Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফ্রান্স শ্রমিক লীগের মে দিবস উদযাপন করা হয়

রাসেল আহমেদ ফ্রান্স থেকে | প্রকাশের সময় : ৩ মে, ২০২১, ৯:০৫ এএম

আজ মহান মে দিবস। বিশ্বের শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের দিন। ১৮৮৬ সালের ১লা মে মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটের শ্রমিকরা ৮ ঘণ্টা কাজের দাবিতে জীবন উৎসর্গ করেছিলেন। তারপর থেকে এই দিবসটি মহান মে দিবস হিসাবে বিশ্বব্যাপী উদযাপিত হয়ে আসছে।
ফ্রান্সের রাজধানী প্যারিসে প্রতি বছর কয়েক শত শ্রমজীবী সংগঠনের হাজার হাজার মানুষের অংশগ্রহনে র‌্যালী ও আলোচনা সভা হয়। এবারো করোনা অতিমারি এবং বৈরী আবহাওয়া উপেক্ষা করে লাখো মানুষের সমাগম ঘটে প্যারিসের ঐতিহাসিক রিপাবলিক চত্বরে।
বাংলাদেশ জাতীয় শ্রমিকলীগ ফ্রান্স শাখার নেতৃবৃন্দরা যোগ দেন ঐতিহাসিক এই সমাবেশে। এসময় উপস্থিত ছিলেন সংগঠনের ইউরোপ কো অর্ডিনেটর এবং ফ্রান্স শাখার প্রধান উপদেষ্ঠা মিজান চৌধুরী মিন্টু, উপদেষ্ঠা এস এ শহিদ তাহের ভার, সভাপতি হারুন অর রশিদ, সাধারন সম্পাদক মোঃ আলামিন খান, সাংগঠনিক সম্পাদক মাসুদ আরমান রানা, প্রচার সম্পাদক প্রজেস চক্রবর্তি, ক্রীড়া সম্পাদক মোবাশ্বের আহাম্মেদ।
সংগঠনের নেতৃবৃন্দরা বলেন, শ্রমিক মালিক নির্বিশেষ, মুজিব বর্ষে গড়বো দেশ, এই স্লোগানকে প্রতিপাদ্য রেখে এবারে শ্রমিক দিবস উদযাপন করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ