Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সের হার, জয়ের ধারায় জার্মানি-ইতালি

ইউরো ২০২০ বাছাই

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৯ জুন, ২০১৯, ১০:০৭ এএম | আপডেট : ৪:৪১ পিএম, ৯ জুন, ২০১৯

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে জয়ের ধারা অব্যহত রেখেছে জার্মানি ও ইতালি। তবে তুরস্কের কাছে হেরে গেছে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স।

শনিবার রাতে বেলারুশের বরিসভ অ্যারেনায় বাছাইয়ের ‘সি’ গ্রুপের ম্যাচে স্বাগতিকদের ২-০ গোলে হারায় জার্মানি। প্রথমার্ধের দ্বাদশ মিনিটে লেরয় সানের গোলে এগিয়ে যায় বিশ্বকাপের চারবারের চ্যাম্পিয়নরা। ৬২তম মিনিটে বাঁ পায়ের শটে ব্যবধান দ্বিগুণ করে মার্কো রয়েস।

গ্রুপের অন্য ম্যাচে নর্দান আয়ারল্যান্ড ২-১ গোলে এস্তোনিয়াকে হারায়। তিন ম্যাচে শতভাগ জয়ে গ্রুপের শীর্ষে নর্দান আয়ারল্যান্ড, দুই ম্যাচে দুই জয়ে তাদের পরেই জার্মানি।

‘জে’ গ্রুপে গ্রিসের মাঠ থেকে ৩-০ গোলের জয় নিয়ে ফেরে ইতালি। প্রথমার্ধে তিন গোল করে ম্যাচে চালকের আসনে বসে যায় তারা। ২৩ থেকে ৩৩ মিনিটের মধ্যে গোল তিনটি করেন যথাক্রমে নিকোলা বারেল্লা, লরেন্সো ইনসিনিয়ে ও লিওনার্দো বোনুচ্চি। শেষ পর্যন্ত এই তিন গোলের ব্যবধানেই জেতে মানচিনির দল।

গ্রুপের অন্য ম্যাচে আর্মেনিয়া ৩-০ গোলে লিখটেনস্টাইনকে এবং ফিনল্যান্ড ২-০ গোলে বসনিয়া হার্জেগোভিনাকে হারিয়েছে। তিন ম্যাচে শতভাগ জয়ে পয়েন্ট তালিতার শীর্ষে ইতালি। দুই ম্যাচে শতভাগ জয়ে দুইয়ে ফিনল্যান্ড।

ফেভারিটদের মধ্যে জয় পেয়েছে বিশ্বকাপ ফাইনালিস্ট ক্রোয়েশিয়াও। ঘরের মাঠে লরেন্সের আত্মঘাতি গোলের পর ইভান পারিসিসের গোলে ওয়েলসকে ২-১ গোলে হারায় লুকা মদরিচের দল। তিন ম্যাচে দুই জয়ে তারা দ্বিতীয় স্থানে। সমান ম্যাচে একই পয়েন্ট নিয়ে শীর্ষে হাঙ্গেরি। এদিন তারা আজারবাইজানের মাঠে থেকে ফেরে ৩-১ গোলের জয় নিয়ে।

তবে শেষ রক্ষা হয়নি ফ্রান্সের। প্রতিপক্ষের মাঠে ‘এইচ’ গ্রুপের ম্যাচে প্রথমার্ধে দুই গোল হজম করে পিছিয়ে পড়ে ইউরোর গতবারের রানার্সআপরা। ৩০তম মিনিটে কান আইহান তুরস্ককে এগিয়ে নেওয়ার ১০ মিনিট পর জেঙ্গিস উনদার ব্যবধান দ্বিগুণ করেন। পরে আর ঘুরে দাঁড়াতে পারেনি দিদিয়ের দেশমের শিষ্যরা।

গ্রুপের অন্য ম্যাচে আইসল্যান্ড আলবেনিয়াকে ১-০ গোলে হারিয়েছে। একই ব্যবধানে মলদোভা নিজেদের মাঠে জিতেছে অ্যান্ডোরার বিপক্ষে। তিন ম্যাচে শতভাগ জয়ে গ্রুপের শীর্ষে তুরস্ক। সমান ম্যাচে ৬ পয়েন্ট ফ্রান্স ও আইসল্যান্ডের। গোল ব্যবধানে এগিয়ে ফ্রান্স।

এক নজরে শরিবারের ফল

ক্রোয়েশিয়া ২-১ ওয়েলস

এস্তোনিয়া ১-২ নর্দান আয়রল্যান্ড

গ্রিস ০-৩ ইতালি

বেলারুশ ০-২ জার্মানি

তুরস্ক ২-০ ফ্রান্স

স্কটল্যান্ড ২-১ সাইপ্রাস

আইসল্যান্ড ১-০ আলবেনিয়া

আর্মেনিয়া ৩-০ লিখটেনস্টেইন

ফিনল্যান্ড ২-০ বসনিয়া অ্যান্ড হার্জেগোভিনা

আজারবাইজান ১-৩ হাঙ্গেরি

মলদোভা ১-০ অ্যান্ডোরা

রাশিয়া ৯-০ সান ম্যারিনো



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ