Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

উত্তরবঙ্গে হিজাব পরায় ক্যাম্পাসে ঢুকে শিক্ষার্থীকে হুমকি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ মে, ২০১৯, ৩:৩৩ পিএম

ভারতের সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনে নরেন্দ্র মোদি নেতৃত্বাধীন বিজেপি সরকারের জয়লাভের পর দেশটিতে মুসলিম সম্প্রদায়ের ওপর একের পর এক হামলার ঘটনা ঘটছে। এসবের অংশ হিসেবে এবার হিজাব পরায় দেশটির উত্তরবঙ্গের এক মেডিক্যাল কলেজ ক্যাম্পাসে ঢুকে মুসলিম শিক্ষার্থীকে হুমকি দেওয়ার অভিযোগ উঠেছে।
মেডিক্যাল কর্তৃপক্ষের দাবি, গত শনিবার অজ্ঞাত ১০ থেকে ১২ জন লোক ‘জয় শ্রী রাম’ স্লোগান দিতে দিতে ক্যাম্পাস প্রাঙ্গণে প্রবেশ করে। পরবর্তীতে তারা ২৩ বছর বয়সী সেই ছাত্রীকে হামলার হুমকি দেয়। হুমকিদাতা সকলেই বহিরাগত বলে জানিয়েছেন সেই শিক্ষার্থী।
হত্যার হুমকি পাওয়া ছাত্রী ভারতীয় গণমাধ্যম ‘নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস’কে বলেন, ‘শনিবার রাত ১০টার দিকে আমি ক্যান্টিন থেকে খাবার খেয়ে বন্ধুদের সঙ্গে ফিরছিলাম। এ সময় রাস্তায় দাঁড়িয়ে ছিল কয়েকজন লোক। যদিও আগে কখনও আমি তাদের দেখিনি। আমরা আমাদের মতো হাঁটছিলাম। আমি হিজাব পরে আছি দেখে তারা আমাদের দিকে আঙুল তুলে ‘জয় শ্রী রাম, জয় শ্রী রাম’ বলে চিৎকার করতে থাকে। এর পরে সেই ১০-১২ জনের দলটি আমাদের দিকে তেড়ে আসতে থাকে। তখন জীবন বাঁচাতে আমরাও দৌড়ে পালাই।’
এই নারী শিক্ষার্থী আরও বলেন, ‘আমি একজন মুসলিম হিসেবে সব সময় হিজাব পরি। এর আগে আমি আমার জীবনে কখনই এমন হয়রানির শিকার হইনি।’
সাক্ষাৎকারে এই শিক্ষার্থী দেশটির পুলিশ প্রশাসনের বিরুদ্ধেও একরাশ ক্ষোভ প্রকাশ করেন। ছাত্রীর দাবি, পরদিন রোববার স্থানীয় থানায় তারা অভিযোগ করতে গেলে পুলিশ প্রথমে তাতে অস্বীকার জানায়। পরবর্তীতে এফআইআর থেকে ‘হুমকি’ শব্দটি বাদ দেওয়ার শর্তে তারা এই অভিযোগ গ্রহণে সম্মত হয়। যদিও পরের দিন অবশ্য পুলিশ পূর্ণাঙ্গ অভিযোগ গ্রহণ করেছিল বলে দাবি এই নারী শিক্ষার্থীর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ