Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

‘সাবধানে গাড়ি চালাবো, আর কোনো দুর্ঘটনা নয়’ - শাজাহান খান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ মে, ২০১৯, ৩:২২ পিএম

বুধবার (০১ মে) দুপুরে রাজধানীর দিলকুশার বক চত্বরে মে দিবস উপলক্ষে সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এ আহ্বান জানান সংসদ সদস্য শাজাহান খান। তিনি বলেছেন, মে দিসবে আমাদের সবার একটাই শপথ, আর কোনো দুর্ঘটনা নয়, আমরা সাবধানে গাড়ি চালাবো। সড়কে চালকরা সাবধানে গাড়ি চালাবেন, ওভার ট্রেকিং করবেন না। মহান মে দিবসে এটাই হোক সবার শপথ।

শাজাহান খান বলেন, আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানাই। তিনি সবাইকে আহ্বান জানিয়েছেন কোনো দুর্ঘটনা হলে শ্রমিকদের, চালকদের মারবেন না। তাদের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে ধরিয়ে দেওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি দুর্ঘটনার পর যানবাহন ভাঙচুর না করারও আহ্বান জানিয়েছেন। প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন, একজন চালককে দিয়ে আট ঘণ্টার বেশি গাড়ি না চালাতে।

এসময় তিনি বলেন, মে দিবস শ্রমিদের অধিকার প্রতিষ্ঠার ইতিহাসে একটি রক্তাক্ত দিনের নাম। এখনও পৃথিবীর বহু দেশে শ্রমিকদের ওপর অত্যাচার, নির্যাতন হচ্ছে। আবার আন্দোলন করে শ্রমিকরা তাদের অধিকার আদায় করছে। আজকে আমাদের দেশে শ্রমিকরা চাকরির নিয়োগপত্র নিয়ে আন্দোলন করছেন। এই আন্দোলন দীর্ঘদিন ধরে আমরা করে আসছি। আজও শ্রমিকদের নিয়োগপত্র নেই। আজ সড়কে কোনো দুর্ঘটনা হলে এর দায়ভার চালকদের, শ্রমিকদের ওপর এককভাবে চাপিয়ে দেওয়া হয়। শ্রমিকদের নিয়োগপত্র থাকলে দায়ভার এককভাবে চাপিয়ে দেওয়া সম্ভব হতো না। তিনি উল্লেখ করেন আজ নিয়োগপত্র নিয়ে কথা বলা হয়, যে আইন করা হয়েছে, তাতে নিয়োগপত্র না দিলে মালিকদের জরিমানা হবে।

সমাবেশে সভাপতিত্ব করেন ঢাকা মহানগর শ্রমিক ইউনিয়নের সভাপতি মোহাম্মদ আলী শোভা। সমাবেশে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি আব্দুল ওদুদ নয়ন, সাধারণ সম্পাদক ওসমান আলীসহ সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের বিভিন্ন ইউনিটের নেতারা।

সমাবেশ থেকে নেতারা শ্রমিকদের চাকরির নিয়োগপত্র দেওয়া, যেকোনো দুর্ঘটনা ঘটলেই এক তরফাভাবে চালক শ্রমিকদের ওপর দায় চাপিয়ে না দেওয়া, ন্যায্য মজুরিসহ বিভিন্ন দাবি তুলে ধরেন।

শেষে একটি বিশাল মিছিল বের করা হয়। মিছিলটি মতিঝিল, দৈনিক বাংলা, পুরানা পল্টন হয়ে জাতীয় প্রেস ক্লাবে এসে শেষ হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মে দিবস

৩০ এপ্রিল, ২০২২
১ মে, ২০২১
১ মে, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ