Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইস্তানবুলে আবারও হচ্ছে মেয়র নির্বাচনের ভোটগ্রহণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুন, ২০১৯, ৪:১৫ পিএম

ইউরোপের দেশ তুরস্কের অন্যতম প্রধান শহর ইস্তানবুলে আবারও শুরু হয়েছে মেয়র নির্বাচনের ভোটগ্রহণ। রোববার স্থানীয় সময় সকাল থেকে শান্তিপূর্ণভাবে ভোট দিচ্ছেন নগরীর প্রায় এক কোটি ভোটার।

কর্তৃপক্ষের বরাতে ‘আনাদোলু এজেন্সি’ জানায়, ইস্তানবুলবাসী যাতে নিজেদের প্রকৃত গণতন্ত্র চর্চা করতে পারেন; এ জন্য গত ৩১ মার্চের স্থানীয় পর্যায়ের নির্বাচনটি বাতিল ঘোষণা করেছিলেন প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। যার মাধ্যমে শহরটিতে মেয়র নির্বাচনের জন্য পুনরায় ভোটের আয়োজন করেন তিনি।

এ দিকে গত মার্চে অনুষ্ঠিত নির্বাচনে ক্ষমতাসীন এরদোগানের দল ‘একে পার্টি’কে স্বল্প ব্যবধানে পরাজিত করেছিল বিরোধী 'রিপাবলিকান পিপলস পার্টি’র প্রার্থী একরেম ইমামোগ্লো। যদিও এর আগেও ইস্তানবুলের মেয়র নির্বাচনে পরাজয়ের স্বাদ নিয়েছিল প্রেসিডেন্ট এরদোগানের এই দল।

১৯৯০ সালের সেই নির্বাচনে ‘রিপাবলিকান পিপলস পার্টি’র কাছে বড় ব্যবধানে হারতে হয় তাদের। প্রেসিডেন্ট এরদোগানের মতে, ‘ইস্তানবুল জয় পাওয়া মানে গোটা তুরস্ক জয়।’

অপর দিকে বিরোধী দলের প্রার্থী একরেম ইমামোগ্লো বলেন, ‘প্রথমবারের ভোটে পরাজয়ের ফলেই ক্ষমতাসীনরা আবারও নির্বাচনের আয়োজন করেছে। যদিও এর মাধ্যমে দেশের মোট ৪ বিলিয়ন ডলারের অপচয় করা হচ্ছে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক

২৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ