Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জম্মু ও কাশ্মীরে গ্রেনেড ও পেট্রোল বোমা হামলা : পশ্চিমবঙ্গে সহিংসতা

ভারতে পঞ্চম দফা নির্বাচন অনুষ্ঠিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ মে, ২০১৯, ১২:০৫ এএম

ভারতে গতকাল জম্মু ও কাশ্মীরে গ্রেনেড ও পেট্রোল বোমা হামলা এবং পশ্চিমবঙ্গে সহিংসতার মধ্য দিয়ে জাতীয় নির্বাচনের পঞ্চম দফা ভোট অনুষ্ঠিত হয়। এ দফায় মোট ৭টি রাজ্যে ৫১টি আসনে ভোট দিয়েছে মানুষ। আগামী ১৩ মে ষষ্ঠ দফা ও ১৯ মে সপ্তম দফা ভোটের মধ্য দিয়ে মোট ৫৪৩টি আসনের নির্বাচন সম্পন্ন হবে। খবর এই সময় ও আনন্দবাজার পত্রিকা।
ভারতের লোকসভা নির্বাচনের পঞ্চম দফায় গতকাল গ্রেনেড হামলাসহ বিক্ষিপ্ত সহিংসতার সাক্ষী হয় জম্মু ও কাশ্মীর। সেখানে ২টি আসনে নির্বাচন অনুষ্ঠিত হয়। রবিবার সকালে পুলওয়ামার ভোটবুথে গ্রেনেড হামলার পর দুপুরে শোপিয়ানে বুথ নিশানা করে ছোড়া হয় পেট্রল বোমা। দুপুরে ভোট চলাকালীন আচমকা দক্ষিণ কাশ্মীরের সোপিয়ানে সরকারি উচ্চ মাধ্যমিক স্কুলের বুথে পেট্রল বোমা ছুড়ে বিস্ফোরণ ঘটায় অজ্ঞাতপরিচয় দুষ্কৃতিরা। তবে হতাহতের সংবাদ পাওয়া যায়নি।
গতকাল জম্মু ও কাশ্মীরের অনন্তনাগ এবং লাদাখ নির্বাচন কেন্দ্রে ভোটগ্রহণ পর্ব অনুষ্ঠিত হয়। সকালে পুলওয়ামা জেলার অনন্তনাগ লোকসভা কেন্দ্রের অন্তর্গত রোহমু বুথে দু›টি গ্রেনেড ছোড়ে অজ্ঞাতপরিচয় সন্ত্রাসবাদীরা। বিস্ফোরণে কেউ আহত হননি। ঘটনার পরে ওই বুথ ও সংলগ্ন এলাকা ঘিরে ফেলে নিরাপত্তা বাহিনী। এরপর দক্ষিণ কাশ্মীরের আরও একটি বুেথ গ্রেনেড হামলা চলে। তবে সেখানেও বিশেষ ক্ষয়ক্ষতি হয়নি বলে জানা গিয়েছে।্
গতকাল ভারতের ভোটের ময়দানে সবচেয়ে বিতর্কিত ছিলেন হুগলির বিজেপি প্রার্থী লকেট চট্টোপাধ্যায়। পশ্চিমবঙ্গের ৭টি আসনে গতকাল নির্বাচন অনুষ্ঠিত হয়। সকালেই বুথের ভেতর তৃণম‚ল এজেন্টকে তিনি হুমকি দিয়ে বলেন, ‹এখান থেকে বেরোও। চামড়া গুটিয়ে নেব।› রীতিমতো চোটপাট শুরু করেন তিনি গ্রামবাসীদের উদ্দেশে। সবাইকে জয় শ্রীরাম বলতে জোর করেন। স্থানীয়রাও পালটা ‹বন্দেমাতরম› বলে ও মমতা বন্দ্যোপাধ্যায়ের নামে স্লোগান দিতে শুরু করেন।
এই ঘটনার রেশ মিটতে না মিটতেই আবার বুথের ভেতরে ঢুকে প্রিসাইডিং অফিসারকে প্রথমে হুমকি দেন তিনি। তারপর প্রিসাইডিং অফিসারকে বুথের বাইরে ডেকে আনেন তিনি। সেখানে প্রিসাইডিং অফিসার ও কেন্দ্রীয় বাহিনীর জওয়ানকে রীতিমতো হুমকি দেন তিনি। এ ঘটনা ঘটে ধনেখালির দেধারায় ৯৪ নম্বর বুথে। ওই বুথে তৃণম‚ল ছাপ্পা ভোট দিচ্ছে, এমন অভিযোগ পেয়েই ঘটনাস্থলে পৌঁছেন লকেট চট্টোপাধ্যায়। তার কর্মকান্ডের প্রেক্ষিতে ঘটনাস্থলে লকেটকে ঘিরে বিক্ষোভ দেখাতে থাকেন তৃণম‚লের কর্মীরা। লকেটের গাড়ি ভাঙচুর করা হয় বলেও অভিযোগ।
বুথে ঢুকে ইভিএম ভাঙচুরের ঘটনায় বিজেপি প্রার্থী লকেট চট্টোপাধ্যায়ের বিরুদ্ধে এফআইআর-এর নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। পাশাপাশি লকেটের গাড়ি ভাঙচুরের ঘটনার রিপোর্ট তলব করেছে নির্বাচন কমিশন। বিকেল নাগাদ হুগলির জেলাশাসকের অফিসের সামনে ধর্নায় বসেন লকেট চট্টোপাধ্যায়।
এদিকে কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে একাধিক অভিযোগ তুলেছে তৃণমূল। এমনকি বিজেপিকে ভোট দেওয়ার নির্দেশ দিচ্ছে কেন্দ্রীয় বাহিনী, এমন অভিযোগও উঠেছে। তার সাথে তৃণম‚ল প্রার্থী মারধর করারও অভিযোগ উঠেছে। হাওড়ার তৃণমূল প্রার্থী প্রসূন বন্দ্যোপাধ্যায় ও তাঁর আপ্তসহায়ক ইন্দ্রনীল চট্টোপাধ্যায়কেও মারধর করে কেন্দ্রীয় বাহিনী, এমনই অভিযোগ করা হয়েছে। শিবপুরের বালটিকুড়ি এলাকার একটি বুথে এ ঘটনা ঘটে। জানা গিয়েছে, ওই বুথের সামনে জটলা দেখা দিলে কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা তাদের সরিয়ে দিতে যায়। সেখানে ছিলেন প্রস‚ন বন্দ্যোপাধ্যায়। আর তখনই সেখানে লাঠিচার্জ করতে শুরু করে কেন্দ্রীয় বাহিনী। এমনকী প্রার্থী হওয়া সত্তে¡ও প্রস‚নকেও রেয়াত করা হয়নি বলে অভিযোগ। রীতিমতো আহত হয়েছেন তিনি।
অন্যদিকে সাঁকড়াইলে কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদের বিরুদ্ধে ফের বিজেপিকে ভোট দিতে জোর করার অভিযোগ উঠেছে। ফলে উত্তেজনা ছড়ায় সেখানেও। অন্যান্য ঘটনার মধ্যে আমডাঙার তেঁতুলিয়ায় অর্জুন সিংহকে বাঁশ নিয়ে তাড়া করে তৃণম‚ল সমর্থকরা। শ্রীরামপুরের জগদীশপুরে তৃণম‚ল-বিজেপি সংঘর্ষ হয়েছে। এতে আহত হয়েছেন বিজেপি প্রার্থী দেবজিতের সহকারী। গোপালনগরের কাছে হিংলিতে বিজেপির বিরুদ্ধে বোমাবাজির অভিযোগ করেছে তৃণমূল। ব্যারাকপুর কেন্দ্রে পুননির্বাচনের দাবি করেছে বিজেপি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ