Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

সাবধান! এ রাজ্যেও দ্রুত নামছে পানির স্তর পানির অপচয় কমাতে আর্জি মুখ্যমন্ত্রী মমতার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুন, ২০১৯, ৩:৪৬ পিএম

ক্রমশ দেশ জুড়ে বাড়ছে পানির হাহাকার। মহারাষ্ট্রের পর এবার পানির তীব্র হাহাকার দেখা দিয়েছে চেন্নাইতেও। একই ভাবে পশ্চিমবঙ্গের কিছু কিছু জেলাতেও নেমেছে ভূগর্ভস্থ পানির স্তর। রাজ্য যাতে মহারাষ্ট্র বা চেন্নাইয়ের মতো পানির কষ্টে না ভোগে তার জন্য রাজ্যবাসীকে এক বার্তায় পানির অপচয় বন্ধের আর্জি জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এর আগে ভয়াবহ বন্যার পর সাময়িক পানির কষ্ট দেখা দিয়েছিল কেরলেও। পরে সেই সমস্যা মিটলে তামিলনাড়ু, মহারাষ্ট্রসহ একাধিক রাজ্যকে পানি দিয়ে সাহায্য করতে চেয়েছিল কেরল। যদিও তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী কেরলের মুখ্যমন্ত্রীর সেই প্রস্তাব প্রত্যাখ্যান করেন।

মমতা বলেন, বিশ্ব উষ্ণায়নের ফলে অনেকটাই নীচে নেমে গেছে ভূগর্ভের পানির স্তর। ফলে, চলতি মরশুমে রাজ্যের কিছু ব্লকেও দেখা দিয়েছে পানির অভাব। রাজ্যবাসীকে সজাগ করে মমতা জানান, মহারাষ্ট্রের পর চেন্নাইও ভুগছে একই সমস্যায়। সেখানকার মানুষ পানি পাচ্ছেন না।। একই সমস্যা দেখা দিতে চলেছে আমাদের রাজ্যও। ফলে, আমাদেরও পানির অপচয় না করে সঞ্চয়ের দিকে মন দিতে হবে। রাজ্যে চালু করতে হবে পানি ধরো জল ভরোর মতো প্রকল্প। প্রসঙ্গত, ২০১১-১২ সালে বৃষ্টির পানি জমিয়ে তাকে পরিস্রুত পানীয়ের রূপ দিতেই এই প্রকল্প শুরু করেছিল রাজ্য সরকার।

এই প্রসঙ্গে মমতা আরও বলেন, রাজ্যবাসী বিদ্যুৎ বা পানির মতো গুরুত্বপূর্ণ সম্পদের অপচয় বিষয়ে এখনও একেবারেই সজাগ নন।
তার ক্ষোভ, রাস্তাঘাটে যাওয়ার সময় আমি দেখেছি কীভাবে পানি নষ্ট হয়। পানি নেওয়ার পর কল বা ট্যাপ বন্ধ করার প্রয়োজনই বোধ করেন না কেউ কেউ ! আমি মনে করি আমাদের সকলকে এ ধরনের অপচয় বন্ধ করার জন্য উদ্যোগ নিতে হবে। রাজ্যবাসীর কাছে একটাই অনুরোধ, নিজেদের স্বার্থে এই উদ্যোগে কোনও রাজনৈতিক রং না লাগিয়ে বরং শক্তি সংরক্ষণ করুন। পৃথিবীকে বাঁচান। পরিবেশ সংরক্ষণ করুন। পানির অপচয় বন্ধ করুন। সূত্র ঃ এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ