Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহান মে দিবস: চট্টগ্রামে আয় রোজগারহারা লাখো শ্রমিকের দুঃসহ জীবন

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১ মে, ২০২০, ১০:১৩ এএম

করোনাকালে ভিন্ন এক পরিস্থিতিতে দেশের প্রধান বন্দর নগরী চট্টগ্রামে পালিত হচ্ছে মহান মে দিবস। শ্রমিকদের অধিকার ও দাবি আদায়ের এ ঐতিহাসিক দিনের স্মরণে নেই তেমন কোন কর্মসূচি। সংক্রমণ আতঙ্কে আয়োজন করা হয়নি কোন শ্রমিক সমাবেশ, শোভাযাত্রার। নেই কোন আলোচনা সভাও।

চট্টগ্রামে শ্রমিকরা এখন চরম দুঃসময় পার করছেন। করোনাভাইরাসের ছোবলে আয় রোজগারহারা লাখো শ্রমিকের কষ্টের শেষ নেই। চলমান লকডাউনের শুরুতেই কর্মহীন হয়ে পড়ে হাজার হাজার শ্রমিক। তাদের মধ্যে আছে গণপরিবহন শ্রমিক, রিকশা, ঠেলা ও ভ্যান চালক, ঘাটশ্রমিক, কুলি, মজুর। বেকার দেশের হতদরিদ্র অঞ্চল থেকে আসা হাজারো দিনমজুর, নির্মাণ শ্রমিক।

দিন এনে দিন খাওয়া এসব শ্রমজীবী ছাড়াও বেকার হয়ে গেছে হাজার হাজার হকার, ফেরিওয়ালা, স্বল্প আয়ের মানুষ।
নগরীর বিভিন্ন বস্তি, পাহাড়ের পাদদেশে, সড়কে আশপাশে এসব অসহায় মানুষের ঘরে ঘরে হাহাকার। নানা রকম সহায়তা দেয়ার কথা বলা হলেও শ্রমজীবীদের
বেশির ভাগই এখনও বঞ্চিত।

তাদের দিন কাটছে অর্ধাহারে অনাহারে । গণপরিবহন বন্ধ থাকায় পরিবহন শ্রমিকরা বেকার। সম্প্রতি তারা ত্রাণের দাবিতে মিছিলও করে। শ্রমিকদের কঠিন সময়ে পালিত হচ্ছে আন্তর্জাতিক শ্রমিক দিবস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ