Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কাশ্মীর সমস্যার জন্য জওহরলাল নেহরু অপরাধী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০১৯, ১:০৮ পিএম

কাশ্মীরের ৩৭০ ও ৩৫এ ধারা রদ হওয়ার পর থেকেই দেশ জুড়ে একের পর এক বিজেপি নেতা আক্রমণ করেছেন বিরোধী কংগ্রেস শিবিরকে। আর সেই নিশানা থেকে এবার রেহাই পেলেন না স্বাধীন ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু। শনিবার ওড়িশার খুরদার একটি কর্মীসভায় ভাসন দিতে উঠে মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বিজেপি নেতা শিবরাজ সিং চৌহান, পন্ডিত জওহরলাল নেহরুকে কাশ্মীর সমস্যার জন্য 'অপরাধী' হিসাবে চিহ্নিত করলেন।

তিনি বলেন, জওহরলাল নেহরু একজন অপরাধী, যিনি জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা লাগু করেছিলেন। তিনি আরও বলেন ভারতীয় সেনা যখন পাক অধিকৃত কাশ্মীর থেকে পাক সেনাকে পিছু হটিয়ে ছিল তখন নেহরু যুদ্ধবিরতি লঙ্ঘন করার কথা বলে ছিলেন। যদি তখন তিনি বাধা না দিতেন তাহলে সম্পূর্ণ কাশ্মীর ভারতের অংশ হত, বেলেও দাবি করেন মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান।

যদিও বিজেপি নেতা শিবরাজ সিং চৌহান এর এই মন্তব্যের বিরুদ্ধে এখন সরব হয়নি কংগ্রেস। প্রসঙ্গত বেশ কয়েক মাস ধরে একের পর এক বিতর্কিত মন্তব্য করে বারে বারে খবরের শিরোনামে স্থান কের নিয়েছেন শিবরাজ সিং চৌহান। আর এবার দেশের প্রথম প্রধানমন্ত্রীকেই 'অপরাধী'- তকমা দিলেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ