Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

কাশ্মীর নিয়ে মোদির ক্যাবিনেট বৈঠক, বড় কিছুর ইঙ্গিত?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০১৯, ৩:৩৮ পিএম

কী হতে চলেছে অধিকৃত জম্মু ও কাশ্মীরে? কেন নিয়ন্ত্রণরেখায় পাঠানো হল বফর্স? এই প্রশ্নগুলোই এখন ভারতে সবার মনে। যদিও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বা প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং কাশ্মীর নিয়ে এখনও মুখ খোলেননি।

এরই মধ্যে জল্পনা বাড়িয়ে সোমবার স্থানীয় সময় সকাল সাড়ে ন’টায় ক্যাবিনেট বৈঠকের ডাক দিয়েছেন নরেন্দ্র মোদি। এই খবর প্রকাশ্যে আসতেই শোরগোল পড়ে গিয়েছে, তাহলে কি কাশ্মীর নিয়েই বড় কোন ঘোষণা করতে চলেছে সরকার? জানাতে চলেছেন বড় কোন পদক্ষেপের কথা? এমন শোনা যাচ্ছে, পরিস্থিতি খতিয়ে দেখতে জম্মু-কাশ্মীর পরিদর্শনে যেতে পারেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। অপরদিকে, কেরন সেক্টরের এপারে পড়ে থাকা ৪ জঙ্গির ছবি প্রকাশ করেছে ভারতীয় সেনা। ঘটনাস্থল থেকে উদ্ধার স্নাইপার, আইইডি ও পাক ছাপ মারা মাইন।

রাষ্ট্রপতি শাসনাধীনে থাকা এই রাজ্যে মোদী সরকার কী করতে যাচ্ছে, কী করতে চাইছে, তার কোনও আন্দাজ অন্তত বিরোধীদের কাছে নেই৷ অমরনাথের যাত্রাপথে পাক সেনারা ব্যবহার করে এমন রাইফেল ও ল্যান্ডমাইন পাওয়ার পরই অমরনাথ যাত্রী এবং পর্যটকদের অবিলম্বে উপত্যকা ছাড়তে বলা হয়েছে৷ ডাল লেকের হাউসবোট খালি করার নির্দেশ দেওয়া হয়েছে। হাসপাতালের কর্মীদের ছুটি বাতিল করা হয়েছে৷ প্রশাসনিক কর্মকর্তাদের বলা হয়েছে, এলাকা ছেড়ে না বের হতে। তীর্থযাত্রীদের ফিরিয়ে আনতে পাঠানো হয়েছে বিমানবাহিনীর বিশেষ বিমান। আরও পঁচিশ হাজার আধা সেনা শনিবারই কাশ্মীরে নিয়ে যাওয়া হয়েছে৷ এক সঙ্গে এতকিছু হওয়ার ফলে স্বাভাবিক ভাবেই জল্পনা তৈরি হয়েছে। রটছে গুজবও।

প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদম্বরমের মন্তব্য, অমিত শাহের স্বরাষ্ট্র মন্ত্রণালয় ‘মিসঅ্যাডভেঞ্চার’-এর প্রস্তুতি চলছে। স্বরাষ্ট্রমন্ত্রী পদের দায়িত্ব নেওয়ার পরে অমিত শাহ নিজে কাশ্মীরে ঘুরে এসেছেন। তার পরে একে একে আইবি, র’, সেনাবাহিনীর প্রধানেরা কাশ্মীর সফরে গিয়েছিলেন। কাশ্মীরের সেনা-কর্তারা সাফ জানিয়ে দিয়েছেন, টাকা নিয়ে পাথর ছোড়া শুরু করে জঙ্গি দলে নাম লেখালে মরতে হবে। ফলে নির্বাচনের আগে জঙ্গিদের শিকড় উপড়ে ফেলতে বড় অভিযান শুরু হতে পারেও জোর জল্পনা।

এমন জল্পনাও চলছে, ১৫ আগস্ট নরেন্দ্র মোদি শ্রীনগরের লালচকে গিয়ে পতাকা উত্তোলন করতে পারেন। জম্মু-কাশ্মীরের ভোটের আগে তা বিজেপি-র তুরুপের তাস হয়ে উঠতে পারে। সে জন্যই নিরাপত্তা নিশ্ছিদ্র করার চেষ্টা। জম্মু-কাশ্মীরের রাজ্যপাল সত্যপাল মালিক পিডিপি-এনসি নেতাদের জানিয়েছেন, ৩৭০ বা ৩৫এ ধারা বিলোপ হচ্ছে না। কিন্তু কী হবে তা যে তিনিও জানেন না সে কথাও স্বীকার করেছেন মালিক।

বিরোধী নেতা গুলাম নবি আজাদ, সীতারাম ইয়েচুরিদের প্রশ্ন, সংসদ যখন চলছে তখন কাশ্মীর নিয়ে সেখানে বিবৃতি দেওয়া হচ্ছে না কেন? গুলাম নবি বলেন, ‘আমরা দাবি তুলব, প্রধানমন্ত্রী নিজে এসে বিবৃতি দিন।’ হুরিয়ত নেতা সৈয়দ আলি শাহ গিলানির বক্তব্য, ‘ভারত গণহত্যা করতে চলেছে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাশ্মীর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ