Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

লাওস পৌঁছেছে জাতীয় ফুটবল দল

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৩ জুন, ২০১৯, ৮:২৯ পিএম

কাতার ২০২২ ফিফা বিশ্বকাপের প্রাক-বাছাই পর্বের অ্যাওয়ে ম্যাচ খেলতে সোমবার থাইল্যান্ড থেকে লাওস পৌঁছেছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। আগামী বৃহস্পতিবার লাওসের রাজধানী ভিয়েনতিয়েনে স্বাগতিক দলের বিপক্ষে মাঠে নামবেন জামাল ভূঁইয়ারা। এ ম্যাচ খেলার পর ১১ জুন ঢাকায় ফিরতি ম্যাচে মুখোমুখি হবে দু’দল। লাওসের বিপক্ষে হারলে ফের আন্তর্জাতিক ম্যাচ থেকে বনবাসে যেতে হবে লাল-সবুজদের। তাই হোম অ্যান্ড অ্যাওয়ে ম্যাচ দু’টিকে সামনে রেখে থাইল্যান্ডে ১০ দিনের কন্ডিশনিং ক্যাম্প করেছেন কোচ জেমি ডে’র শিষ্যরা। সেখানে স্থানীয় দু’টি দলের বিপক্ষে প্রস্তুতি ম্যাচও খেলেছেন জামাল ভূঁইয়ারা। এবার পরীক্ষা দেয়ার পালা। লাওসের বিপক্ষে বিশ^কাপ প্রাক-বাছাইপর্বের সেই পরীক্ষা দিতেই বর্তমানে মুখিয়ে আছেন জাতীয় দলের ফুটবলাররা।

ব্যাংককে প্রথম প্রস্তুতি ম্যাচে এয়ার ফোর্স এফসি’র বিপক্ষে ১-১ গোলে ড্র করলেও থাই লিগের দ্বিতীয় স্তরের দল পাথুম ইউনাইটেডকে ৩-০ গোলে উড়িয়ে দেয় বাংলাদেশ। পাথুমের বিপক্ষে তৌহিদুল আলম সবুজ জোড়া গোল করেন। আরিফুর রহমান পা থেকে এসেছে অন্য গোলটি। কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে ম্যাচের তিনদিন আগেই সেখানে গেছেন জেমির দল। লাওস ম্যাচে ভালো করবে দল এমন প্রত্যাশা বাংলাদেশ কোচ জেমি ডে এবং অধিনায়ক জামাল ভুঁইয়ার। ঢাকা ছাড়ার আগে এমন কথাই বলে গেছেন তারা। লাওসের বিপক্ষে ভালো না করে উপায়ও নেই। ২০২২ কাতার বিশ^কাপে জায়গা পেতে এবার প্রাক-বাছাই পর্ব খেলতে হচ্ছে বাংলাদেশকে। এশিয়া অঞ্চলে গতবার বাংলাদেশ র‌্যাঙ্কিংয়ে সেরা ৩৪ নম্বরে থাকায় মিলেছিল দ্বিতীয় রাউন্ড থেকে খেলার সুযোগ। কিন্তু এবার সেই সুযোগ হাতছাড়া হয়েছে।

র‌্যাঙ্কিংয়ে শুধু এশিয়াতে নয়, ফিফাতেও অনেক পিছিয়ে আছে লাল-সবুজরা। বিশ্বকাপ বাছাইপর্বে গতবার বাজে খেলে এশিয়ান কাপের প্রাক-বাছাইয়ে ভুটানকে পায় বাংলাদেশ। কিন্তু ভুটানের কাছে লজ্জাজনক পরাজয় ঘটে। হোম অ্যান্ড অ্যাওয়ে দু’পর্বে বাজে ফল করে। যার দরুন তিন বছরের জন্য ফিফা ও এএএফসির ম্যাচ থেকে নির্বাসিত ছিল বাংলাদেশ। এবার লাওসের বিপক্ষে হারলেও একই অবস্থার সম্মুখীন হতে হবে লাল-সবুজের ফুটবলকে। আর জিতলে ফিফা ও এএফসির ম্যাচ বাড়ার পাশাপাশি বিশ্বকাপ বাছাইপর্বের দ্বিতীয় রাউন্ডে জায়গা করে নেবে জেমি ডে’র দল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৮ জানুয়ারি, ২০২৩
২৭ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ