Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতে মাও হামলায় বিজেপি বিধায়কসহ নিহত ৫

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০১৯, ১২:০৩ এএম

ভারতের লোকসভা নির্বাচনের দু’দিন আগে ছত্তিশগড়ে ফের সক্রিয় হামলা চালাল মাওবাদীরা। এদিন দন্তেওয়াড়ার মাওবাদী জঙ্গি হানায় নিহত হলেন ভারতীয় জনতা পার্টির বিধায়ক ভীমা মান্ডবি। আইইডি বিস্ফোরণের জেরে প্রাণ হারিয়েছেন কনভয়ের আরও চার জন। খবর টাইমস অব ইন্ডিয়া।
মঙ্গলবার দন্তেওয়াড়ার নকুলনারে বিজেপি বিধায়কের কনভয়ে জোরদার বিস্ফোরণ ঘটায় জঙ্গিরা। প্রাথমিক তদন্তে পুলিশের দাবি, দ‚র নিয়ন্ত্রণ প্রযুক্তির সাহায্যে আইইডি বিস্ফোরণ ঘটানো হয়েছে। ঘটনার পরে ওই এলাকায় মোতায়েন হয়েছে বিপুল সংখ্যক নিরাপত্তা বাহিনী। মঙ্গলবার রাতে শেষ পর্যন্ত পাওয়া খবরে জানা গিয়েছে, জঙ্গলে গোপন ঘাঁটি গাড়া মাওবাদীদের সঙ্গে গুলির লড়াই চলছে নিরাপত্তা বাহিনীর।
এ ঘটনায় শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি জানিয়েছে, ‘মাও হামলায় যাদের প্রাণ গিয়েছে তাদের আত্মার শান্তি কামনা করি। ভীমা মান্ডবী বিজেপির একজন দক্ষ কর্মী ছিলেন। তার পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানাই।’
ঘটনাস্থল থেকে আসা ছবি দেখে মনে হচ্ছে হামলার সময় বিস্ফোরণও ঘটিয়েছে মাওবাদীরা। হামলায় মৃতদের মধ্যে প্রায় সকলেই বিধায়কের দেহরক্ষী বলে মনে করা হচ্ছে।
গত ডিসেম্বর মাসে ছত্তিশগড়ে বিধানসভা নির্বাচন হয়। তাতে বড় জয় পায় কংগ্রেস। তবু এই আসনে জয়ী হন ভীমা। কংগ্রেসের দেবতী কর্মাকে পরাজিত করেন তিনি।
বিধানসভা নির্বাচনের আগেও হামলা হয়েছিল। এই এলাকাটি বস্তার কেন্দ্রের মধ্যে পড়ে। সেখানে ১১ এপ্রিল ভোট। এ রাজ্যে ১১ তারিখ ছাড়াও ১৮ তারিখ ভোটে হবে। এর আগে ২০১৩ সালে রাজ্যের সুকমা জেলাতেই কংগ্রেসের একাধিক গুরুত্বপ‚র্ণ নেতা সহ ২৭ জনের মৃত্যু হয়েছিল মাওবাদী হামলায়। মৃতদের মধ্যে রাজ্যের মন্ত্রী মহেন্দ্র কর্মা এবং প্রদেশ কংগ্রেস সভাপতি নন্দ কুমারফ প্যাটেলও ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ