Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জেনেভার উদ্দেশে বাণিজ্যমন্ত্রীর ঢাকা ত্যাগ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

বাণিজ্যমন্ত্রী টিপু মুন্শি সুইজারল্যান্ডের জেনেভায় অনুষ্ঠিতব্য ডব্লিউটিওতে বাংলাদেশের ৫ম ট্রেড পলিসি রিভিউ (টিপিআর) সভায় যোগ দিতে গতকাল সোমবার ঢাকা ত্যাগ করেছেন। আগামী ৩ ও ৫ এপ্রিল ডব্লিউটিও সচিবালয়ে এ সভা অনুষ্ঠিত হবে। বাংলাদেশের জন্য সভাটি খুবই গুরুত্বপূর্ণ। সভায় বাংলাদেশের বাণিজ্য ও বিনিয়োগ পরিস্থিতি ঃ আমদানি বা রফতানির সার্বিক অগ্রগতি ও বিনিয়োগ প্রবাহ উর্দ্ধমূখী করার নিমিত্ত পরিবেশ সৃষ্টি, মুদ্রানীতিকে সহনীয় মাত্রায় রাখতে বিনিয়োগ বান্ধব মুদ্রানীতি, রাজস্বনীতি ঃ রাজস্ব আয় বৃদ্ধির লক্ষ্যে আইনগত সংস্কারসহ কর ব্যবস্থাপনায় পরিকল্পিত কার্যক্রম, শিল্পনীতি ঃ জিডিপিতে শিল্প খাতের অবদান বৃদ্ধির লক্ষ্যে যুগোপযোগি শিল্পনীতি প্রনয়ন, আন্তর্জাতিক পর্যায়ে শ্রম মান নির্ধারনের লক্ষ্যে শ্রম আইন ও ইপিজেড আইন, মেধাস্বত্ত¡ সংরক্ষণ ও সুশাসন নিশ্চিত করণ বিষয়ে নীতিমালা প্রনয়ন এবং বহুপাক্ষিক, আঞ্চলিক ও দ্বিপাক্ষিক বাণিজ্য চুক্তির বাস্তবায়নসহ বাণিজ্য সংশ্লিষ্ট অন্যান্য বিষয় নিয়ে আলোচনা করা হবে।
বাংলাদেশ বিশ্ববাণিজ্য সংস্থার প্রতিষ্ঠাকালীন সদস্য। ইতোপূর্বে ১৯৯২, ২০০০, ২০০৬ এবং ২০১২ সালে চার দফায় বাংলাদেশ ট্রেড পলিসি রিভিউ এ অংশ গ্রহণ করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জেনেভা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ