Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

পদ্মা-গঙ্গা ব্যারাজ প্রকল্প নিয়ে সমস্যা নেই ভারতের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০১৯, ১:২৮ এএম

 বাংলাদেশের পদ্মা-গঙ্গা ব্যারাজ প্রকল্প নিয়ে ভারতের কোনো সমস্যা নেই। উপরন্তু এ বিষয়ে যৌথ সমীক্ষা করতে দুই দেশের প্রতিনিধিদের নিয়ে একটি কমিটি গঠন করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় বাংলাদেশ ও ভারতের মধ্যে যৌথ নদী কমিশনের সচিব পর্যায়ের বৈঠক শেষে এসব তথ্য জানানো হয়। দীর্ঘ আট বছর পর ঢাকায় এ বৈঠক অনুষ্ঠিত হলো।
পানিসম্পদ মন্ত্রণালয়ের সচিব কবির বিন আনোয়ার ও ভারতের পানিসম্পদ মন্ত্রণালয়ের সচিব উপেন্দ্র প্রসাদ সিং বৈঠকে দুই দেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। নতুন কমিটি প্রসঙ্গে সচিব কবির বিন আনোয়ার বলেন, ২০১৬ সালে দুই দেশের মধ্যে এমন একটি কমিটি হয়েছিল। তা বাতিল করে নতুন কমিটি করা হয়েছে।
ভারতের পানিসম্পদ মন্ত্রণালয়ের সচিব উপেন্দ্র প্রসাদ সিং বলেন, বাংলাদেশের পদ্মা-গঙ্গা ব্যারাজ প্রকল্প নিয়ে ভারতের কোনো সমস্যা নেই। তবে দুই দেশই এ প্রকল্প থেকে কীভাবে লাভবান হবে তা নিয়ে আলোচনা হয়েছে। তিনি বলেন, একটি কমিটি হয়েছে, যেখানে দুই দেশের দুজন করে চারজন থাকবে। তারা ৩০ সেপ্টেম্বরের মধ্যে প্রাথমিক প্রতিবেদন দেবেন। বাংলাদেশ-ভারত যৌথ নদী কমিশনের সচিব পর্যায়ের বৈঠকে ঢাকার ছয়টি প্রস্তাব ও ভারতের চারটি প্রস্তাব নিয়ে আলোচনা হয়।

 



 

Show all comments
  • ash ৯ আগস্ট, ২০১৯, ৫:০৬ এএম says : 0
    GONGGA BAREGE JORURI VITTIE SHOMPONNO KORA WICHITH ! KARON DESH BACHATE ETA JORURI, PROJONE ONNO PROKOLPER KAJ AKTU SLOW KORE HOLEO GONGGA PROKOLPO KE PRADANNO DEWA WICHITH
    Total Reply(0) Reply
  • Miah Muhammad Adel ৯ আগস্ট, ২০১৯, ৫:৩১ এএম says : 0
    গঙ্গা ব্যারেজ পদ্মার ভরাডুবি নিয়ে আসবে। সরকারের উচিত এই প্রকল্পের কথা মুখে না আনা। আর গঙ্গা ব্যারেজ প্রকল্পে ভারতকে কেন টানতে হবে? ফারাক্কা বা অন্য কোন নদীর উজানে ব্যারেজ নির্মাণে ভারত কি কখনও বাংলাদেশের সংগে আলাপ করে থাকে? এত অনুগত সুভ লক্ষণ না। যে ভারত আমাদেরক শুকনো মৌসুমে পানির অভাবে মারে আর বর্ষার মৌসুমে ভারতের বদহজমের পানি ছেড়ে দিয়ে একাধিক বার মেরে থাাকে সে ভারতের সংগে কেন এত আলোচনা? বংলাদেশ দেখেও শেখে না, দুর্ভোগ পোহায়েও শেখেনা। বড়ই আফসোসের বিষয়! "সাত কোটি সন্তানেরে, হে মুগ্ধ জননী, রেখেছ বাঙালী করে, মানুষ কর নি।"
    Total Reply(0) Reply
  • Miah Muhammad Adel ৯ আগস্ট, ২০১৯, ৯:৪০ এএম says : 0
    আন্তরিক ধন্যবাদ নিবেন, সম্পাদক সাহেব।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ