Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের গ্রুপে ভারত

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০১৯, ৮:৫৫ পিএম

২০২২ কাতার বিশ্বকাপ ফুটবলের বাছাইয়ের দ্বিতীয় পর্বে ‘ই’ গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ ভারত। এই গ্রুপের অন্য দলগুলো হচ্ছে ওমান, আফগানিস্তান ও স্বাগতিক কাতার।

বাছাইয়ের প্রথম পর্ব টপকে যাওয়া ছয়টি এবং র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা ৩৪টিসহ মোট ৪০ দল নিয়ে বুধবার মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে কাতার বিশ্বকাপ ও ২০২৩ সালের এশিয়ান কাপের বাছাই পর্বের ড্র অনুষ্ঠিত হয়।

‘ই’ গ্রুপে বাংলাদেশসহ পাঁচ দলের মধ্যে ফিফা র‌্যাঙ্কিংয়ে সবচেয়ে এগিয়ে রয়েছে এশিয়ান কাপের চ্যাম্পিয়ন কাতার। র‌্যাঙ্কিংয়ের ৫৫তম অবস্থানে আছে তারা। বাকিদের অবস্থানও বাংলাদেশের চেয়ে বেশ ভালো। ফিফা র‌্যাঙ্কিংয়ে ওমান ৮৬, ভারত ১০১ এবং আফগানিস্তান ১৪৯তম স্থানে আছে। যেখানে বাংলাদেশের অবস্থান ১৮৩তম স্থানে। গ্রুপের সব দল হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে পরস্পরের মোকাবেলা করবে। খেলা শুরু হবে আগামী ৫ সেপ্টেম্বর থেকে। চলবে ২০২০ সালের ৯ জুন পর্যন্ত। বাংলাদেশের কাতার বিশ্বকাপ মিশন শুরু হবে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে। ১০ সেপ্টেম্বর লাল-সবুজরা প্রথম ম্যাচে আফগানিস্তানের মাঠে স্বাগতিক দলের মোকাবেলা করবে। বাংলাদেশ দ্বিতীয় ম্যাচ খেলবে ১০ অক্টোবর। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম এ ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ ২০২২ বিশ্বকাপের আয়োজক কাতার। তৃতীয় ম্যাচে লাল-সবুজরা মাঠে নামবে ১৫ অক্টোবর চির প্রতিদ্বন্ধি¦ ভারতের বিপক্ষে। ভারতের মাঠে অনুষ্ঠিত হবে এ ম্যাচটি।

বাছাই পর্বে বাংলাদেশের চতুর্থ প্রতিপক্ষ ওমান। মধ্যপ্রাচ্যের এ দেশটির বিপক্ষে লাল-সবুজদের অ্যাওয়ে ম্যাচ ১৪ নভেম্বর। ফিরতি লেগের প্রথম খেলা আগামী বছর ২৬ মার্চ ঢাকায় আফগানিস্তানের বিপক্ষে। ৩১ মার্চ কাতার গিয়ে খেলবে বাংলাদেশ। ভারত ঢাকায় এসে খেলবে আগামী বছরের ৪ জুন। ৯ জুন ঢাকায় ওমানের বিপক্ষে ম্যাচ দিয়ে শেষ হবে বাংলাদেশের বিশ্বকাপ বাছাইয়ে দ্বিতীয় পর্ব। পরের রাউন্ডে উঠতে না পারলে ওটাই হবে কাতার বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের শেষ ম্যাচ। আট গ্রুপের চ্যাম্পিয়ন ও সেরা চার রানার্সআপ সহ মোট ১২টি দল পাবে কাতার বিশ্বকাপের এশিয়া অঞ্চলের বাছাইয়ের তৃতীয় রাউন্ডের টিকিট। সেখানে দলগুলো দুই গ্রুপে ভাগ হয়ে খেলবে। এই পর্বটিই হবে কাতার বিশ্বকাপ বাছাইয়ে এশিয়ার দল নির্ধারণী পর্ব।

দুই গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার্সআপ চার দল সরাসরি উঠবে কাতার বিশ্বকাপের চূড়ান্ত পর্বে। আরেকটি দল উঠবে ওশেনিয়া অঞ্চলের একটি দলের সঙ্গে প্লে-অফ খেলে। কাতার বিশ্বকাপের এশিয়া অঞ্চলের বাছাইয়ের তৃতীয় রাউন্ডে খেলা ১২ দল সরাসরি এশিয়ান কাপে খেলার যোগ্যতাও অর্জন করবে। ২০২২ সালের ২১ নভেম্বর মাঠে গড়াবে কাতার বিশ্বকাপ। ফাইনাল অনুষ্ঠিত হওয়ার কথা ১৮ ডিসেম্বর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ