Inqilab Logo

সোমবার, ০৩ জুন ২০২৪, ২০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রেকর্ড ৫১ ডিগ্রি তাপমাত্রায় বিপর্যস্ত ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জুন, ২০১৯, ৩:০৬ পিএম

দেশের রেকর্ড তাপমাত্রায় বিপর্যস্ত হয়ে পড়েছে ভারতের বিভিন্ন অঞ্চলের জনজীবন। শনিবার দেশটির সর্বোচ্চ তাপমাত্রা বিরাজ করে রাজস্থানে। রাজস্থানের চুরুতে এদিন ৫০.৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয় বলে আবহাওয়া অধিদপ্তরের বরাত দিয়ে এনডিটিভি জানিয়েছে।

ভারতের অন্যান্য শহরেও এদিন স্বাভাবিকের চেয়ে তীব্র গরম ছিল। গান্ধীনগরে তাপমাত্রা রেকর্ড করা হয় ৪৯ ডিগ্রি সেলসিয়াস। অন্যান্য স্থানেও ছিল তীব্র গরম। যোধপুরে তাপমাত্রা রেকর্ড করা হয় ৪৫.৬ ডিগ্রি, এবং রাজস্থানের রাজধানী জয়পুরে ছিল ৪৫.২ ডিগ্রি সেলসিয়াস। পর্বত অঞ্চলের হিমাচল প্রদেশ, বিলাশপুর, হামিরপুর এবং মান্ডিতে ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপর তাপমাত্রা বিরাজ করে।

এর আগে শুক্রবার পশ্চিম রাজস্থানের শ্রী গান্ধীনগরে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪৯.৬ ডিগ্রি সেলসিয়াস। আর চুরুতে রেকর্ড করা হয় ৪৮.৫ ডিগ্রি। কিন্তু শনিবার সেই রেকর্ড ছাড়িয়ে তীব্র গরমে বিপর্যস্ত হয়ে পড়ে জনজীবন।

ভারতের আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আগামী তিন দিন রাজস্থান এবং মধ্য প্রদেশে প্রায় একই তাপমাত্রা বিরাজ করবে। পাঞ্জাব, ভিদার্ভা, পূর্ব উত্তর প্রদেশের অংশ বিশেষ, চন্ডিগড় এবং নিউ দিল্লিসহ অন্যান্য শহরেও তীব্র গরম অব্যাহত থাকবে।

এছাড়া হিমাচল প্রদেশের কিছু এলাকা, জম্মু ও কাশ্মীরের কিছু কিছু এলাকায় তীব্র গরম অনুভূত হবে।তীব্র এই গরমে আবহাওয়া অধিদপ্তর দেশটির উত্তর-পশ্চিম অঞ্চলে ‘লাল-চিহ্নের’ সতর্কতা জারি করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ