Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

বুধবার থেকে শুরু হচ্ছে মোদি-মমতার প্রচার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০১৯, ৪:৪৫ পিএম

বুধবার দুপুরে মোদির কথা, বিকেলে মমতার জবাব, উত্তরবঙ্গের মাটি থেকেই শুরু দু’জনের ‘বক্তৃতা-যুদ্ধ’। গত ক’দিনে মমতা একাধিকবার বলেছেন, প্রধানমন্ত্রীর সঙ্গে সরাসরি বিতর্কে বসতে তিনি রাজি।
রাজনৈতিক মহলের মতে, মোদির সভার ‘একতরফা’ প্রচার আটকাতেই মমতার এই ‘কৌশল’।
রাজ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যে দিন প্রথম দফা নির্বাচনী প্রচারে আসবেন, সে দিনই তার নির্বাচনী প্রচার শুরু করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মোদি বুধবার প্রথম সভা করবেন শিলিগুড়িতে। মমতাও ওই দিনই রাজ্যে তার প্রচার শুরু করবেন। সভার জন্য বেছে নিয়েছেন কোচবিহারের দিনহাটা।
তৃণমূল সূত্রে খবর, মোদির সভা শেষ হলেই যাতে মমতার সভা শুরু হয়, দল সচেতন ভাবে সেই মতো প্রস্তুতি নিচ্ছে। কারণ, নেত্রী মনে করেন প্রধানমন্ত্রী যা বলবেন, উত্তরবঙ্গের মাটিতে দাঁড়িয়েই তার ‘যোগ্য’ জবাব দেওয়া উচিত। যার অর্থ, দুই শীর্ষ নেতার ‘বক্তৃতা-যুদ্ধ’ শুরু হবে উত্তরবঙ্গ থেকে। রাজনৈতিক মহলের মতে, প্রধানমন্ত্রীর সভার ‘একতরফা’ প্রচার আটকাতেই মুখ্যমন্ত্রীর এই সমান্তরাল ‘কৌশল’।
লোকসভার প্রথম পর্বের ভোট ১১ এপ্রিল। সে দিন কোচবিহার ও আলিপুরদুয়ার— দুই কেন্দ্রে ভোট নেওয়া হবে। আগে পরিকল্পনা ছিল মমতা তার প্রচার-সফর শুরু করবেন ৪ এপ্রিল। প্রথম সভা করবেন মাথাভাঙায়। পর দিন চলে যাবেন লাগোয়া রাজ্য অসমের ধুবুড়িতে। আবার ফিরে আসবেন উত্তরবঙ্গে। কিন্তু মোদির সফর-সূচি চূড়ান্ত হওয়ার পরেই তৃণমূল নেত্রী তার সফরও একদিন এগিয়ে নেন। মোদির সভা অবশ্য কোচবিহার বা আলিপুরদুয়ার কোনও কেন্দ্রের মধ্যেই হচ্ছে না। তিনি শিলিগুড়িতে সভা করে চলে আসবেন কলকাতার ব্রিগেডে। এখনও পর্যন্ত প্রধানমন্ত্রীর যে সফর-সূচি জানা যাচ্ছে, তাতে শিলিগুড়িতে দুপুর ১টায় সভার পরে বিকেল তিনটেয় ব্রিগেডে সভা হওয়ার কথা মোদির।
অন্যদিকে, মমতা কলকাতা থেকে বাগডোগরা হয়ে দিনহাটা পৌঁছে বিকেল চারটে নাগাদ সভা করতে চান। তৃণমূল সূত্রে খবর, শিলিগুড়ি এবং ব্রিগেডে মোদি যা বলবেন, প্রকাশ্য সভামঞ্চে তৎক্ষণাৎ তার ‘জবাব’ দেবেন মমতা। তাই মুখ্যমন্ত্রীর সভার জন্য এই ভাবে সময় স্থির করা হচ্ছে।
গত কয়েক দিন ধরে মমতা প্রকাশ্য বিতর্কের আহ্বান জানাচ্ছেন মোদিকে। তিনি বলেছেন, যে কোনও মঞ্চ বা টিভি চ্যানেলে প্রধানমন্ত্রীর সঙ্গে সরাসরি বিতর্কে বসতে তিনি রাজি। যদি মমতার সঙ্গে মোদি সরাসরি বসতে না চান, তা হলে অন্য কোনও বিরোধী নেতার সঙ্গে এই বিতর্কের ব্যবস্থা করা যেতে পারে বলেও তৃণমূল নেত্রীর প্রস্তাব। তৃণমূলের এক নেতার কথায়, দলনেত্রীর এই প্রস্তাব মোদি মানবেন না, এটাই স্বাভাবিক। তাই রাজ্যে নির্বাচনী প্রচারের সূচনাতেই মোদির বক্তৃতার তাৎক্ষণিক জবাব দেওয়ার রাজনৈতিক কৌশল নিচ্ছেন মমতা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ