Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

বিজেপিতে এখন ‘ওয়ান ম্যান শো’, ‘টু-ম্যান আর্মি’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ এপ্রিল, ২০১৯, ৭:৫৪ পিএম

দল ছাড়ার জন্য বিজেপির প্রতিষ্ঠা দিবসকেই বেছে নিলেন বিহারের পটনা সাহিবের সাংসদ এবং অভিনেতা শত্রুঘ্ন সিন্হা। নয়াদিল্লিতে একটি বিশেষ অনুষ্ঠানে কংগ্রেসের জাতীয় সম্পাদক কেসি বেণুগোপাল এবং দলের মুখপাত্র রণদীপ সুরজেওয়ালার উপস্থিতিতে বিজেপি ছেড়ে তিনি যোগ দিলেন কংগ্রেসে। আর তার পরই তোপ দাগলেন নরেন্দ্র মোদি-অমিত শাহ জুটির বিরুদ্ধে। কংগ্রেসে যোগ দিয়েই ‘বিহারিবাবু’-র কটাক্ষ, বিজেপি এখন হয়ে গিয়েছে, ‘ওয়ান ম্যান শো’ এবং ‘টু-ম্যান আর্মি’।
বরাবর লালকৃষ্ণ আদভানী ঘনিষ্ঠ বলে পরিচিত এই বিজেপি সাংসদকে নিয়ে দীর্ঘ দিন ধরেই চলছিল রাজনৈতিক জল্পনা। মোদি-অমিত শাহ জুটির বিরুদ্ধে বরাবরই সরব ছিলেন তিনি। কিন্তু তাকে দল থেকে বের করেনি বিজেপি। তাই দলের মধ্যে থেকেই জারি ছিল তার বিরোধিতা। কিন্তু লোকসভা নির্বাচনে তাকে প্রার্থী না করায় বিরোধ চরমে ওঠে। তখনই পাওয়া গিয়েছিল দলত্যাগের ইঙ্গিত। শেষ পর্যন্ত দল ছাড়ার জন্য বিজেপির ৩৯ তম প্রতিষ্ঠা দিবসকেই বেছে নিলেন তিনি।
কংগ্রেসে যোগ দেওয়ার পরও শত্রুঘ্নর নিশানা ছিল মোদি-শাহ জুটিকে লক্ষ্য করেই। তিনি বলেন, ‘ইচ্ছাকৃতভাবে মার্গদর্শক মণ্ডলে পাঠিয়ে দেওয়া হয়েছে আদভানী-কে। যশবন্ত সিংহ ও যশবন্ত সিনহার সঙ্গেও এমন আচরণ করা হয়েছে। অথচ তাদের নিয়ে এই মণ্ডলের এখনও পর্যন্ত একটাও বৈঠক হয়নি। সমালোচনায় সরব বলে আমাকেও মন্ত্রিত্ব দেওয়া হয়নি। যদিও আমার ভাবমূর্তি বরাবরই স্বচ্ছ।’ কংগ্রেসে যোগ দেওয়ার পর নোটবন্দিকে দেশের সবচেয়ে বড় দুর্নীতি বলেও তোপ দাগেন শত্রুঘ্ন।
মোদি-শাহ জুটির নেতৃত্বাধীন বিজেপিকে ‘ওয়ান ম্যান শো’ এবং ‘টু-ম্যান আর্মি’ বলেও কটাক্ষ করেন শত্রুঘ্ন। তার কথায়, ‘স্বাধীন ভাবে কাজ করার অধিকার নেই কারও। আমাদের চোখের সামনে গণতন্ত্র একনায়কতন্ত্রে পরিণত হয়েছে। এখন সবকিছুই প্রধানমন্ত্রীর দফতর থেকে হয়। নামেই মন্ত্রী হয়ে বসে রয়েছেন লোকজন।’
কংগ্রেসে যোগ দেওয়ার পর আসন্ন নির্বাচনে বিহারের পটনা সাহিবে শত্রুঘ্ন সিনহাকে প্রার্থী করা হতে পারে বলে জল্পনা। সে ক্ষেত্রে রাষ্ট্রীয় জনতা দলের সমর্থন পাওয়ার সম্ভাবনাও জোরাল। এর আগে বিজেপির হয়ে সেখান থেকে দু’-দু’বার নির্বাচিত সাংসদ তিনি। এ বারে পটনা সাহিব থেকে কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদকে দাঁড় করাচ্ছে বিজেপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ