Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

গুজরাতে আঘাত হানতে যাচ্ছে সাইক্লোন বায়ু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জুন, ২০১৯, ৩:৩২ পিএম

গভীর নিম্নচাপের ফলে ঘূর্ণি ঝড় ‘বায়ু’র সৃষ্টি হয়েছে ভারতের লক্ষদ্বীপের কাছে, আরব সাগরে। দ্রুত তা এগিয়ে চলেছে উত্তর দিকে। ভয়াবহ সাইক্লোন হয়ে ‘বায়ু’ আর ৪৮ ঘন্টার মধ্যে আছড়ে পড়বে ভারতের গুজরাত উপকূলে। বৃহস্পতিবার যার গতিবেগ হবে ঘণ্টায় ১২০ কিলোমিটার। এর ফলে, পশ্চিমবঙ্গে বর্ষার আগমন কিছুটা পিছিয়ে যেতে পারে। দেশটির আবহাওয়া অধিদপ্তর সূত্রে এই খবর পাওয়া গিয়েছে।

এই ভয়াবহ ঘূর্ণি ঝড়ের (সিভিয়ার সাইক্লোনিক স্টর্ম) ফলে বৃহস্পতিবার থেকে প্রবল বৃষ্টির সম্ভাবনা গুজরাত উপকূলে। সঙ্গে থাকবে তুমুল ঝোড়ো হাওয়া। আপৎকালীন ব্যবস্থা হিসাবে গুজরাত উপকূলে সৌরাষ্ট্র ও কচ্ছের পোরবন্দর থেকে মাহুবা পর্যন্ত এলাকায় জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী (এনডিআরএফ) নামানোর সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। সেনাবাহিনী, নৌবাহিনী ও উপকূল রক্ষী বাহিনীকেও সতর্ক থাকতে বলা হচ্ছে। মঙ্গল ও বুধবারের জন্য সতর্ক থাকতে বলা হয়েছে কেরল ও কর্নাটক উপকূল এবং লক্ষদ্বীপের মৎস্যজীবীদের। আর বুধ ও বৃহস্পতিবার সতর্ক থাকতে বলা হয়েছে গুজরাত উপকূলের মৎস্যজীবীদের।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আরব সাগরে লক্ষদ্বীপের উপকূলে আমিনিদিবিতে সৃষ্টি হয়েছে বায়ুর। আগামী ২৪ ঘণ্টার মধ্যেই তা আরও শক্তিশালী হয়ে উঠতে পারে। তার পর সেটি হবে উত্তরমুখী। ভেরাবল ও দিউয়ের কাছে, পোরবন্দর থেকে মাহুবার মধ্যে দিয়ে সেই ভয়াবহ ঘূর্ণি ঝড় বায়ু আছড়ে পড়বে গুজরাত উপকূলে। ঝড়ের গতিবেগ থাকবে গড়ে ঘণ্টায় ১১০ থেকে ১২০ কিলোমিটার। বৃহস্পতিবার ভোরে যা ঘণ্টায় ১৩৫ কিলোমিটারও হতে পারে।

আবহবিজ্ঞানীরা জানিয়েছেন, মঙ্গলবার লক্ষদ্বীপের আমিনিদিবি থেকে আরব সাগর ধরে পূর্ব-মধ্য দিকে এগতে থাকবে বায়ু। এ দিন সন্ধ্যায় তার গতিবেগ বেড়ে পৌঁছবে ঘণ্টায় ৯০ থেকে ১০০ কিলোমিটারে। তার ফলে, প্রাকৃতিক বিপর্যয়ের আশঙ্কা রয়েছে লক্ষদ্বীপ, কেরল, কর্নাটক ও মহারাষ্ট্রের দক্ষিণ উপকূলে। বুধবার (১২ জুন) বায়ুর গতিবেগ বেড়ে হতে পারে ঘণ্টায় ১১০ থেকে ১২০ কিলোমিটার। তা আরব সাগরের পূর্ব-মধ্য দিক থেকে এগতে থাকবে উত্তর-পূর্ব দিকে। বুধবার সকাল থেকেই বায়ুর ঝাপটা টের পেতে শুরু করবে গুজরাত উপকূল। বিশেষ করে সৌরাষ্ট্র ও কচ্ছের মধ্যে পোরবন্দর থেকে মাহুবা পর্যন্ত এলাকা। ঘণ্টায় ৬০ থেকে ৭০ কিলোমিটার গতিবেগের ঝড়ে আলোড়িত হতে পারে মহারাষ্ট্র উপকূলও। সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ