Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

এশিয়ার ৪০০ শিক্ষা প্রতিষ্ঠানের তালিকায় বাংলাদেশের কোন বিশ্ববিদ্যালয়ের নাম নেই কেন?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ মে, ২০১৯, ১০:১৬ পিএম

যুক্তরাজ্যের লন্ডন ভিত্তিক উচ্চ শিক্ষা নিয়ে গবেষণা করে এমন একটি সাপ্তাহিক পত্রিকা এশিয়াতে উচ্চ মানের বিশ্ববিদ্যালয়ের তালিকা করেছে। তার মধ্যে বাংলাদেশের কোন বিশ্ববিদ্যালয়ের নাম নেই।

টাইমস হাইয়ার এডুকেশন নামে লন্ডন ভিত্তিক এই প্রকাশনাটি ২০১৯ সালের যে তালিকা দিয়েছে সেখানে এশিয়ার ৪০০ বিশ্ববিদ্যালয়ের নাম রয়েছে। গত বছর এই সংখ্যা ছিল ৩৫০টি।

কিন্তু বাংলাদেশের অনুমোদিত ৪২টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে একটিও স্থান পায়নি এই তালিকায়।

বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষা পদ্ধতিসহ নানা বিষয় নিয়েই বিভিন্ন সময় সমালোচনা হয়।

কিন্তু কেন বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলো এশিয়ার বিশ্ববিদ্যালয়গুলোর তালিকায় স্থান পেল না?



 

Show all comments
  • Md:Strate Man ৭ মে, ২০১৯, ১১:০৪ এএম says : 0
    যে হাড়ে সোশাল মিডিয়া তে ইংরেজী অনুবাদ না করে ইংরেজি অক্ষরে বাংলা বানান করে প্রায় ৯৭ জন ১০০ জনে এগুলো প্রায় সকলেই এমন শত উর্ধ্বে ইংরেজী বানান ভুল ভাবে কে তিন, চার অক্ষরে লিখে ভালো বাংলা বানান ভুল লিখেছে ইংরেজী গুলো লিখে পড়াশোনা মানে সম্পূর্ণ বানান সংক্ষিপ্ত রুপে লিখা নয় ভাবের পূর্ণ প্রকাশ তো হাস্যকর হয়। সেখানে টাকা দিয়ে পড়াশোনা করিয়েছে যোগ্যতা প্রতিষ্ঠানের পাশের হার বেশি হোক বলে সদয় ভাবে খাতা দেখে ছাত্র ছাত্রীদের শুধুমাত্র নামের শিক্ষায় শিক্ষিত মানুষ সাজিয়ে বের করেদেয় শুধু তাই এমন প্রমানিত কলেজের বা বিশ্ববিদ্যালয়ে ঢুকে খুজে রাজনৈতিক দলের টাকা নাম দিলে চিটার দের শিক্ষা প্রতিষ্ঠান নাম হয়ে যাবে তাই দেইনি বলে চিহ্নিত করেছে হয়তো আপনারা বিগ্যগ্যজ্ঞানী..দের দলে ভালো মন্দ বুঝেন আমাদের মত আহাম্মক দের সামনে এগুলো প্রকাশিত করলেও লাভ নেই কোনো।কোনো বিশেষ বদল হবে না বলে ভাবি
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ