Inqilab Logo

শুক্রবার ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

উত্তাপ ছড়াচ্ছে ইপিএল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

ইউরোপের শীর্ষ পাঁচ ফুটবল লিগের মধ্যে তিনটিতে চ্যাম্পিয়ন দল অনেকটাই নির্ধারণ হয়ে গেছে। অতি নাটকীয় কিছু না ঘটলে স্প্যানিশ লা লিগায় বার্সেলোনা, ইতালিয়ান সেরি আ’য় জুভেন্টাস ও ফ্রেঞ্চ লিগ ওয়ানে পিএসজির হাতেই উঠতে যাচ্ছে চলতি মৌসুমের শিরোপা। বুন্দেসলিগায় বায়ার্ন মিউনিখের আধিপত্যে বাগড়া দিয়েছে বরুশিয়া ডর্টমুন্ড। তবে উত্তাপ ধরে রেখেছে ইংলিশ প্রিমিয়ার লিগ (ইপিএল)।

ইংলিশ লিগে পয়েন্ট টেবিলের শীর্ষস্থান নিয়ে বেশ কদিন ধরে লিভারপুল ও ম্যানচেস্টার সিটির মধ্যে চলছে ইঁদুর বিড়াল খেলা। আর তিন নম্বর জায়গাটা দীর্ঘ দিন ছিল টটেনহাম হটস্পারের দখলে। ঘরের মাঠে নিউক্যাসলকে হারিয়ে সেই স্থান দখলে নিয়েছে আর্সেনাল। সেখানে টটেনহামের দায়টাও অবশ্য কম নয়, শেষ পাঁচ ম্যাচ থেকে তাদের অর্জন মাত্র এক পয়েন্ট!

পরশু রাতে লন্ডনের এমিরেটস স্টেডিয়ামে নিউক্যাসলকে ২-০ গোলে হারায় আর্সেনাল। দুই অর্ধে গানারদের হয়ে গোল দুটি করেন অ্যারোন রামসি ও আলেকসদ লাকাজেত্তি। ঘরের মাঠে লিগে এটি আর্সেনালের টানা দশম জয়। এই জয়ে টটেনহামকে চারে নামিয়ে দুই পয়েন্টে এগিয়ে তালিকার তিনে উঠে এসেছে উনাই এমিরির দল। পাঁচে নেমে গেছে ম্যানচেস্টার ইউনাইটেড। তার মানে পরবর্তী মৌসুমে রেড ডেভিলদের চ্যাম্পিয়ন্স লিগে অংশগ্রহণের সুযোগ পড়েছে হুমকিতে। নিয়ম অনুযায়ী প্রিমিয়ার লিগের শীর্ষ পয়েন্টধারী চারটি দল পরবর্তী বছর চ্যাম্পিয়ন্স লিগে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করে। এই ব্যবধান ঘোঁচাতে ইউনাইটেডের হাতে রয়েছে ৭টি ম্যাচ।

২০১৭ সালের এপ্রিলের পর এই প্রথম আর্সেনাল পয়েন্ট তালিকার এতটা উপরে অর্থাৎ তৃতীয় স্থানে উঠে এলো। আর্সেন ওয়েঙ্গারের স্থালাভিষিক্ত হয়ে পিএসজির সাবেক কোচ এমিরি আলোচনার কেন্দ্রবিন্দুতে উঠে এসেছেন। শুরু থেকেই এদিন ম্যাচের নিয়ন্ত্রণ ছিল আর্সেনালের অনুকূলে। ৩০তম মিনিটে ডি বক্সে বল পেয়ে কোনাকুনি শটে গোলরক্ষককে পরাস্ত করেন ওয়েলশ মিডফিল্ডার রামসি। চলতি মৌসুমে এটি ছিল রামসির পঞ্চম গোল। মৌসুম শেষে লোভনীয় প্রস্তাবে জুভেন্টাসের সঙ্গে আগাম চুক্তিবদ্ধ হওয়ার পর ওয়েলস মিডফিল্ডারের দ্বিতীয় গোল। ৮৩তম মিনিটে বদলি নামা পিয়েরে এমরিক আবেমেয়াং হেডে বল বাড়ান লাকাজেত্তির উদ্দেশ্যে। পোস্ট ছেড়ে অনেকটা এগিয়ে আসা গোলরক্ষকের মাথার উপর দিয়ে চিপ শটে বল জালে পাঠিয়ে ব্যবধান দ্বিগুণ করেন ফরাসি ফরোয়ার্ড।

১৯৯৮ সালের মে মাসের পর এই প্রথম ক্লাবটি নিজেদের মাঠে লিগে টানা ১০ ম্যাচে জয় পেলো। আর্সেনালকে গত মৌসুমে ওয়েঙ্গার এনে দিয়েছিলেন ৬৩ পয়েন্ট। কিন্তু এবার ৭ ম্যাচ বাকী থাকতেই সমান সংখ্যক পয়েন্ট তুলে নিয়েছেন পিএসজির সাবেক কোচ এমিরি। এজন্য গর্বিত এমেরি বলেন, ‘এটি একটি নতুন ইতিহাস। আমরা আমাদের মত করেই পথ খুঁজে নিয়েছি। আমাদের লক্ষ্য একেবারেই পরিষ্কার। এখানে বিশাল একটি পরিবেশ সৃষ্টি করতে হবে। আমরা ভাল একটি সময় কাটাচ্ছি। খেলোয়াড়দের নিয়ে ভাল মানসিকতার মধ্যে রয়েছি। আমরা উন্নতির মাধ্যমে দলকেও এগিয়ে নিয়ে যাচ্ছি। তবে জানি বিষয়টি বেশ কঠিন। টটেনহ্যাম, চেলসি এবং ম্যানচেস্টার ইউনাইটেডও অনেকগুলো ম্যাচে জয়লাভ করতে যাচ্ছে।’

৩১ ম্যাচে ১৯ জয় ও ছয় ড্রয়ে ৬৩ পয়েন্ট নিয়ে তিনে আর্সেনাল। এক ম্যাচ বেশি খেলে ৩৫ পয়েন্ট নিয়ে অবনমন থেকে ৭ পয়েন্ট দূরত্বে ১৪ নম্বরে নিউক্যাসল। শেষ পাঁচ ম্যাচের চারটিতেই হারা টটেনহাম ৬১ পয়েন্ট নিয়ে চারে। সমান পয়েন্ট ম্যানচেস্টার ইউনাইটেডেরও, তবে গোল ব্যবধানে এগিয়ে মাউরিসিও পচেত্তিনোর দল। ৭৭ পয়েন্ট নিয়ে দুইয়ে ম্যান সিটি। আজ কার্ডিফ সিটিতে হারিয়ে আবারো শীর্ষে ফেরার সুযোগ পেপ গার্দিওলার দলের সামেন। এক ম্যাচ বেশি খেলে ৭৯ পয়েন্ট নিয়ে শীর্ষে লিভারপুল।
ছয় নম্বরে থাকা চেলসিও রয়েছে শীর্ষ চারের দৌড়ে। তাদের পয়েন্ট ৬০। তার মানে, চার দলের মধ্যে শীর্ষ চারের লড়াইটা জমে উঠেছে বেশ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইপিএল

২৪ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ