Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

এলায়েন্স ফর এফসিটিসি ইমপ্লিমেন্টেশ বাংলাদেশের বিশ্ব তামাকমুক্ত দিবস পালন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ মে, ২০২১, ৫:৫৪ পিএম

প্রতিবছরের ন্যায় এ বছরও যথাযোগ্য মর্যাদায় এলায়েন্স ফর এফসিটিসি ইমপ্লিমেন্টশন বাংলাদেশ (এএফআইবি) এর উদ্যোগে ৩১ মে বিশ্ব তামাকমুক্ত দিবস পালন করা হয়। এ বছর বিশ্ব স্বাস্থ্য সংস্থা এ দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘আসুন আমরা প্রতিজ্ঞা করি, জীবন বাঁচাতে তামাক ছাড়ি’। এরই ধারাবাহিকতায় সোমবার (৩১ মে) জাতীয় প্রেস ক্লাবের সামনে এক মানব বন্ধনের আয়োজন করা হয়। উক্ত মানব বন্ধনে এএফআইবি জোটভুক্ত সংগঠনসহ কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীগণ স্বতঃস্ফুর্ত অংশগ্রহণ করে।

 

এতে মানববন্ধনে সভাপতিত্ব করেন এএফআইবি’র নির্বাহী সচিব-২ এবং নিরাপদ ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের চেয়ারম্যান ইবনুল সাইদ রানা। এছাড়াও অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন স্ব-জীব সোসাইটি’র চেয়ারম্যান মো. আইনুল হক, জার্নালিস্ট এসোসিয়েশন ফর হিউম্যান রাইটস্ এন্ড ওয়েলফেয়ার এর ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক বদরুদ্দোজা চৌধুরী, অসিত রঞ্জন মজুমদার ও নুরুল আমিন খান, গ্রাসরুট পিপলস্ এওয়ারনেস ফর ডেভেলপমেন্ট এর নির্বাহী পরিচালক রতœা সিনহা ও মিরা মালাকার, স্বচ্ছ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সুমন শেখসহ প্রমুখ ব্যক্তিবর্গ।

বক্তারা বলেন, বাংলাদেশে প্রতিবছর তামাকের কারনে ১ লক্ষ ২৬ হাজার লোক অকালে মৃত্যুবরণ করেন। প্রায় ১৫ লাখের অধিক লোক বিভিন্ন অসুস্থতায় ভোগে এবং পরোক্ষ ধূমপানের কারণে ৬১ হাজার শিশু নানা রোগের শিকার হয়। এ অকাল মৃত্যুরোধে ও পরোক্ষ ধূমপানের হাত থেকে বাঁচতে তামাকের উপর উচ্চ হারে কর আরোপ করা খুবই গুরুত্বপূর্ণ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার এ বছরের প্রতিপাদ্য অনুযায়ী বৈশ্বিক মহামারী করোনা ভাইরাস প্রতিরোধে তামাক সেবীদের তামাক পরিহারের লক্ষ্যে প্রতিজ্ঞাবদ্ধ হওয়ার আহবান জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ