Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

নতুন মালিকানা পাচ্ছে তো চিটাগং!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০১৯, ১২:০০ এএম

ধুন্ধুমার টি-টোয়েন্টির রঙ বাড়াতে কম চেষ্টা করছে না বাংলাদেশ ক্রিকেট বোর্ড। বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) প্রতি আয়োজনেই বিশেষ কিছু করার ইচ্ছা আগে থেকেই প্রকাশ করে দেশের ক্রিকেটের অভিভাবক সংস্থা। সঙ্গে গর্ভর্নিং কাউন্সিলের কার্যকরী পদক্ষেপ বিশ্বময় দিন কে দিন জনপ্রিয়তা বাড়ছে বিপিএলের। এবছরই আরেকটি আসর উপহার দিতে বদ্ধ পরিকর বিসিবি। তিন ডিসেম্বর উদ্ধোধনী অনুষ্ঠান আর ৬ ডিসেম্বর মাঠের লড়াই শুরু হবার পরিকল্পনা এরই মধ্যে জানিয়ে দিয়েছে টুর্নামেন্ট কমিটি। তবে সেই সঙ্গে জানানো হয়েছিল, এবার ঘরোয়া ক্রিকেটে সবচেয়ে জমজমাট ফ্রেঞ্চাইজি ভিত্তিক টুর্নামেন্টটি ৮ দল নিয়ে করতে চায় বিসিবি। কিন্তু উল্টো একটি দল কম নিয়েই শুরু করতে হয় কি-না, তাই ভাবাচ্ছে টুর্নামেন্ট কমিটিকে।

আনুষ্ঠানিকভাবে বিপিএলের দল চিটাগং ভাইকিংসের মালিকানা ছেড়েছে ডিবিএল গ্রæপ। আর তাতেই দলটির অংশগ্রহণ নিয়ে সৃষ্টি হয়েছে ধোয়াশা। তবে বিসিবির বিশ্বাস, সময়ের আগেই নতুন মালিকানায় যাবে ফ্র্যাঞ্চাইজিটি। এরই মধ্যে নতুন আগ্রহী খুঁজতে দরপত্র দিয়েছে বিসিবি। প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী এই খবর নিশ্চিত করে জানিয়েছেন, ‘ডিবিএল গ্রæপ নামে যেটা ছিল তারা কন্টিনিউ করবে না। এরই মধ্যে এক্সপ্রেশনাল ইন্টারেস্ট দেওয়া হয়েছে। আগামী চার বছরের জন্য ফ্রাঞ্চাইজিগুলোর সঙ্গে চুক্তিবদ্ধ হতে যাচ্ছি। সেক্ষেত্রে চিটাগং (চিটাগং ভাইকিংস) যে দলটি আছে তারা জানিয়ে দিয়েছে যে তারা আর চালিয়ে যাবে না। নতুন কেউ নিলে চট্টগ্রামের দল অন্য কোন নামে আসতে পারে। মূলত তার ভিত্তিতেই আমাদের বিজ্ঞাপনটা দেয়া।’

বিপিএলের গত আসরেও দলটির সঙ্গে যুক্ত ছিলেন জাতীয় দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু। ডিবিএল গ্রæপের সরে দাড়ানোর কথা নিশ্চিত করেছেন তিনিও, ‘ওরা তো মালিকানা ছেড়ে দিছে। ওরা করবে না। এখন আমরা তো জবলেস। এখন নতুন ফ্র্যাঞ্চাইজি এলে নতুন নামে হতে পারে।’

২০১৫ সালের বিপিএলের তৃতীয় আসর থেকে চট্টগ্রামের ফ্রাঞ্চাইজি হিসেবে চিটাগং ভাইকিং দল পরিচালনা করে আসছিল ডিবিএল গ্রæপ। তিন আসরে অংশ নেওয়ার পর ফ্রাঞ্চাইজি ক্রিকেটের সবচেয়ে ঝমকালো আসর থেকে নিজেদের সরিয়ে নিল ফ্রাঞ্চাইজিটি। শেষপর্যন্ত তারা না এলে বিপিএল গড়াতে পারে ছয় দল নিয়ে বলেও জানালেন সুজন, ‘আপনারা জানেন যে, গত আসরে আমাদের সাতটা টিম অংশগ্রহণ করেছিলো। মূলত আটটি টিম নিয়ে করলে শিডিউল ঠিক করতে সুবিধা হয়। সেই আলোকেই আমাদের এই বিজ্ঞাপন দেয়া। যেহেতু চিটাগং ভাইকিংসের যারা মালিক তারা আমাদের জানিয়ে দিয়েছেন, তারা আর মালিকানায় থাকছেন না। তাই আপাতত চিটাগংকেও ধরছি। আপাতত চিটগং এবং সঙ্গে আরেকটি টিম। আমাদের সঙ্গে বিভিন্ন গ্রæপ কথা বলছে। আমরা সবার সঙ্গে আলাপ করে এ ব্যাপারে সিদ্ধান্ত নিবো।’

হতাশার সফর শেষ করে শ্রীলঙ্কা থেকে দু’দিন আগেই দেশে ফিরেছে বাংলাদেশ জাতীয় দল। আর ক’দিন পর লঙ্কানরাও আসবে বাংলাদেশ সফরে। তবে, জাতীয় দল নয়, সিরিজটি হবে ‘এ’ দলের। সফরসূচি এখনো চূড়ান্ত হয়নি বলে জানালেন প্রধান নির্বাহী।

 



 

Show all comments
  • Al Naorose ৩ আগস্ট, ২০১৯, ২:০৪ এএম says : 0
    বাংলাদেশ থেকে বিপিএল নিষিদ্ধ করা উচিৎ। যে দেশে ফায়ার সার্ভিস বহুতল ভবনে উঠতে অক্ষম, টাকার অভাবে সন্তানের জন্য দুধ চুরি করে বাবা, মোবাইল কলরেট ১০০ টাকায় ২৭ টাকা ভ্যাট, দ্রব্যমূল্যের উর্ধ্বগতি, মানুষের যা অায় তাই খরচ; অথচ রাষ্ট্রের কোটি কোটি টাকা খরচ করে বিপিএল অায়োজন করা হচ্ছে। এই টাকা পুরো জনগণের টাকা। ভালো খেলোয়াড় বের করার জন্য ঢাকার প্রিমিয়ারলীগ'ই যথেষ্ট।
    Total Reply(0) Reply
  • Hasan Muhammad Mehedi ৩ আগস্ট, ২০১৯, ২:০৫ এএম says : 0
    কারো পকেটে এতো টাকায় কামড়ায় না যে বছরের পর বছর লোকসান দিয়ে টিম চালাবে। এই জন্য সব দায় বিসিবির। খেলাটা যদি হোম এওয়ে হতো এবং মানসম্পন্ন প্রচার প্রচারনা হতো অবস্যই বিপিএল জনপ্রিয় এবং লাভজনক হতো।
    Total Reply(0) Reply
  • Sohel Kushtia ৩ আগস্ট, ২০১৯, ২:০৫ এএম says : 0
    বিপিএল বন্ধ করে দেওয়া হোক, নতুন প্রতিভা বের করতে ব্যর্থ।
    Total Reply(0) Reply
  • মেইন ব্যাটল ট্যাংক ৩ আগস্ট, ২০১৯, ২:০৬ এএম says : 0
    বরিশালের মালিকদের এই অবস্থা কেন? এই নিয়ে হয়তো টানা তিন বছর বরিশালের কোনো দল বিপিএলে খেলবে না। শেষবার যেবার খেলেছিলো, সেবারও খুবই কম শক্তির দল বানিয়েছিলো, রেজাল্টও ভালো হয় নাই। তার পরের তিন বছরেও যদি দল গোছানোর মতো সক্ষমতা না হয়, তাহলে মালিকানা অন্য কোনো গ্রুপের কাছে ছেড়ে দেয় না কেন??
    Total Reply(0) Reply
  • রঙিন মনের মানুষ ৩ আগস্ট, ২০১৯, ২:০৬ এএম says : 0
    We want to see eight Divisional team and also desperately need each and every Team will play there game home and away system...
    Total Reply(0) Reply
  • Mohammad Helal Uddin Tipu ৩ আগস্ট, ২০১৯, ২:০৬ এএম says : 0
    আলহামদুলিল্লাহ, আমাদের সম্মানিত মেয়র আ জ ম নাসির সাহেবকে এটার মালিক হিসাবে দেখতে চায়। তিনি চট্টগ্রামের জন্য যোগ্য লোক।
    Total Reply(0) Reply
  • সো হে ল ৩ আগস্ট, ২০১৯, ২:০৭ এএম says : 0
    চিটাগাং দলটার ভাগ্যই খারাপ। ডিবিএল গ্রুপ ভালো দল দিয়ে ও কোনো ফল পায়নি
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চিটাগং
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ