Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শ্রীলঙ্কা সফরে ম্যাকাওয়ের ‘না’

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৯ জুন, ২০১৯, ৪:৪৯ পিএম

বিশ্বকাপ ফুটবলের বাছাইপর্বের ম্যাচ খেলতে মঙ্গলবার শ্রীলঙ্কা সফরে যাওয়ার কথা ম্যাকাউয়ের। কিন্তু নিরাপত্তার অযুহাতে তারা এই সফরে অস্বীকৃতি জানিয়ে ম্যাচ বর্জনের সিদ্ধান্ত নিয়েছে। গত এপ্রিলে ইস্টার সানডেতে আত্মঘাতি বোমা হামলায় বিপুল সংখ্যক মানুষের হতাহতের ঘটনায় শ্রীলঙ্কার নিরাপত্তা নিয়ে বিশ্বব্যাপী ব্যাপক আলোচনা-সমালোচনা এখনো চলছে।
চীন অধ্যুষিত ম্যাকাওয়ের বিশ্বকাপে এশিয়ান বাছাইপর্বের প্রথম রাউন্ডের দ্বিতীয় লেগের ম্যাচ খেলতে মঙ্গলবার শ্রীলঙ্কায় যাবার কথা ছিল। কিন্তু এক বিবৃতিতে নিরাপত্তার বিষয়টিকে সামনে নিয়ে এসে ম্যাকাও ফুটবল অ্যাসোসিয়েশনের (এমএফএ) পক্ষ থেকে জানানো হয়েছে, তারা শ্রীলঙ্কায় দল পাঠাচ্ছে না।
এমএফএ’র পক্ষ থেকে জানানো হয়েছে, তারা ইতোমধ্যেই ম্যাচটি নিরপেক্ষ ভেন্যুতে আয়োজনের জন্য ফিফা, এশিয়ান ফুটবল কনফেডারেশন ও শ্রীলঙ্কান ফুটবল কর্তৃপক্ষের কাছে অনুরোধ জানিয়েছে। কিন্তু এখনো তাদের অনুরোধের কোন জবাব তারা পায়নি। এ সম্পর্কে বিবৃতিতে বলা হয়েছে, ‘এমএফএ তাদের নিজস্ব খেলোয়াড়দের নিরাপত্তার বিষয়টি সর্বোচ্চ প্রাধান্য দিয়ে থাকে। শ্রীলঙ্কা সফরে আমরা খেলোয়াড়দের নিরাপত্তার নিশ্চয়তা দিতে পারছি না। সে কারণেই কোন ধরনের ঝুঁকি নেয়া সম্ভব নয়।’
ম্যাকাওয়ের এই সিদ্ধান্ত কিছুটা হলেও লঙ্কান ক্রীড়াঙ্গনে বিরুপ প্রভাব ফেলবে। আন্তর্জাতিক বিভিন্ন ইভেন্ট আয়োজনে শ্রীলঙ্কার দীর্ঘ ঐতিহ্য আছে।
গত বৃহস্পতিবার প্রথম লেগের ম্যাচে ঘরের মাঠে লঙ্কানদের ১-০ গোলে হারায় ম্যাকাও।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ