Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

তামাক ব্যবহারে দেশের ১২ লাখ মানুষ ৮ রোগে আক্রান্ত হয়

বিশ্ব তামাক মুক্ত দিবস আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ জুন, ২০১৯, ৯:১১ পিএম

 

বাংলাদেশে ধূমপান ও তামাক সেবনের কারনে বছরে ১২ লাখ মানুষ ৮টি প্রাণঘাতী অসংক্রামক রোগে আক্রান্ত হয়। এরমধ্যে ৩ লাখ ৮২ হাজার মানুষ অকাল পঙ্গুত্বের শিকার হন। পৃথিবীতে প্রতিবছর তামাকের কারণে ৭০ লাখ মানুষ অকালে মারা যায়। এরমধ্যে পরোক্ষ ধুমপানের শিকার হয়ে বছরে ৯ লাখেরও বেশি মানুষের মৃত্যু ঘটে। বুধবার (১৯ জুন) বিশ্ব তামাক মুক্ত দিবস উপলক্ষ্যে স্বাস্থ্য মন্ত্রনালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপণ করেন জাতীয় তামাক নিয়ন্ত্রন সেলের সমন্বকারী (যুগ্মসচিব) মো. খায়রুল আলম শেখ। এ সময় আরও উপস্থিত ছিলেন মন্ত্রনালয়ের সেবা বিভাগের অতিরিক্ত সচিব (উন্নয়ন) বাবলু কামার সাহা, অতিরিক্ত সচিব (বিশ্বস্বাস্থ্য) মো. সাইদুর রহমান, বিশ্ব স্বাস্থ্য সংস্থার বাংলাদেশ প্রতিনিধি বর্ধন জং রানা প্রমুখ।

টোব্যাকো এটলাস শিরোনামে আন্তর্জাতিক এক প্রকাশনার তথ্য অনুযায়ী, বাংলাদেশে ১ লাখ ৬১ হাজারের বেশি মানুষ তামাকজনিত রোগে আক্রান্ত হয়ে মারা যায়। বাংলাদেশ ক্যান্সার সোসাইটির গবেষণায় বলা হয়েছে, সরকার তামাক খাতে যে পরিমান রাজস্ব পায় তার চেয়ে অনেক বেশি অর্থ তামাকজনিত বোগের চিকিৎসায় ব্যয় করতে হয়।

মূল প্রবন্ধে বলা হয়, তমাক উৎপাদন, পক্রিয়াজাতকরণ ও সেবন প্রতিটি ক্ষেত্রেই পরিবেশ, জনস্বাস্থ্য এবং অর্থনীতির ওপর নেতিবাচক প্রভাব বিস্তার করে। ধূমপান ও ধোয়াবিহীন তামাক সেবন-দুটোই ভয়াবহ ও প্রাণঘাতী নেশা। পরোক্ষ ধূমপান অধূমপায়ীদের জন্য মারাত্মক ক্ষতিকর। তামাক সেবনে হƒদরোগ, স্ট্রোক, ক্যান্সর, ডায়াবেটিস, ক্রনিক লাং ডিজিজসহ বিভিন্ন মারাÍক অসংক্রামক রোগ দেখা দেয়।

দিবসটির এবারের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে, ‘তামাকে হয় ফুসফুস ক্ষয় : সুস্বাস্থ্য কাম্য তামাক নয়’। বিশ্ব তামাকমুক্ত দিবস উপলক্ষে বৃহষ্পতিবার (২০ জুন) সকাল সাড়ে ৯টায় কেন্দ্রীয় শহীদ মিনারে থেকে শুরু হয়ে জাতীয় জাদুঘর পর্যন্ত একটি শোভাযাত্রা অনুষ্ঠিত হবে। সকাল সাড়ে ১০টায় জাতীয় জাদুঘর মিলনায়তনে আলোচনা সভা ও সম্মাননা প্রদান অনুষ্ঠান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তামাক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ