Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আর্থিক সঙ্কট নিরসনে কেন্দ্রীয় ব্যাংকের দ্বারস্থ মোদি সরকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০১৯, ৩:৪৮ পিএম

ভারতে চলমান অর্থনৈতিক চাপ সামাল দিতে রীতিমতো বেকায়দায় পড়ে গেছে ক্ষমতাসীন মোদি সরকার। আর সেই প্রতিকূলতা মোকাবিলায় এবার দেশটির কেন্দ্রীয় ব্যাংক থেকে বিপুল পরিমাণ অর্থ স্থানান্তর করা হচ্ছে সরকারি তহবিলে। যার পরিমাণ প্রায় ২৪ বিলিয়ন মার্কিন ডলার যা ভারতীয় মুদ্রায় প্রায় এক লাখ ৭৬ হাজার কোটি রুপি। সোমবার রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার (আরবিআই) পরিচালনা পরিষদ অর্থ ছাড়ের বিষয়টি অনুমোদন দেয়। খবর এনডিটিভি।

আরবিআই জানায়, ইকোনমিক ক্যাপিটাল ফ্রেমওয়ার্ককে (ইসিএফ) পর্যালোচনার মাধ্যমে গত ২০১৮-১৯ অর্থবছরের উদ্বৃত্ত বাজেট হিসেবের প্রায় এক লাখ ২৩ হাজার ৪১৪ কোটি এবং অতিরিক্ত খাতে আরও প্রায় ৫২ লাখ ৬৩৭ কোটি রুপি দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

প্রতিষ্ঠানটির দাবি, এসব অর্থ আগামী ৩ থেকে ৫ বছরের মধ্যে বেশ কয়েক ধাপে রিজার্ভ ব্যাংক থেকে কেন্দ্র সরকারের কাছে পাঠানো হবে। যা দিয়ে সরকার ব্যাংকগুলোকে আর্থিকভাবে সহায়তা প্রদান করবে এবং বাজারে তারল্যের পরিমাণ বাড়াবে।

এর আগে মোদি সরকারের সঙ্গে বিস্তর আলোচনার মাধ্যমে কেন্দ্রীয় রিজার্ভ ব্যাংকের অতিরিক্ত অর্থনৈতিক মূলধন কাঠামো (ইসিএফ) পর্যালোচনার একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়েছিল। যেখানে সাবেক আরবিআই গভর্নর বিমল জালানের কমিটির প্রধান বানানো হয়। পরবর্তীতে কমিটির রিপোর্ট রিজার্ভ ব্যাংকের গভর্নর বরাবর জমা দেওয়া হয়। মূলত এর পর পরই কর্তৃপক্ষ থেকে এমন সিদ্ধান্ত নেওয়া হয়।

বিশ্লেষকদের মতে, বর্তমান ভারতের বার্ষিক বাজেট ৯০০ বিলিয়ন রূপি। দেশটির ইতিহাসে সরকারি কোষাগারে এই প্রথম এত পরিমাণে অর্থ জমা দিয়েছে আরবিআই।

ভারতের সরকারি বিমান সংস্থা এয়ার ইন্ডিয়া, ইন্ডিয়ান রেলওয়েসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠানের আর্থিক সঙ্কট চরম আকার ধারণ করেছে। যে কারণে সরকারের ব্যয় দিন দিন বৃদ্ধি পেয়েছে। সরকারের আয়-ব্যয়ের ঘাটতি কমাতে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ