Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

নিহতের পরিবারদের আমন্ত্রণ করায় মোদির শপথে যাচ্ছেন না মমতা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ মে, ২০১৯, ৭:৩৬ পিএম

সিদ্ধান্ত বাতিল। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শপথ গ্রহণ অনুষ্ঠানে যাচ্ছেন না পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার দুপুরে টুইট করে মমতা নিজেই জানিয়েছেন এ কথা। প্রধানমন্ত্রীর শপথ গ্রহণের মতো একটি অনুষ্ঠানকে একটি দল রাজনৈতিক লাভ তোলার হাতিয়ার হিসেবে ব্যবহার করতে চাইছে বলে অভিযোগ করে টুইটে তীব্র ক্ষোভ উগরে দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী।

বাংলায় ‘খুন হওয়া’ ৫৪ জন বিজেপি কর্মীর পরিবারকে মোদির শপথ অনুষ্ঠানে হাজির করানোর যে পরিকল্পনা বিজেপি করেছে, তার জেরেই যে দিল্লি যাওয়ার সিদ্ধান্ত মমতা বাতিল করলেন, টুইটে তা-ও বুঝিয়ে দিয়েছেন তৃণমূল চেয়ারপার্সন।

পঞ্চায়েত ভোটের আগে থেকে শুরু করে লোকসভা নির্বাচন শেষ হওয়া পর্যন্ত বাংলায় ৫০-এরও বেশি বিজেপি কর্মী ও সমর্থককে খুন হতে হয়েছে বলে বিজেপির দাবি। রাজনৈতিক কর্মসূচিতে যোগ দিতে গিয়ে মৃত্যুর ঘটনাও রয়েছে। এদের সকলকেই ‘শহিদ’ আখ্যা দিয়েছে বিজেপি। এদের পরিবারকে দিল্লিতে নরেন্দ্র মোদির শপথ গ্রহণে নিয়ে যাচ্ছে বিজেপি। মোট ৭০ জনকে নিয়ে যাওয়া হচ্ছে।

বিজেপির এই সিদ্ধান্তেই ক্ষুব্ধ মমতা বন্দ্যোপাধ্যায়। ৫৪ জন বিজেপি কর্মী বাংলায় খুন হয়েছেন বলে যে দাবি বিজেপি করছে, তা সম্পূর্ণ মিথ্যা বলে নিজের টুইটে তিনি দাবি করেছেন। তিনি টুইটারে লিখেছেন, ‘বাংলায় কোনও রাজনৈতিক খুন হয়নি। ব্যক্তিগত শত্রুতা, পারিবারিক কলহ বা অন্য কোনও বিবাদের কারণে এই সব মৃত্যু ঘটে থাকতে পারে, রাজনীতির সঙ্গে এ সবের কোনও সম্পর্ক নেই। আমাদের কাছে সে রকম কোনও রেকর্ড নেই।’

এই পরিবারগুলিকে মোদির শপথে নিয়ে যাওয়া হচ্ছে বলেই তিনি ওই অনুষ্ঠানে যাচ্ছেন না, এমন কোনও বাক্য মমতা বন্দ্যোপাধ্যায় লেখেননি। কিন্তু ৫৪ জন বিজেপি কর্মী খুন হওয়ার অভিযোগকে ‘অসত্য’ আখ্যা দিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় লিখেছেন, ‘সুতরাং, আমি দুঃখিত, নরেন্দ্র মোদিজি, এটা আমাকে বাধ্য করল অনুষ্ঠানে না যেতে।’

টুইটের শেষ অংশে মমতা বন্দ্যোপাধ্যায় লিখেছেন, গণতন্ত্রের উদযাপনে পালিত এই অনুষ্ঠানের একটা সম্ভ্রম রয়েছে। বিজেপির নাম না করে মমতা বন্দ্যোপাধ্যায় লিখেছেন, একটি দল এই অনুষ্ঠানকে ব্যবহার করছে ‘রাজনৈতিক পয়েন্ট’ তোলার কাজে। টুইটে মমতা বন্দ্যোপাধ্যায়ের শেষ বাক্য, ‘দয়া করে আমাকে মাফ করবেন।’

মঙ্গলবার সন্ধ্যায় মমতা জানিয়েছিলেন, তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শপথ গ্রহণে যাবেন। ‘গণতান্ত্রিক আনুষ্ঠানিকতা’ এবং ‘সাংবিধানিক সৌজন্য’ রক্ষার্থেই তিনি প্রধানমন্ত্রীর শপথ অনুষ্ঠানে অংশ নেবেন বলে মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন। কিন্তু ৫৪ জনকে ‘শহিদ’ আখ্যা দিয়ে তাদের পরিবারকে মোদির শপথে নিয়ে যাওয়ার যে সিদ্ধান্ত বিজেপি নিয়েছে, তা নিয়ে বুধবার সকাল থেকে চর্চা বাড়তেই মমতা বন্দ্যোপাধ্যায় মত বদলে ফেলেন।

৫৪ জনের পরিবারকে যে দিল্লিতে নিয়ে যাওয়া হবে, সে কথা বিজেপি সূত্রে মঙ্গলবার দুপুর নাগাদই জানা গিয়েছিল। আর মঙ্গলবার সন্ধ্যায় মমতা বন্দ্যোপাধ্যায় জানান, তিনি শপথে হাজির থাকার চেষ্টা করছেন। কিন্তু মোদির শপথ গ্রহণ সমারোহে মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতিতেই হাজির থাকবেন মৃত বিজেপি কর্মীদের পরিজনরাও—এমন পরিস্থিতি মমতা বন্দ্যোপাধ্যায়ের পক্ষে কতটা স্বস্তির হবে, তা নিয়ে চর্চা জোরালো হয় এ দিন সকাল থেকেই। তার পরেই সামনে এল মমতা বন্দ্যোপাধ্যায়ের টুইট। সূত্র: এনডিটিভি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ