Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

‘আগে দিল্লি সামলা, তার পর দেখিস বাংলা’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০১৯, ৭:০৭ পিএম

একই দিনে প্রথমে শিলিগুড়ি, তার পর কলকাতার ব্রিগেড। পরপর দু’টি জনসভায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে একের পর এক তোপ দেগেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এরপর দিনহাটার জনসভায় পাল্টা বক্তব্য রাখেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নির্বাচনী তফশিল ঘোষণার পর দুই নেতা-নেত্রীই একই দিনে নির্বাচনী প্রচার শুরু করলেন পশ্চিমবঙ্গে।
রাজ্যের বিকাশে স্পিড ব্রেকার হয়ে বাধার সৃষ্টি করছেন— শিলিগুড়ির কাওয়াখালিতে মমতার বিরুদ্ধে এই অভিযোগ করেছেন মোদি। পাশাপাশি বালাকোটে ভারতীয় বায়ুসেনার বিমান অভিযান নিয়েও তৃণমূলনেত্রীর বিরুদ্ধে একাধিক অভিযোগ তুলেছেন তিনি। এর পর ব্রিগেডের সভাতেও মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে একের পর তোপ দাগেন নরেন্দ্র মোদি। মোদির এই অভিযোগের জবাব দিতে মমতা বেছে নেন কোচবিহারের দিনহাটার জনসভাকে। সেখানে দাঁড়িয়েই নরেন্দ্র মোদিকে উত্তর দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। শিলিগুড়িতে মমতাকে 'স্পিডব্রেকার' বলেছিলেন মোদি। আর তার জবাবে দিনহাটায় মমতা বললেন, ‘ওনাকে আর প্রধানমন্ত্রী বলব না, এক্সপেয়ারি বাবু বলব।’
শুধু তাই নয়, নির্বাচনী প্রচার শুরুর প্রথম দিনেই রণংদেহি মেজাজে মমতা বললেন, ‘লজ্জা হয়, ঘৃণা হয় এরকম একজন প্রধানমন্ত্রী পাওয়ার জন্য। বাংলাকে চেনেন না আপনি। মানুষ আপনাকে জেলে বেঁধে নিয়ে যাবে।’
পাকিস্তানে হামলা হলে মমতা কাঁদেন, এমনই আক্রমণ করে গিয়েছিলেন মোদি। তার জবাব দিতে গিয়ে মমতা বলেন, ‘দেশপ্রেমের সার্টিফিকেট আপনার থেকে নেব না।’ সুনির্দিষ্ট তথ্য থাকা সত্বেও কেন প্রধানমন্ত্রী কোনও ব্য়বস্থা না নিয়ে এতগুলো সেনাকে মৃ্ত্যুমুখে ফেলে দিলেন, তারও জবাব চান মমতা। বুধবার দিনহাটায় মোদিকে একের পর এক চ্যালেঞ্জ ছুড়ে দেন মমতা। তাতে সরাসরি বিতর্কে আসার আহ্বান যেমন ছিল, তেমনি উত্তরবঙ্গের চা বাগান, ছিট মহল, স্বাস্থ্য-শিক্ষা পরিষেবা সব কিছু নিয়েই প্রধানমন্ত্রীকে বিঁধেছেন মমতা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ