Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

চট্টগ্রামে শিক্ষকের গায়ে কেরোসিন দেয়া সেই ছাত্র বহিষ্কার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জুলাই, ২০১৯, ৪:৫৬ পিএম

চট্টগ্রামে ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির (ইউএসটিসি) অধ্যাপক মাসুদ মাহমুদের গায়ে কেরোসিন ঢেলে দেয়ার ঘটনায় অভিযুক্ত ছাত্র মাহমুদুল হাসানকে স্থায়ী বহিষ্কার করা হয়েছে।

বৃহস্পতিবার বেলা ১২টার দিকে চট্টগ্রাম প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে ইউএসটিসির প্রক্টর নুর-ই-আলম সিদ্দিকী এ তথ্য জানান। এ সময় আরও তিনজনকে এক বছরের জন্য বহিষ্কার করা হয়েছে। তারা হলেন- মাইনুল আলম, শেখ রাসেল ও মো. আরিফ হোসেন।

তিনি বলেন, কেরোসিন দেয়ার ঘটনার পর বিশ্ববিদ্যালয় থেকে পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করা হয়। ওই কমিটি ঘটনার সঙ্গে সরাসরি জড়িত থাকার অভিযোগে চারজনকে অভিযুক্ত করে তদন্ত প্রতিবেদন জমা দেয়।

এ সময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সহকারী প্রক্টর এসএম সোয়েব, মোহাম্মদ শহীদুল ইসলাম, মোহাম্মদ আবদুর রশিদ ও বৈশাখী বিশ্বাস।

২ জুন ইউএসটিসি ক্যাম্পাসে অফিস থেকে অধ্যাপক মাসুদকে টেনে বের করে লাঞ্ছিত করা হয়। এ সময় তার শরীরে কেরোসিন ঢেলে দেন লাঞ্ছনাকারীরা। ঘটনার পর বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে খুলশী থানায় শিক্ষার্থী মাহমুদুল হাসানকে আসামি করে মামলা করা হয়।

চট্টগ্রাম মহানগর পুলিশের সহকারী কমিশনার কাজী শাহাবুদ্দিন আহমেদ জানান, গ্রেফতারের পর হাসানকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়। পরে জিজ্ঞাসাবাদের জন্য তাকে দুদিনের রিমান্ডে নেয়া হয়। রিমান্ড শেষে তাকে বুধবার আদালতে হাজির করে নতুন করে রিমান্ডের আবেদন করা হয়। চট্টগ্রাম মহানগর হাকিম শফিউদ্দিন একদিনের রিমান্ড মঞ্জুর করেছেন।

বিশ্ববিদ্যালয়ের তদন্ত কমিটির প্রতিবেদনেও বলা হয়েছে, জড়িতদের বড় দুর্ঘটনা ঘটানোর পরিকল্পনা ছিল। কিন্তু পরিবেশ-পরিস্থিতির কারণে তাদের উদ্দেশ্য সফল হয়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বহিষ্কার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ