Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতের বাজেট পেশ, ৭২ বছরের ঐতিহ্য ভাঙ্গলেন সীতারামন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জুলাই, ২০১৯, ৩:১০ পিএম

ভারতের লোকসভায় বাজেট পেশ করছেন দেশটির নব-নির্বাচিত নারী কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। দেশটির স্বাধীনতার পর থেকে বাজেট ঘোষণার যে সংস্কৃতি তা নব্য অর্থমন্ত্রী ভেঙে ফেললেন।

৭২ বছরের ইতিহাস ভেঙে অতীত হয়ে গেল বাজেট ব্রিফকেস। স্বাধীনতার পর যত বার বাজেট পেশ হয়েছে, ততবারই অর্থমন্ত্রীরা লাল রঙের ব্রিফকেস নিয়ে সংসদে গিয়েছেন। কিন্তু শুক্রবার (৫ জুলাই) সংসদে একটি লাল ফাইল নিয়ে সংসদে যান কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ। স্বাধীনতার পর দেশটির প্রথম বাজেট পেশ হয় ১৯৪৭ সালের ২৬ নভেম্বর। সেই সময় অর্থমন্ত্রী ছিলেন আর কে সন্মুখম চেট্টি। তিনি সংসদে বাজেট বক্তৃতার কপি একটি লাল রঙের ব্রিফকেস নিয়ে সংসদে আসেন। তার পর থেকেই ব্রিফকেসের প্রচলন। অর্থমন্ত্রী বদলের সঙ্গে সঙ্গে ব্রিফকেস বদলালেও তার মূল কাঠামো, আদল বা রঙে বিশেষ বদল হয়নি। প্রথম বাজেটের পর এ বারই প্রথম সেই রীতির পরিবর্তন করলেন নির্মলা সীতারামণ।

ব্রিফকেসের পাশাপাশি আরও একটি বদল চোখে পড়েছে শুক্রবারের বাজেটে। বাজেটের দিন সাধারণত বাজেট প্রস্তাবের ফাইলগুলি অর্থমন্ত্রী সংসদে আসার আগেই পৌঁছে যায় সংসদে। কিন্তু এ বার অনেক দেরিতে ফাইল পৌঁছনোয় বিতর্ক তৈরি হয়েছে।

নরেন্দ্র মোদি সরকারের দ্বিতীয় ইনিংসের প্রথম বাজেটে মধ্যবিত্তের আয়কর কাঠামো অপরিবর্তিতই রাখলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। কিছু ক্ষেত্রে আয়করে ছাড় দিয়েছেন তিনি। তবে ধনীদের আয়ে বাড়তি কর বসানো হয়েছে।

শুক্রবার সংসদে বাজেট পেশের সময় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ প্রস্তাব করেন, বার্ষিক আয় ৫ লাখ টাকা পর্যন্ত হলে আয়কর দিতে হবে না। অর্থাত্‍‌ নিয়ম অপরিবর্তিত। তিনি বলেন, বেশি আয়ের নাগরিকদের দেশের জন্য বেশি অবদান রাখা উচিত। বার্ষিক ২-৫ কোটি টাকা আয়ে ৩% এবং ৫ কোটি টাকার বেশি আয়ে ৫% সারচার্জ বাড়ানো হচ্ছে।

ইলেকট্রিক গাড়ির ঋণের ক্ষেত্রে আয়করে অতিরিক্ত ১.৫ লাখ টাকার ছাড়ের প্রস্তাব করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। গৃহঋণের সুদেও মোট ছাড় ৩.৫ লক্ষ টাকা করা হয়েছে। নির্মলার ঘোষণা, ২০২০ সালের মার্চ পর্যন্ত ৪৫ লক্ষ টাকার বাড়ি কিনলে গৃহঋণের সুদে ১.৫ লক্ষ টাকা অতিরিক্ত ছাড় মিলবে।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানান, প্রত্যক্ষ কর আদায় বেড়ে ১১.৩৭ লক্ষ কোটি। করদাতাদের জন্য সরকারি আয় বেড়েছে। তিনি আরও জানান, এ বার থেকে আয়কর রিটার্নের জন্য প্যান কার্ড আবশ্যিক নয়। আধার কার্ড দেখিয়েও আয়কর রিটার্ন জমা দেওয়া যাবে। সূত্র: টিওআই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ