Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শক্তিশালী হচ্ছে ডোরিয়ান, ফ্লোরিডায় জরুরি অবস্থা ঘোষণা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০১৯, ৩:৫২ পিএম

শক্তিশালী হয়ে হারিকেন ডোরিয়ান মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার দিকে ধেয়ে আসায়, বৃহস্পতিবার সেখানে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। ফ্লোরিডা শুধু নয়, দক্ষিণ জর্জিয়াও ডোরিয়ানের শিকার হতে পারে। সিএনএন সূত্রে খবর, ইতিমধ্যেই শক্তিশালী এই সাইক্লোনটিকে ক্যাটাগরি-৩ এর মর্যাদা দিয়ে, সকলকে সতর্ক করে দেওয়া হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টারের ডিরেক্টর কেন গ্রাহামের উদ্ধৃতি দিয়ে আন্তর্জাতিক সংবাদ সংস্থা সিএনএন জানাচ্ছে, এই সাইক্লোনটি বুধবারই আমেরিকার ভার্জিন আইল্যান্ড এবং পুয়ের্তো রিকোতে আঘাত হেনেছে।

ন্যাশনাল হারিকেন সেন্টারের এক পূর্বাভাসে বলা হয়েছে, ডোরিয়ান তার শক্তি ক্রমাগত বাড়িয়ে চলেছে। আজ, শুক্রবার এটি শক্তিশালী হয়ে ক্যাটাগরি-৩ এর পর্যায়ে চলে যাবে। রোববার ১২৫ মাইল বেগে ফ্লোরিডা ও জর্জিয়ার উপকূলে আঘাত হানবে। সেসময় এটি ক্যাটাগরি-৫ এ পরিণত হতে পারে।

হাতে খানিক সময় থাকায় ফ্লোরিডা ও দক্ষিণ জর্জিয়ার বাসিন্দাদের আগাম সতর্ক করে, পরিস্থিতি মোকাবিলার জন্য প্রস্তুত থাকতে বলা হয়েছে। ফ্লোরিডার গভর্নর রন ডিসান্টিস এদিন জানান, ঘরে অন্তত সাত দিনের খাবার, বিশুদ্ধ পানী ও জরুরি ওষুধপত্র মজুত রাখতে হবে। যাতে বিপর্যয় হলে, সহজে মোকাবিলা করা যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ