Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

বাইডেনের বিরুদ্ধে দুটি যৌন হেনস্তার অভিযোগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০১৯, ৬:৫৪ পিএম

যুক্তরাষ্ট্রের বেশির ভাগ জনমত জরিপে সম্ভাব্য ডেমোক্রেটিক প্রেসিডেন্ট প্রার্থীদের মধ্যে বর্তমানে সবচেয়ে বেশি জনপ্রিয় সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন। বলা হয় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে পরাজিত করার জন্য তিনিই সবচেয়ে বেশি যোগ্য প্রার্থী। তবে গত কয়েক দিনে তার বিরুদ্ধে নিজ দলের নারী সদস্যদের কাছ থেকে একের পর এক যৌন হেনস্তার অভিযোগ আসতে শুরু করেছে। এমন অবস্থায়, ‘#মি টু’ আন্দোলনে দুটি অভিযোগ উঠায়, সাবেক এই মার্কিন ভাইস প্রেসিডেন্টের পক্ষে নির্বাচনের দৌড়ে টিকে থাকাটা আদৌ সম্ভব হবে কি না, তা নিয়ে ইতোমধ্যে শুরু হয়েছে বিশ্লেষণ।
তিন দিন আগে নেভাদা অ্যাসেম্বলির সাবেক সদস্য লুসি ফ্লোরস জো বাইডেনের বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ তুলেছিলেন। লুসি ফ্লোরস বলেছিলেন, ‘২০১৪ সালের একটি প্রচারণা অনুষ্ঠানের সময় বাইডেন আমার মাথার চুমু খান।’ সেই বিতর্কের রেশ না কাটতেই এর মধ্যে সোমবার কানেকটিকাট-ভিত্তিক হার্টফোর্ড কোরান্ট সংবাদপত্রের কাছে তার বিরুদ্ধে আরেকটি যৌন হয়রানির অভিযোগ করলেন বাইডেনেরই এক নারী সহকর্মী। ৪৩ বছর বয়সী এমি ল্যাপোস নামের ওই সহকর্মী বলেন, ‘২০০৯ সালে গ্রিনউইচ শহরে আমার সঙ্গে এমন ঘটনা ঘটেছিল। যদিও তা সরাসরি কোনো যৌনতা বিষয়ক ঘটনা নয়। তবে তিনি নারীদের সঙ্গে একটু বেশি ঢলাঢলি করেন।’ তিনি আরও বলেন, ‘এটা যৌনতা ছিল না, কিন্তু তিনি তখন আমারা মাথা টেনে তার বুকে নিয়েছিলেন। এমনকি সে তখন তার নাক আমার শরীরে লাগিয়েছিলেন। তবে আমি ভেবেছিলাম যে তিনি আমাকে চুমু খেতে যাচ্ছেন। যদিও তিনি তা করেননি।’
যদিও এই অভিযোগের জবাবে মার্কিন সাবেক এই ভাইস প্রেসিডেন্ট বলেন, ‘আমি বিশ্বাস করি যে; তিনি যথাযথভাবে আমার বিরুদ্ধে অভিযোগটি করেননি।’ জো বাইডেন আরও বলেন, ‘আমার প্রচার অভিযানের পথে এবং জীবনে বড় একটা সময় ধরে আমি অগণিত হ্যান্ডশেক, আলিঙ্গন, স্নেহের প্রকাশ এবং সমর্থন প্রদান করেছি। আর তা সম্পূর্ণই স্বাভাবিক; এ নিয়ে এখন আর কোনো কথা ওঠার মানেই নেই।’
এসব ঘটনায় বাইডেনের তীব্র সমালোচনা করেছেন তারই দলের অনেক নারী সদস্য। মার্কিন সিনেটর ক্রিস্টিন জিলিব্রান্ড বলেছেন, ‘সে দিন ঠিক কী হয়েছিল সে কথা অবশ্যই বাইডেনকেই ব্যাখ্যা করে বলতে হবে।’ তাছাড়া সিনেটর এমি ক্লোবাশর বলেছেন, ‘যে সব নারী জো বাইডেনের বিরুদ্ধে অভিযোগ করেছেন, তাদের অবিশ্বাস করার কোনো কারণ নেই।’ তবে অনেকেই বাইডেনকে সমর্থনও করেছেন। সাবেক ডেমোক্রেটিক সিনেটর ক্যারল মোসলি ব্রাউন বলেছেন, ‘নারীদের ব্যাপারে বাইডেন সব সমই সম্মান প্রদর্শন করেছেন। বাইডেন কখনোই ট্রাম্প নয়। নারীদের স্বার্থ রক্ষায় তার রেকর্ড যেকোনো বিতর্কের ঊর্ধ্বে।’ সূত্র: টাইম, বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ