Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

বসুন্ধরায় বিধ্বস্ত মোহামেডান

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০১৯, ৯:০৭ পিএম | আপডেট : ৯:১০ পিএম, ৭ এপ্রিল, ২০১৯

ঘরোয়া ফুটবলের মর্যাদাপূর্ণ আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) একাদশ আসরেই প্রথম অংশগ্রহণ নবাগত বসুন্ধরা কিংসের। তবে লিগে নিজেদের অভিষেক আসরে দূর্দান্ত গতিতে ছুটছে দলটি। একের পর এক জয় তুলে নিয়ে ঐতিহ্যবাহী দলগুলোকে পেছনে ফেলে এগিয়ে যাচ্ছে শিরোপার দিকে। বিপিএলে দারুণ ছন্দে থাকা বসুন্ধরা কিংসের সামনে এবার বিধ্বস্ত হলো ঢাকা মোহামেডান স্পোর্টিং ক্লাব। রোববার বিকেলে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে নিজেদের দশম ম্যাচে বসুন্ধরা ৪-১ গোলে হারায় মোহামেডানকে। বিজয়ী দলের হয়ে ব্রাজিলিয়ান মিডফিল্ডার মার্কোস ভিনিসিউস দু’টি এবং স্থানীয় ফরোয়ার্ড মতিন মিয়া ও কিরগিজস্তানের মিডফিল্ডার বখতিয়ার দুইশবেকভ একটি করে গোল করেন। মোহামেডানের পক্ষে এক গোল শোধ দেন গাম্বিয়ান মিডফিল্ডার ল্যান্ডিং ডারবোয়ে। এই জয়ে বসুন্ধরা দশ ম্যাচে নয় জয় ও এক ড্র’তে ২৮ পয়েন্ট পেয়ে তালিকার শীর্ষস্থান ধরে রাখলো। সমান ম্যাচে এক জয়, দুই ড্র ও সাত হারে ৫ পয়েন্ট পাওয়া মোহামেডানের অবস্থান এগারোতম স্থানে।

ইংলিশ কোচ ক্রিস্টোফার ইভান্সের অধীনে চলতি মৌসুম শুরু করে মোহামেডান। কিন্তু ফেডারেশন কাপ শেষে তাকে আর ধরে রাখা যায়নি। বিপিএল শুরুর আগেই সাদাকালো শিবির ছেড়ে চলে যান ইভান্স। ফলে স্থানীয় কোচ আলী আসগর নাসিরের তত্বাবধানেই লিগ শুরু করতে হয় মোহামেডানকে। স্বাধীনভাবে কাজ করতে না পারার অযুহাতে লিগের মাঝপথে বিদায় নেন নাসিরও। ফলে বেশ কিছুদিন কোচহীন থাকার পর গত বৃহস্পতিবার প্রধান কোচ হিসেবে মোহামেডানে যোগ দেন ব্রিটিশ বংশোদ্ভূত অস্ট্রেলিয়ান সিন বেন্ডন লেইন। কিন্তু ঢাকায় এই কোচের অভিষেক হলো হার দিয়েই। রোববার ম্যাচের শুরু থেকেই ছন্দময় ফুটবল উপহার দেয় বসুন্ধরা। তারা একের পর এক আক্রমণে ব্যতিব্যস্ত করে তোলে মোহামেডান রক্ষণভাগকে। ফলে শুরুতেই গোল পায় নবাগতরা। ম্যাচের ১৯ মিনিটে বাঁ দিক থেকে মোহাম্মদ ইব্রাহিমের বাড়ানো ক্রস দুই ডিফেন্ডারের মাঝ দিয়ে বেরিয়ে টোকা দিয়ে গোল করেন বসুন্ধরার ব্রাজিলিয়ান ফরোয়ার্ড মার্কোস (১-০)। অবশ্য পরের মিনিটেই সমতায় ফেরে মোহামেডান। ২০ মিনিটে বসুন্ধরার গোলরক্ষক আনিসুর রহমান জিকোর ভুল পাসে পাওয়া বল নিয়ে এগিয়ে গিয়ে ল্যান্ডিং ডারবোয়ে নিখুঁত শটে তা জালে পাঠান (১-১)। ব্যস এটুকুই। সমতায় ফেরার পর আর ঘুরে দাঁড়াতে পারেনি মোহামেডান। প্রথমার্ধের শেষ দিকে জোড়া গোল করে ম্যাচের নিয়ন্ত্রণ নেয় বসুন্ধরা। ৩৭ মিনিটে ইব্রাহিমের কর্নারে মার্কোস ভিনিসিউস’র হেড বাইরে দিয়ে যাচ্ছিল, কিন্তু মোহামেডানের ডিফেন্ডার ইউসুফ সিফাত হেড করলে বল পেয়ে যান মতিন মিয়া। জটলার মধ্যে থেকে গোল করেন এই ফরোয়ার্ড (২-১)। ৪৪ মিনিটে বখতিয়ার দুইশবেকভের বাড়ানো বল ধরে মতিনের নেয়া জোরালো শট বারে লেগে ফিরে আসলে ফিরতি বল হাঁটু দিয়ে জালে জড়ান মার্কোস (৩-১)। এই ব্যবধানে এগিয়ে থেকে বিরতিতে গেলেও দ্বিতীয়ার্ধে আরেকটি গোল পায় লিগের নবাগতরা। অবশ্য ম্যাচের ৪৭ মিনিটে ব্যবধান কমানোর সুযোগ নষ্ট করে মোহামেডান। এসময় ডানপ্রান্ত থেকে ডারবোয়ের নিচু ক্রসে কিংসলে চিগোজির হেড ক্রসবার ঘেঁষে বাইরে চলে যায়।

ম্যাচের ৮৩ মিনিটে বখতিয়ারের দারুণ গোলে সহজ জয় নিশ্চিত করে বসুন্ধরা। এসময় মাঝমাঠ থেকে মাশুক মিয়া জনির লম্বা করে বাড়ানো বল গোলমুখে গেলে হেডে লক্ষ্যভেদ করেন কিরগিজস্তানের এই ফরোয়ার্ড (৪-১)। শেষ পর্যন্ত এই ব্যবধানের জয় নিয়ে মাঠ ছাড়ে বসুন্ধরা। আর সপ্তম হারের গ্লানি নিয়ে ঘরে ফিরে মোহামেডান।

একই দিন সিলেট জেলা স্টেডিয়ামে অনুষ্ঠিত লিগের অন্য ম্যাচে মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র গোলশূণ্য ড্র করেছে ও শেখ রাসেল ক্রীড়া চক্রের বিপক্ষে। এই ড্রতে ১০ ম্যাচে ২১ পয়েন্ট নিয়ে তালিকার তৃতীয় স্থানেই থাকলো শেখ রাসেল। সমান ম্যাচে ১৪ পয়েন্ট পেয়ে ষষ্ঠস্থানে রয়েছে মুক্তিযোদ্ধা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ