Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

এবার লাদাখে অনির্দিষ্টকালের জন্য ১৪৪ ধারা জারি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০১৯, ৮:৪৫ পিএম

ভারতের সদ্যঘোষিত কেন্দ্রশাসিত অঞ্চল লাদাখের কারগিল, দ্রাস ও সাঙ্কো এলাকায় ১৪৪ ধারা জারি করে সব ধরনের সভা-সমাবেশ নিষিদ্ধ করেছে প্রশাসন। আজ (বৃহস্পতিবার) বিকেল ৫টার পর থেকে এই সিদ্ধান্ত কার্যকর হয়েছে।

কারগিলের জেলা প্রশাসনের পক্ষ জারি করা বিবৃতিতে বলা হয়েছে, কোনো স্থানে চারজন বা তার বেশিসংখ্যক মানুষের জমায়েত হলেই, শাস্তিমূলক পদক্ষেপ নেয়া হবে। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত এই সিদ্ধান্ত কার্যকর থাকবে। ওই তিন এলাকার শিক্ষা প্রতিষ্ঠানগুলিও বন্ধ রাখার নির্দেশ দিয়েছে প্রশাসন।

গত মঙ্গলবার জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করে ভারতের সরকার। তারমধ্যে একটি জম্মু ও কাশ্মীর এবং অপরটি হচ্ছে লাদাখ।

সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ অনুসারে, কাশ্মীরের নিজস্ব সংবিধান থাকবে। এ ছাড়া সামরিক, যোগাযোগ এবং পররাষ্ট্রনীতি ছাড়া অন্য কোনো বিষয়ে কোনো সিদ্ধান্ত নিতে হলে রাজ্য সরকারের অনুমোদন লাগবে। অনুচ্ছেদগুলো বাতিলের ফলে কাশ্মীরের জনগণ তাদের রক্ষাকবচ হারিয়ে ফেলে।

কেন্দ্রীয় সরকারের এ সিদ্ধান্তের প্রতিক্রিয়ায় কাশ্মীরিরা যাতে বিক্ষোভ করতে না পারে সেজন্য গোটা কাশ্মীর উপত্যকায় অনির্দিষ্টকালের জন্য ১৪৪ ধারা জারি করা হয়েছে। কিন্তু তা সত্ত্বেও কাশ্মিরে বিক্ষিপ্তভাবে বিক্ষোপ চলছে এবং আন্তর্জাতিক মহলে এ নিয়ে সমালোচনা হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাশ্মীর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ