Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিভাজনের রাজনীতির হোতা

মোদিকে মমতার চ্যালেঞ্জ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ মে, ২০১৯, ১২:০১ এএম

ভারতে চলমান লোকসভা নির্ভাচনের ভোটের মাঝেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অস্বস্তি বাড়াল আমেরিকার টাইম ম্যাগাজিন। এই পত্রিকার সাম্প্রতিক এডিশনের প্রচ্ছদে প্রধানমন্ত্রীর ছবি ছাপানো হয়েছে। আর হেডলাইনে লেখা হয়েছে, ‘ভারতের বিভাজনের প্রধান।’ এদিকে, তৃণমূলের কোনো প্রার্থী কয়লা মাফিয়া, এটা প্রমাণ করতে পারলে দলের ৪২ জন প্রার্থীকেই তিনি প্রত্যাহার করে নেবেন বলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চ্যালেঞ্জ জানালেন মমতা ব্যানার্জী। একই সঙ্গে তার হুঁশিয়ারি, যদি প্রমাণ না-হয়, আপনাকে সবার সামনে ১০০ বার কান ধরে উঠবস করতে হবে। ভোটের মৌসুমে আমেরিকার জনপ্রিয় ম্যাগাজিনের কভার নিয়ে ভারতে বিতর্ক দানা বাঁধল। ম্যাগাজিনের গত ২০ মে-র সংস্করণের প্রচ্ছদে ছাপানো হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ছবি। হেডলাইনে লেখা হয়েছে, ‘ভারতের বিভাজনের প্রধান।’ ম্যাগাজিনের যে প্রতিবেদনের কারণে এই কভার করা হয়েছে, তা লিখেছেন আতীশ তসির। প্রতিবেদনটির হেডলাইন, ‘বিশ্বের বৃহত্তম গণতন্ত্র কি আর পাঁচ বছরের জন্য মোদির সরকারকে সহ্য করতে পারবে?’ প্রতিবেদনটিতে প্রাক্তন প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর ধর্মনিরপেক্ষ নীতির সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভাবনাকে তুলনা করা হয়েছে। লেখা হয়েছে, ‘হিন্দু ও মুসলিমের মধ্যে ভ্রাতৃত্ব গড়ে তোলার কোনও ইচ্ছেই প্রকাশ করেননি মোদি।’
প্রতিবেদনে গুজরাটের হিংসায় প্রচুর মানুষের প্রাণহানির প্রসঙ্গও তুলে ধরা হয়েছে। গোটা লেখাতেই হিন্দু-মুসলসিমের সম্পর্ক নিয়ে, আর তাতে ‘মোদির হিন্দুত্বঘেঁসা মনোভাবের’ সমালোচনা করা হয়েছে।
এর আগেও, নরেন্দ্র মোদিকে কটাক্ষ করে প্রতিবেদন লেখা হয়েছে টাইম ম্যাগাজিনে। ২০১২ সালের একটি প্রতিবেদনে বলা হয়েছিল, নরেন্দ্র মোদি একজন বিতর্কিত, উচ্চাকাক্ষী ও ক‚ট রাজনীতিক।
এদিকে, গত বৃহস্পতিবার পুরুলিয়ার সভায় মোদি তৃণমূলের নেতারা কয়লা মাফিয়া আখ্যা দেওয়ার কিছুক্ষণের মধ্যেই বাঁকুড়া, পুরুলিয়ার সভা থেকে মোদিকে তুলাধুনো করেন মমতা। প্রধানমন্ত্রীকে বিঁধে তার পাল্টা প্রশ্ন, কয়লা মন্ত্রণালয় কার অধীনে? কেন্দ্রের। কে মন্ত্রী? এ রাজ্যের কয়লা খনিগুলি যে কেন্দ্রীয় পাহারায় থাকে, তা উল্লেখ করে মমতার তীর, কয়লা তো সিআইএসএফ পাহারা দেয়। রাজ্য পুলিশ পাহারা দেয় না। নরেন্দ্র মোদি আপনার পুলিশ, আপনার দফতর পাহারা দেয়। আপনার ক্যাডাররা তো করে খায়। আর বলছেন তৃণমূলের লোক মাফিয়া!
মমতার কথায়, মোদি বলেছেন তৃণম‚লের প্রার্থী একজন কয়লা মাফিয়া। আমি তাকে চ্যালেঞ্জ করছি। প্রমাণ করুন আমি আমার সমস্ত প্রার্থীকে প্রত্যাহার করে নেব। আপনি মিথ্যা কথা বলছেন। আপনাকে কান ধরে ১০০ বার উঠবস করতে হবে। আমার কাছে পেনড্রাইভ আছে, সেটা যদি প্রকাশ্যে আনি তাহলে প্রমাণ হয়ে যাবে কারা কয়লা খাদানে দুর্নীতি করে আর কারা গরু পাচার করে সমস্ত সত্য প্রকাশে চলে আসবে। সূত্র: এনডিটিভি, টিওআই।



 

Show all comments
  • Shah Alam Khokon ১১ মে, ২০১৯, ১:৩৭ এএম says : 0
    The face of iblish in South Asia
    Total Reply(0) Reply
  • Alaudin Alo ১১ মে, ২০১৯, ১:৩৭ এএম says : 0
    দাংগাবাজ
    Total Reply(0) Reply
  • Anwar Hossain ১১ মে, ২০১৯, ১:৩৭ এএম says : 0
    হিন্দু সবদ ব্যবহার করেই রাজনৈতি করে মদি ডিভাইডেট রূল ইংরেজদের তৈরী ।মদি ইংরেজদের পা চাটা গোলাম
    Total Reply(0) Reply
  • Abdur Rahim Sarkar ১১ মে, ২০১৯, ১:৩৮ এএম says : 0
    বিতর্কের কোনো অবকাশ নেই। সত্যই তো বলেছে। Modi is the divider....
    Total Reply(0) Reply
  • তাজিন আহমেদ ১১ মে, ২০১৯, ১:৩৯ এএম says : 0
    মমতা ভারতীয় রাজনীতির আইকন। মমতার হাত ধরেই ভারত তার হারানো গৌরব ফিরে পেতে পারে। মোদি যে মাফিয়াতন্র বা বিভাজনের রাজনীতি চালু করেছে তার সমূলে উৎপাটন না করতে পারলে উপমহাদেশ আরো বিপদজনক পথের দিকে এগুবে। নিশ্চিত।
    Total Reply(0) Reply
  • Asoke Chowdhury (পশ্চিমবঙ্গ) ১১ মে, ২০১৯, ১:৩৯ এএম says : 0
    মোদির জন্য দেশ অনেক এগিয়ে অাছে।বিশ্ব দরবারে মোদির নামে প্রশংশিত।ভারতের নাম উচ্চ শিখরে পৌঁছে দিযেছে মোদিজি।এর আগে দেশের কোন প্রধানমন্ত্রীরা এধরনের উদ্যোগে বিশ্বাসী ছিলেন না।
    Total Reply(0) Reply
  • Nadiananda Mondal ১১ মে, ২০১৯, ১:৩৯ এএম says : 0
    সবাই জানে গুজরাটে কি করেছে এবং এখন কি চাইছে রাম ভক্ত হনুর দল । আমরা বিভাজনের বিরুদ্ধে সংসদে লড়াই চাই।
    Total Reply(0) Reply
  • Ajijur Rahaman Gazi ১১ মে, ২০১৯, ১:৪০ এএম says : 0
    দেশের বেকার সমস্য,অর্থনৈতিক পরিকাঠামো ধংস এসব সমস্যা থেকে জনগনের মুখ ঘুরিয়ে মানুষ কে বিভাজন করে ধর্মের ভিক্তিতে মোদী আবার ক্ষমতায় আসতে চাইছে,কিন্তু মানুষ এতো বোকা নয়,বিজেপি কে মুছে দেবে,যতোই হাজার হাজার কোটি টাকা খরজ করে টিভি ও রিডিতে বিজ্ঞান দিয়ে মানুষ নজর ঘোরানোর চেষ্টা হোক, কোন কিছুই সফল হবে না।।
    Total Reply(0) Reply
  • Shomit Ghosh ১১ মে, ২০১৯, ১:৪১ এএম says : 0
    যে কথাগুলোএদেশের দালাল 'মোদিফায়েড' মিডিয়াগুলো প্রকাশ করতে পারেনা..সেটা টাইম করেছে! ধন্যবাদ
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ খায়রুল আলম (কলকাতা) ১১ মে, ২০১৯, ১:৪২ এএম says : 0
    এই ম্যাগাজিনের কি সাহস যে আমাদের প্রধানমন্ত্রীর বিরুদ্ধ আজগুবি সব লেখে। আও কাভি ভারত ম্যায়, হাম ক্যায়া চিস হ্যায় দিখা দেঙ্গে, জ্যায়াদা কুছ নেহি তুমহারা হাত ম্যায় গায়(cow) থামা দেঙ্গে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ