Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফিক্সিংয়ের দায়ে চার ফুটবলার আজীবন নিষিদ্ধ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২ আগস্ট, ২০১৯, ৬:৩২ পিএম

২০১৭ ও ২০১৮ এএফসি কাপে ম্যাচ ফিক্সিংয়ের সঙ্গে জড়িত থাকার দায়ে চার ফুটবলারকে আজীবনের জন্য নিষিদ্ধ করেছে এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি)। শুক্রবার কনফেডারেশনের পক্ষ থেকে এই ঘোষণা দেওয়া হয়েছে।
নিষিদ্ধ চার ফুটবলার হলেন কিরগিস্তানের ডিফেন্ডার কুরসানবেক শেরাতভ, স্ট্রাইকার ভøাদিমির ভারেবকিন ও ডিফেন্ডার ইলিয়াজ আলিমভ এবং তাজিকিস্তানের গোলরক্ষক আব্দুয়াজিজ মাহকামভ।
২০১৭ সালে এশিয়ার দ্বিতীয় সারির কন্টিনেন্টাল প্রতিযোগিতায় নিজ ক্লাব ডরডুই এফসির হয়ে ফিক্সিংয়ে জড়িত থাকার অভিযোগ প্রমানীত হয়েছে শেরাতভের বিরুদ্ধে। তিনি এই খেলা নিয়ে বাজি ধরার সঙ্গেও জড়িত ছিলেন বলে জানায় এএফসি। এফসি এলাইয়ের হয়ে আরেক ম্যাচে ফিক্সিংয়ে জড়িয়ে পড়ার প্রমাণ মিলেছে ভারেবকিন ও আলিমভের বিরুদ্ধে। এছাড়া ২০১৭-১৮ মৌসুমে এফসি এলাইয়ের হয়ে এএফসি কাপের একটি ম্যাচ পাতানোর কাজে যুক্ত ছিলেন মাহকামভ।
এএফসি জানায়, ম্যাচ ফিক্সিংয়ের বিষয়ে ‘জিরো টলারেন্স নীতি’ অবলম্বন করে এএফসি ডিসিপ্লিনারি কমিটি ও এথিক্স কমিটি তাদেরকে এই শাস্তি দিয়েছে।
এদিকে চলতি বছর এশিয়ান কাপে ‘ডোপিং নীতি’ ভঙ্গ করায় তুর্কমেনিস্তানের আন্তর্জাতিক তারকা মুহাদভ সুলেইমানকে চার বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে বলেও জানিয়েছে এশিয় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এএফসি কাপ


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ