Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

গুরুত্বপূর্ণ পদে শিবসেনা, কেমন হবে মোদির নতুন মন্ত্রীসভা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ মে, ২০১৯, ৪:৩১ পিএম

নতুন দিল্লির ঝলমলে রৌদ্রোজ্জ্বল আকাশে আজ খুশির আবহ, ৩০ বছরে ইতিহাস ভেঙ্গে ২০১৪ সালে প্রথম একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে বিজেপির প্রধানমন্ত্রী হয়ে ইতিহাস গড়েছিলেন নরেন্দ্র দামোদর দাস মোদি। পিতার চায়ের দোকানে বসাকালীনই শিব সেনার সঙ্গে সখ্যতা, ৮ বছর বয়সেই যোগদান করেন দলটিতে। পরে নিজেও চায়ের দোকান দেন, সঙ্গে চলে রাজনীতি, ভারতে কট্টরপন্থী হিন্দু জাতিভিত্তিক দল থেকেই একসময় ডাক পায় বিজেপি’তে। এরপরে আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে, একসময় গিয়ে বিজেপি’র সাধারণ সম্পাদকের দায়িত্ব গ্রহণ করেন। চড়াই উৎরাই পার করে দ্বিতীয় বারের মতো শপথ নিতে যাচ্ছেন বৃহষ্পতিবার।
শারীরিক অসুস্থতা ও ভূমিকম্পের কারণে দলের বেহাল অবস্থায় ২০০১ সালে গুজরাটের তৎকালীন মুখ্যমন্ত্রী কেসুবাই প্যাটেলের স্থানে মুখ্যমন্ত্রীর দায়িত্ব পান মোদি। এরপরে ভারতের ১৪ তম প্রধানমন্ত্রী থাকা অবস্থায় ২০১৯ সালে টানা ২য় বারের মতো একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে লোকসভা নির্বাচনে জয় পায় তার নেতৃত্বাধীন এনডিএ জোট। মোদিকে আর কিছুক্ষণের মধ্যেই শপথবাক্য পাঠ করবেন দেশটির রাষ্ট্রপতি রাম নাথ কোভিন্দ।
এই উপলক্ষ্যে রাষ্ট্রপতি ভবন এবং তার সংলগ্ন এলাকা সেজে উঠেছে উৎসবের সাজে। একদিকে অতিথিদের আদর-আপ্যায়ন ও প্রোটকলের ব্যস্ততা, অন্যদিকে তাদের জন্য ছিল নিশ্ছিদ্র নিরাপত্তা বলয়। যারা প্রাঙ্গণে যেতে পারেননি, তাদের জন্য দিল্লির বিশেষ বিশেষ স্থানে বসানো হয়েছে বিশাল বিশাল টিভি স্ক্রিন।
বিদেশী অতিথিরা এর মধ্যেই দেশটিতে পৌঁছাতে শুরু করেছেন, সর্ব-প্রথম রাষ্ট্রপতি হিসেবে ভারতে পৌঁছান বাংলাদেশের রাষ্ট্রপতি মোহাম্মদ আব্দুল হামিদ। ধীরে ধীরে সন্ধ্যার আগেই উপস্থিত হবার কথা রয়েছে বিমসটেক রাষ্ট্রপ্রধানসহ শ্রীলঙ্কার মাইথিরি সিরিসেনা, ভুটানের লোটে শেরিং, মিয়ানমারের উ উইন মিইন্ত, মরিশাসের প্রধানমন্ত্রী প্রভিন্দ জগন্নাথ, কিরঘিজ প্রেসিডেন্ট সুরোনবে জিনবেকভ।
সন্ধ্যায় দ্বিতীয়বার প্রধানমন্ত্রী পদে শপথ নেবেন নরেন্দ্র মোদি। তবে কারা মন্ত্রী হবেন, আরা কারা মন্ত্রী হবেন না, তা নিয়েই এখন জল্পনা। গত ২৪ ঘন্টায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাসভবনে একাধিক বৈঠক হয়, বৈঠক হয় বিজেপি সভাপতি অমিত শাহের বাড়িতেও। তিনি মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ পদে আসবেন বলে প্রবল জল্পনা রয়েছে। বৃহস্পতিবার (৩০ মে) সকালে প্রধানমন্ত্রীর বাসভবনে যান বিজেপি সভাপতি অমিত শাহ। ২০১৪ লোকসভা নির্বাচনে অমিত শাহের নেতৃত্বে নির্বাচনেও সাফল্য পেয়েছে বিজেপি, তিনি নরেন্দ্র মোদির বিশ্বস্ত।
মন্ত্রিসভার সদস্য থেকে যেতে পারেন রাজনাথ সিং, নীতিন গড়করি, পিযুষ গোয়েল, নির্মলা সীতারামন, সুরেশ প্রভু, স্মৃতি ইরানি, রবিশঙ্কর প্রসাদ, ভিকে সিং, রাম বিলাস পাশোয়ান। আমেথীতে রাহুল গান্ধীকে হারানো স্মৃতি ইরানিকে আনা হতে পারে বড় দায়িত্বে। মন্ত্রিসভায় না থাকার সম্ভাবনা অরুণ জেটলির, চিকিৎসার প্রয়োজন বলে নরেন্দ্র মোদিকে চিঠি লিখে মন্ত্রিসভায় না থাকার ইচ্ছা জানিয়ে দিয়েছেন তিনি। গুরুত্বপূর্ণ মন্ত্রী হিসেবে কাজ করেছেন অরুণ জেটলি, সরকারের হয়ে হালও ধরতেন তিনি। প্রধানমন্ত্রীকে চিঠি লিখে তিনি জানিয়েছেন, ‘আনুষ্ঠানিকভাবে আমি আপনাকে জানাচ্ছি, নিজেকে সময় দিতে হবে আমায়, চিকিৎসা এবং স্বাস্থ্যের কারণে, এখন নতুন সরকারের কোনও দায়িত্ব পালন আমি করতে পারব না।’ গত বছরের মে তে কিডনি প্রতিস্থাপন হয় জেটলির।
গত সন্ধ্যায় জেটলির বাড়িতে যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সরকারে যোগ না দেয়ার সিদ্ধান্ত পুর্নবিবেচনা করার আর্জি জানান তিনি। শরিকদের মধ্যে অরবিন্দ সাওয়ান্ত এবং রামবিলাশ পাশোয়ানের নাম রয়েছে। সরকারের মন্ত্রী হিসেবে নিজের ছেলে চিরাগ পাশোয়ানেরও নাম রয়েছে।
এনডিএ এর শক্তিশালী শরিক কট্টরপন্থী শিব সেনা তাদের দক্ষিণ মুম্বাইর অরভিন্দ সাওয়ান্ত মোদির নতুন মন্ত্রীসভায় পদ পেতে পারেন। শিবসেনার সঞ্জয় রাউত জানিয়েছেন, প্রত্যেক শরিকদের থেকে একজন করে মন্ত্রী হবেন বলে ঠিক হয়েছে। সংখ্যায় নিজেরাই সরকার গড়তে পারবে বিজেপি। আসন্ন বিধানসভা নির্বাচনগুলি মাথায় রেখে শরিকদের গুরুত্ব দিতে পারে বিজেপি। সংখ্যায় নিজেরাই সরকার গড়তে পারবে বিজেপি। আসন্ন বিধানসভা নির্বাচনগুলি মাথায় রেখে শরিকদের গুরুত্ব দিতে পারে বিজেপি। বুধবার অমিত শাহের সঙ্গে বৈঠকে দুটি ক্যাবিনেট মন্ত্রক চেয়েছেন নীতিশ কুমার।
আকালি দলের তরফে হরসিমরৎ কৌর বাদল অথবা তার স্বামী সুখবীর সিং বাদলের নাম রয়েছে। এর আগে মন্ত্রিসভার সদস্য ছিলেন হরসিমরৎ কৌর বাদল। নতুন সরকারে মন্ত্রীত্ব পেতে পারে এআইএডিএমকে। মোদি-মন্ত্রিসভায় যোগ দিতে পারেন দলের রাজ্যসভার সাংসদ ভৈথিলিঙ্গম। আবার উপমুখ্যমন্ত্রী ও পনিরসেলভমের ছেলে রবীন্দ্রনাথের জন্যও চেষ্টা চলছে।
দিনের শুরুতে বিভিন্ন জায়গায় গিয়েছেন দেশটির নব-নির্বাচিত প্রধানমন্ত্রী মোদি। রাজঘাটে গান্ধীজীর স্মৃতি সৌধে যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং পরে সাদাইভ অটল সমাধিতে গিয়ে প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর স্মৃতিতে শ্রদ্ধা জানান তিনি। ইন্ডিয়া গেটের কাছে ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালেও যান প্রধানমন্ত্রী মোদি।
লোকসভা নির্বাচনে ৩৫২ আসন পেয়েছে এনডিএ। তারমধ্যে বিজেপির ঝুলিতে গিয়েছে ৩০৩ আসন। বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায় শুরু হবে শপথগ্রহণ অনুষ্ঠান। প্রায় ৮,০০০ অতিথি থাকবে শপথগ্রহণ অনুষ্ঠানে। বিমস্টেক দেশ, যেমন: বাংলাদেশ, ভারত, মায়ানমার, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, নেপাল, ভুটানকে আমন্ত্রণ জানানো হয়েছে। শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী, মা সনিয়া গান্ধী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ