Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

একনজরে বাংলাদেশের বিশ্বকাপ সূচি

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০১৯, ৩:৩৪ পিএম
আগামী ৩০ মে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলসে গড়াবে আইসিসি ওয়ানডে বিশ্বকাপ-২০১৯। এ নিয়ে ইতিহাস গড়তে যাচ্ছেন ইংলিশরা। পঞ্চমবারের মতো ক্রিকেটের শোপিস ইভেন্ট আয়োজন করতে যাচ্ছেন তারা। বিশ্বকাপ ইতিহাসে এ নজির আর কারও নেই।
 
এবারের আসর হবে রাউন্ড রবিন পদ্ধতিতে। ক্রিকেটের এ বৈশ্বিক টুর্নামেন্টে অংশগ্রহণ করবে ১০ দল। প্রতিটি দল গ্রুপপর্বে একে অপরের মুখোমুখি হবে। লিগপর্বে সেরা চার দল খেলবে সেমিফাইনাল। আগামী ১৪ জুলাই শেষ চারের সেরা দুদল ফাইনালে শিরোপার জন্য লড়বে। সব মিলিয়ে ৪৮টি ম্যাচ হবে ৪৬ দিনের টুর্নামেন্টে। এর আগে ১৯৯২ বিশ্বকাপে এই ফরম্যাটে খেলা হয়।
 
এবারও বিশ্বকাপে অংশ নিতে যাচ্ছে বাংলাদেশ। এ নিয়ে ষষ্ঠবারের মতো ক্রিকেটে সর্বোচ্চ আসরে খেলতে যাচ্ছেন টাইগাররা। সর্বপ্রথম অংশগ্রহণ করে ১৯৯৯ বিশ্বকাপে। এর পর প্রতিবারই বিশ্বমঞ্চে পারফরম করেছেন তারা।
 
বাংলাদেশ সর্বপ্রথম আন্তর্জাতিক ক্রিকেট খেলে ১৯৮৬ সালে। এর পর হাঁটি হাঁটি পা পা করে এগিয়ে যায়। ১৯৯৭ সালে আইসিসি ট্রফি জয়ের মধ্য দিয়ে নিজেদের জানান দেয়। ফলে জায়গা করে নেয় ’৯৯ ইংল্যান্ড বিশ্বকাপে। নিজেদের প্রথম আসরেই ক্রিকেট পরাশক্তি পাকিস্তানকে হারিয়ে বিশ্বকে চমকে দেন লাল-সবুজ জার্সিধারীরা। সেই প্রতিযোগিতায় তাক লাগিয়ে টেস্ট স্ট্যাটাসও আদায় করে নেন তারা।
 
বিশ্বকাপে বাংলাদেশের সর্বোচ্চ সাফল্য কোয়ার্টার ফাইনাল। ২০১৫ অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড আসরে ইংল্যান্ডকে হারিয়ে শেষ আটে নাম লেখান মাশরাফিরা। এর পর ক্রিকেট পরাশক্তি হিসেবে আবির্ভূত হন তারা। এবার তাদের নিয়ে বড় কিছুর স্বপ্ন দেখছেন দেশের কোটি ক্রিকেটপ্রেমী।
 
গেল বছর অক্টোবর পর্যন্ত আইসিসি র‌্যাংকিংয়ে সপ্তম স্থান ধরে রাখায় সরাসরি বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করে বাংলাদেশ। সেই স্থানে থেকেই খেলতে যাচ্ছেন মাশরাফি-সাকিবরা। ২ জুন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ যাত্রা শুরু করবেন তারা। ৫ জুলাই লিগে নিজেদের শেষ ম্যাচে তাদের প্রতিপক্ষ পাকিস্তান।
 
একনজরে বাংলাদেশের বিশ্বকাপ সূচি
 
তারিখ- প্রতিপক্ষ- ভেন্যু
 
২ জুন- দক্ষিণ আফ্রিকা- ওভাল
 
৫ জুন- নিউজিল্যান্ড- ওভাল (দিবা-রাত্রি)
 
৮ জুন- ইংল্যান্ড- কার্ডিফ
 
১১ জুন- শ্রীলংকা- ব্রিস্টল
 
১৭ জুন- ওয়েস্ট ইন্ডিজ- টন্টন
 
২০ জুন- অস্ট্রেলিয়া- নটিংহাম
 
২৪ জুন- আফগানিস্তান- সাউদাম্পটন
 
২ জুলাই- ভারত- বার্মিংহাম
 
৫ জুলাই- পাকিস্তান- লর্ডস


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইসিসি

২৫ জানুয়ারি, ২০২১
১১ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ