Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

তবু সতর্ক বার্সা, নির্ভার জুভেন্টাস

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০১৯, ৮:২৯ পিএম

পঞ্চমবারের প্রচেষ্টায় এসে ওল্ড ট্রাফোর্ড বাধা ভাঙতে পারল বার্সেলোনা। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে গতকাল ম্যানচেস্টার ইউনাইটেডের মাঠ থেকে ১-০ গোলের জয় নিয়ে ফিরেছে স্প্যানিশ জায়ান্টরা। একই সময়ে অনুষ্ঠিত আসরের আরেক ম্যাচে আয়াক্সের মাঠ থেকে স্বস্তির ড্র নিয়ে ফেরে জুভেন্টাস।
ঘরের মাঠে দুর্দান্ত ফুটবল উপহার দিয়েছে আয়াক্স। কিন্তু প্রত্যাশিত ফল নিয়ে মাঠ ছাড়তে পারেনি তারা। অন্যদিক প্রত্যাশিত পারফরম্যান্স প্রদর্শন না করেও ক্রিশ্চিয়ানো রোনালদোর নৈপুণ্যে মূল্যবান অ্যাওয়ে গোল পেয়ে যায় মাসসিমিলিয়ানো অ্যালেগ্রির দল। দুদলের মধ্যকার ম্যাচটি ১-১ ড্র হয়। প্রথমার্ধের শেষ সময়ে সফরকারীদের এগিয়ে নেন রোনালদো। বিরিতি থেকে ফিরেই ডেভিড নেরেসের গোলে সমতায় ফেরে আয়াক্স।
বার্সা অবশ্য প্রত্যাশিত ফুটবলই খেলেছে। গোল না পেলেও চেনা ছন্দে ছিলেন লিওনেল মেসি, লুইস সুয়ারেজরা। আর স্বাগতিক দর্শকদের হতাশ করে ওলে গানার সুলশারের দল খেলেছে দিশেহারা ফুটবল। তার খেসারত দিতে হয়েছে আত্মঘাতী গোলে। প্রথমার্ধের ১২তম মিনিটে গোলটি হয় লুক শয়ের গায়ে লেগে। ওল্ড ট্রাফোর্ডে আগের চার ম্যাচের দুটিতে হেরেছিল কাতালান দলটি, অন্য দুটি ছিল ড্র।
পুরো ম্যাচে ম্যান ইউ’র চেয়ে প্রায় দ্বিগুণ সময় বল ছিল বার্সার পায়ে। জর্ডি আলবা, লিওনেল মেসি ও ফিলিপ কুতিনহোকে গোলবঞ্চিত করেন রেড ডেভিল গোলরক্ষক ডি হেয়া। অন্যদিকে এলোমেলো আক্রমণে ‘রেড ডেভিল’রা লক্ষ্যে কোন শটই রাখতে পারেনি। ২০০৫ সালের পর যে ঘটনা তাদের জন্য এই প্রথম। শেষ পাঁচ ম্যাচে সুলশারের দলের এটি চতুর্থ পরাজয়।
১২তম মিনিটে বাম প্রান্ত থেকে ডানে উঁচু করে লুইস সুয়ারেজকে উদ্দেশ্য করে বল ভাসিয়ে দেন মেসি। পোস্টের কাছ থেকে উরুগুয়ান তারকার নেওয়া হেড লুক শ’য়ের গায়ে লেগে জালে জড়ায়। এসময় রেফারি অফসাইডের বাঁশি বাজালে বার্সার গোল উদযাপনে ভাটা পড়ে। তবে ভিএআরের সহায়তা নিয়ে গোলের বাঁশি বাজান রেফারি।
৩১তম মিনিটে ম্যান ইউ ডিফেন্ডার পল স্মলিংয়ের ধাক্কায় মারাত্মক আঘাত পান মেসি। খেলা বন্ধ রেখে বেশ কিছু সময় শুশ্রুষা নিতে দেখা যায় বার্সা অধিনায়ককে। এসময় তার নাক দিয়ে রক্ত গড়িয়ে পড়ছিল। পরে মাঠে ফিরলেও ‘স্বাভাবীক খেলা খেলতে পারেননি’ বলে জানান কোচ আর্নেস্তো ভালভার্দে।
শেষ চারে উঠতে হলে আগামী বুধবার রাতে ফিরতি পর্বে ন্যু ক্যাম্পে কঠিন বাধা অতিক্রম করতে হবে ম্যান ইউকে। ঠিক যেভাবে শেষ ষোলোয় পিএসজির মাঠে ঘুরে দাঁড়িয়েছিল সুলশারের দল। যেখানে ঘরের মাঠে ২-০ গোলে পিছিয়ে থেকেও প্রতিপক্ষের মাঠে ৩-১ গোলের জয় নিয়ে শেষ আটে ওঠে ম্যান ইউ। এবারো সেই স্মৃতি ফিরিয়ে আনার ব্যাপারে আত্মবিশ্বাসী দলটি। দলের বিশ্বকাপজয়ী ফরাসি মিডফিল্ডার পল পগবা তো একথা মনে করিয়ে এক প্রকার হুমকিই দিয়ে রেখেছেন বার্সাকে, ‘আমরা জানি কোথায় তাদের আঘাত করতে হয়।’ ২৬ বছর বয়সী বলেন, ‘অবশ্যই প্যারিসের কথা তাদের মনে থাকবে কারণ তারা দেখেছে আমরা কি করতে পারি।’
বার্সা তারকা জেরার্ড পিকেও বিশ্বাস রাখতে পারছেন না ন্যুনতম ব্যবধানের উপর, ‘পিএসজি ম্যাচ দেখার পর এই ফলাফলের উপর আপনি আস্থা রাখতে পারবেন না।’
ওদিকে আমস্টার্ডামের ইয়োহান ক্রুইফ স্টেডিয়ামে পুরো ম্যাচেই আধিপত্য ছিল স্বাগতিকদের অনুকূলে। ম্যাচে ১৭ বার তারা লক্ষ্যে শট নেয়, যার মধ্যে ছয়টিই ছিল লক্ষ্যে। অনেকগুলো গোলের সুযোগ তারা হাতছাড়া করে। অন্যদিকে মাত্র ৩৯ শতাংশ বলের দখল রেখে লক্ষ্যে মাত্র একবারই শট রাখতে পারে সেরি আ চ্যাম্পিয়নরা। প্রায় মাঝমাঠ থেকে ডান প্রান্তে জোয়াও ক্যানসেলোকে বল বাড়িয়ে দ্রুতবেগে ডি বক্সে ঢুকে পড়েন রোনালদো। ক্যানসেলোর মাপা ক্রসে উড়ে গিয়ে দর্শনীয় হেডে বল জালে পাঠান পর্তুগিজ তারকা। চলতি মৌসুমে প্রতিযোগিতায় এটি তার পঞ্চম ও সাকুল্যে রেকর্ড বর্ধিতকরণ ১২৫তম গোল।
বিরতি থেকে ফিরে প্রথম মিনিটেই সমতায় ফেরে আয়াক্স। অনেকটা একক প্রচেষ্টায় বল নিয়ে এগিয়ে গোলরক্ষককে পরাস্ত করেন ডেভিড নেরেস। বাকি সময়ে সফরকারীদের রক্ষণে তারা একের পর এক আক্রমণ শানিয়েও জালের দেখা পায়নি। ম্যাচ শেষে এমন ফলাফল মেনে নিতে পারছেন না আয়াক্স কোচ এরিক টেন হাগ, ‘এক-এক সেই ফল নয় যেটি আপনি আশা করেছিলেন, কিন্তু এটাই ম্যাচের ফল।’ জুভেন্টাস কোচ অবশ্য খুশি, ‘আমরা রক্ষণে ভালো ছিলাম, দল গোছালো ও জমাট ছিল এবং সেমিফাইনালে যাওয়ার ব্যাপারে আমাদের আশাবাদী হওয়ার যথেষ্ঠ কারণ রয়েছে। আমরা চিন্তিত নই।’
আগামী বুধবার রাতে ফিরতি পর্বে অয়াক্সকে আতিথ্য দেবে জুভেন্টাস।

ম্যান ইউ ০ : ১ বার্সেলোনা
আয়াক্স ১ : ১ জুভেন্টাস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ