Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

কাশ্মীরে ঈদের বড় জামাতে ভারতীয় প্রশাসনের নিষেধাজ্ঞা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০১৯, ৯:৫১ এএম

সোমবার ঈদুল আযহা ঘিরে নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে গোটা কাশ্মীর উপত্যকাকে। ঈদের নামাজের পর কোথাও কোথাও অশান্তি দেখা দিতে পারে বলে খবর রয়েছে নিরাপত্তা বাহিনীর কাছে। তাই একদিকে মানুষকে ঈদের নামাজ পড়তে দেওয়ার ব্যবস্থা করে দেওয়া, অন্যদিকে শান্তি-শৃঙ্খলা বজায় রাখাই এখন চ্যালেঞ্জ প্রশাসনের সামনে।

বড় মসজিদগুলিতে ঈদ উপলক্ষে বহু মানুষের জামাত করতে দিচ্ছে না প্রশাসন। স্থানীয় মসজিদেই সবাইকে নামাজ পড়ার নির্দেশ দেওয়া হয়েছে। ঈদ উপলক্ষে যে কোনও বড় জামাত হামলার নিশানা হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। গত শুক্রবারের নামাজ শান্তিপূর্ণ ভাবেই মিটিয়েছিল প্রশাসন। এবার ঈদও কোনও অশান্তি ছাড়া পালন করার চেষ্টা চলছে। ঈদুল আযহা উপলক্ষে কেনাকাটার জন্য কাশ্মীরের কিছু কিছু দোকানপাটও খুলেছে। যে সমস্ত এলাকায় পাথর ছোড়ার ঘটনা আগে বারবার ঘটেছে, সেই সমস্ত এলাকায় বিশেষ সতর্কতা জারি করা হয়েছে।

কাশ্মীরে ঈদ উপলক্ষে মোবাইল, ল্যান্ডলাইন বা ইন্টারনেট পরিষেবা চালু হয়নি। কাশ্মীরে ১৪৪ ধারা ফের জারি করা হলেও জম্মুতে তিন-চারটি শহর ছাড়া ১০ জেলা থেকেই কারফিউ তুলে নেওয়া হয়েছে। ঈদে পরিবারের সবাইকে যাতে সাধারণ মানুষ শুভেচ্ছা জানাতে পারেন, তার জন্য ৩০০টি বিশেষ টেলিফোন বুথের ব্যবস্থা করা হয়েছে।



 

Show all comments
  • তুষার আহমেদ ১২ আগস্ট, ২০১৯, ৯:৫৭ এএম says : 0
    এরা আবার নিজেদেরকে প্রগতিশীল ও ধর্ম নিরপেক্ষ দাবি করে!
    Total Reply(0) Reply
  • জাহিদ ১২ আগস্ট, ২০১৯, ৯:৫৮ এএম says : 0
    আল্লাহ তুমি কাশ্মীরের মুসলমানদের প্রতি রহমত নাযিল করো।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাশ্মীর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ