Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাজীবকে হেফাজতে পেতে প্রমাণ দিতে হবে সিবিআইকে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০১৯, ৪:৩৩ পিএম

কলকাতা পুলিশের প্রাক্তন কমিশনার রাজীব কুমারকে হেফাজতে নিয়ে জেরা করতে চায় সিবিআই। সারদা চিটফান্ড কাণ্ডে এর আগেই শিলং-এ টানা ছ’দিন সিবিআইয়ের জেরার মুখে পড়েছিলেন রাজীব। তারপর সুপ্রিম কোর্টে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা জানায় রাজীবকে হেফাজতে নেওয়া প্রয়োজন। ফেব্রুয়ারি মাসে সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছিল রাজীবকে আপাতত গ্রেফতার করা যাবে না। সেই নির্দেশ যাতে প্রত্যাহার করে নেওয়া হয় তার জন্যই আবারও শীর্ষ আদালতে আবেদন করেছে সিবিআই। সেই মামলারই শুনানি চলছে। এবার আদালতের পক্ষ থেকে জানানো হল, সিবিআই যদি রাজীবকে নিজেদের হেফাজতে নিয়ে জেরা করতে চায় তাহলে তাদের প্রমান দিতে হবে।

প্রধান বিচারপতি রঞ্জন গগৈ সলিসিটর জেনারেল তুষার মেহেতাকে বলেন, রাজীবকে হেফাজতে নিতে হলে উপযুক্ত প্রমাণ দাখিল করেত হবে। এই বেঞ্চে প্রধান বিচারপতি ছাড়া আরও দুই বিচারপতি আছেন। তারা হলেন দীপক গুপ্ত এবং সঞ্জীব খান্না। আদালত সিবিআইয়ের হয়ে সওয়াল করা সলিসিটর জেনারেলকে বলে, রাজীব যে সিটের প্রধান হিসবে সারদা তদন্তের তথ্য-প্রমাণ নষ্ট করেছেন তার উপযুক্ত প্রমাণ আদালতে দাখিল করতে হবে। আদালতের বক্তব্য শোনার পর সলিসিটর জেনারেল জানান রাজীবের বিরুদ্ধে যে তথ্য আছে তা আগামীকাল আদালতে জমা দেওয়া হবে। এই মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে বুধবার।

গত ফেব্রুয়ারি মাসে রাজীবকে জেরা করা নিয়ে কেন্দ্রের সঙ্গে সংঘাতে জড়ায় রাজ্য প্রশাসন। কলকাতা পুলিশের তৎকালীন কমিশনারের সরকারি আবাসনে যায় সিবিআই। তাদের আটকায় কলকাতা পুলিশ। কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার কর্মকর্তাদের আটক পর্যন্ত করা হয়। পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছে যে কেন্দ্রের বিরুদ্ধে ‘সত্যাগ্রহ’ শুরু করেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এরপর সুপ্রিম কোর্ট মামলা দায়ের হয়। আদালত বলে রাজীবকে তদন্তে সাহায্য করতে হবে। আর সেই মতই শিলংয়ের জিজ্ঞাসাবাদ চলে। এরই মধ্যে রাজীবের বিরুদ্ধে তথ্য প্রমাণ নষ্ট করার উপযুক্ত প্রমাণ দাখিল করার কথা জানাল সুপ্রিম কোর্ট। শেষমেশ আদালত কী জানায় তা খুবই তাৎপর্যপূর্ণ হতে চলেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ