Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

কাশ্মীরে ইন্টারনেট-মোবাইল সংযোগ চালু করার আহ্বান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০১৯, ৩:০০ পিএম

ভারত নিয়ন্ত্রিত জম্মু কাশ্মীরে দীর্ঘদিন যাবৎ বন্ধ রয়েছে ইন্টারনেট ও মোবাইল সংযোগ ব্যবস্থা। এতে অঞ্চলটি প্রায় বিশ্ব থেকেই বিচ্ছিন্ন হয়ে পড়েছে। তাই জম্মু কাশ্মীরের ইন্টারনেট ও মোবাইল সংযোগ চালু করতে ভারত সরকারকে আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)।

বৃহস্পতিবার সংস্থাটির ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদনে এ আহ্বান জানানো হয়। কাশ্মীরের অচলাবস্থা উঠিয়ে নেওয়ার আহ্বান জানিয়ে প্রতিবেদনে বলা হয়, ভারতীয় কর্তৃপক্ষের দাবি, জম্মু-কাশ্মীরের স্বায়ত্তশাসন বাতিলের পর ভুয়া বা উসকানিমূলক তথ্যের বিস্তার রোধ করতে এই বিধিনিষেধ আরোপ করা হয়েছে। তবে ভারত সরকারের এসব দাবিকে ভিত্তিহীন মনে করছে আন্তর্জাতিক মানবাধিকার এই সংগঠনটি। বরং দেশটির এমন পদক্ষেপে আন্তর্জাতিক মানবাধিকার আইন অনুযায়ী স্বাধীন মতপ্রকাশের অধিকার এবং তথ্য সরবরাহ ও প্রাপ্তির অধিকারসহ মৌলিক স্বাধীনতা হরণ হচ্ছে বলেই অভিযোগ তাদের।

অবিলম্বে ভারত সরকারের এই নিষেধাজ্ঞা তুলে নেওয়ার দাবি জানিয়ে সংস্থাটির দক্ষিণ এশিয়া অঞ্চলের পরিচালক মিনাক্ষী গাঙ্গুলি বলেন, ভারত সরকারের ফোন ও ইন্টারনেট সেবা বন্ধে কাশ্মীরিরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। অবিলম্বে এ নিষেধাজ্ঞা তুলে নেওয়া উচিত তাদের। তিনি জানান, আরোপিত এই বিধিনিষেধে আরও ব্যাপক ক্ষোভ তৈরি হচ্ছে। অর্থনৈতিক ক্ষতি হচ্ছে এবং গুজব বিস্তারে সহায়ক হচ্ছে, যার কারণে মানবাধিকার পরিস্থিতির আরও অবনতি ঘটেছে।

এর আগে বুধবার ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে সংবাদমাধ্যমের ওপর নিষেধাজ্ঞার বিষয়ে সরকারের কাছে জবাব তলব করেছেন ভারতের সুপ্রিমকোর্ট। আগামী সাত দিনের মধ্যে জম্মু-কাশ্মীর প্রশাসন ও কেন্দ্রীয় সরকারকে নোটিশের জবাব দিতে বলা হয়েছে। কাশ্মীর টাইমসের নির্বাহী সম্পাদক অনুরাধা ভাসিনের করা পিটিশনের শুনানিতে বুধবার সুপ্রিমকোর্ট এ আদেশ দেন।

কাশ্মীরে সব ধরনের যোগাযোগব্যবস্থা যেন পুনরায় চালু হয় এবং গণমাধ্যম স্বাধীনভাবে কাজ করতে পারে- এ জন্য আদালতে পিটিশন দায়ের করেন তিনি। পিটিশনে তিনি বলেন, সরকারি নিষেধাজ্ঞার কারণে গত ২৪ দিন ধরে কাশ্মীরে সংবাদপত্র ছাপা যাচ্ছে না। জম্মু-কাশ্মীরের কয়েকটি জেলায় গণমাধ্যমকর্মীদের চলাফেরাতেও বাধা দেওয়া হচ্ছে। তার এ আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত কেন্দ্রীয় সরকার এবং জম্মু-কাশ্মীর প্রশাসনকে সাত দিনের মধ্যে জবাব দিতে বলেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাশ্মীর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ