Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত প্রতিরক্ষায় রাজনাথ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ জুন, ২০১৯, ১২:০৫ এএম

দ্বিতীয় মেয়াদে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন নরেন্দ্র মোদি। এবার ঘোষণা হল তার মন্ত্রিসভা। শুক্রবার দুপুরে নির্দেশিকা জারি করে বিভিন্ন মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্তদের তালিকা প্রকাশ করে প্রধানমন্ত্রী দফতর। সবচেয়ে বেশি মন্ত্রী পেয়েছে উত্তরপ্রদেশ। বাংলা পেয়েছে দুই প্রতিমন্ত্রী।
মন্ত্রিসভায় প্রথম দিকের গুরুত্বপূর্ণ পদগুলির মধ্যে রাজনাথ সিংকে দেয়া হয়েছে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব, অমিত শাহ হলেন স্বরাষ্ট্রমন্ত্রী, নিতিন গডকরী সড়ক পরিবহন এবং জাতীয় সড়ক এবং ক্ষুদ্র, ছোট এবং মাঝারি শিল্প মন্ত্রণালয়ের দায়িত্বে। নির্মলা সীতারমনকে দেয়া হয়েছে অর্থ এবং কর্পোরেট বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব। স্বাস্থ্যমন্ত্রী থাকছেন হর্ষবর্ধন, রেলমন্ত্রী থাকছেন পীযূষ গয়াল এবং প্রাক্তন পররাষ্ট্র সচিব এস জয়শঙ্করের হাতে এল পররাষ্ট্র মন্ত্রণালয়।
রামবিলাস পাসোয়ান এলেন ক্রেতা সুরক্ষা, খাদ্য এবং গণবন্টনের দায়িত্বে। নরেন্দ্র সিং তোমর পেলেন কৃষি, গ্রামোন্নয়ন দফতর, পঞ্চায়েতি রাজ মন্ত্রণালয়ের দায়িত্ব। রবিশঙ্কর প্রসাদের দায়িত্বে আগের মতোই আইন মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হল। সঙ্গে যোগাযোগ, বৈদ্যুতিক ও তথ্যপ্রযুক্তির দায়িত্ব দেয়া হল। হরসিমরত কউর বাদল পেলেন খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রণালয়ের দায়িত্ব। থবরচন্দ গহলৌত পেলেন সামাজিক ন্যায় ও ক্ষমতায়ন বিভাগের দায়িত্ব। মন্ত্রিসভার নতুন মুখ রমেশ পোখরিয়াল নিশাঙ্ক পেলেন মানব সম্পদ উন্নয়ন দফতরের দায়িত্ব। ঝাড়খন্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী অর্জুন মুক্তা পেলেন আদিবাসী বিষয়ক মন্ত্রণালয়। স্মৃতি জুবিন ইরানি পেলেন নারী ও শিশুকল্যাণ দফতরের। বস্ত্র মন্ত্রণালয়ের দায়িত্বেও তিনি। কর্মীবর্গ মন্ত্রণালয়, মহাকাশ গবেষণা, পরমাণু শক্তি, পেনশন থাকছে প্রধানমন্ত্রীর হাতে।
এদিকে, বৃহস্পতিবার সন্ধ্যায় মন্ত্রিসভার শপথে ডাক পাওয়ায় বাবুল সুপ্রিয় এবং দেবশ্রী চৌধুরী যে মন্ত্রী হবেন তা নিশ্চিত ছিল। শুক্রবার জানা যায়, আসানসোল থেকে জয়ী সাংসদ বাবুল সুপ্রিয় বন ও পরিবেশের প্রতিমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন। রায়গঞ্জের দেবশ্রী চৌধুরীকে দেয়া হয়েছে নারী ও শিশুকল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব। এই দফতরের কেন্দ্রীয় মন্ত্রী করা হয়েছে স্মৃতি ইরানিকে। অর্থাৎ স্মৃতির ডেপুটি হলেন দেবশ্রী। সূত্র : এনডিটিভি, টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ