Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

নির্যাতনবিরোধী কনভেনশনে অংশ নিতে আইনমন্ত্রী জেনেভায়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০১৯, ১২:০১ এএম

 নির্যাতন বিরোধী জাতিসংঘ কনভেনশনের পর্যালোচনা সভায় (ইউএনসিএটি) অংশ নিতে জেনেভা গেছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক।

গতকাল রোববার তিনি একটি প্রতিনিধি দল নিয়ে সুইজারল্যান্ডের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন। পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, আইনমন্ত্রণালয়ের লেজিসলেটিভ বিভাগের সিনিয়র সচিব মোহাম্মদ শহিদুল হকসহ বিভিন্ন মন্ত্রণালয়ের কর্মকর্তাগণ এই প্রতিনিধি দলে রয়েছেন। আগামী ৩০ থেকে ৩১ জুলাই এ পর্যালোচনা সভা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। জাতিসংঘ নির্যাতন বিরোধী কমিটি এ সভার আয়োজন করেছে। সভায় বাংলাদেশ থেকে পাঠানো নির্যাতন বিরোধী প্রতিবেদন নিয়ে পর্যালোচনা হবে। বাংলাদেশ থেকে এবারই প্রথম নির্যাতন বিরোধী প্রতিবেদন জাতিসংঘের নির্যাতন বিরোধী কমিটিতে পাঠানো হয়েছে।

উল্লেখ্য, ১৯৮৪ সালের ১০ ডিসেম্বর নিউইয়র্কে নির্যাতন এবং অন্যান্য নিষ্ঠুর অমানবিক, লাঞ্চনাকর ব্যবহার অথবা দন্ড বিরোধী ইউএনসিএটি স্বাক্ষরিত হয়। ১৯৯৮ সালের ৫ অক্টোবর বাংলাদেশ এতে স্বাক্ষর করে এবং ২০১৩ সালের ২৭ অক্টোবর নির্যাতন এবং অন্যান্য নিষ্ঠুর, অমানবিক অথবা অমর্যাদাকর আচরণ অথবা শাস্তির বিরুদ্ধে জাতিসংঘ সনদের কার্যকারিতা দেয়ার লক্ষ্যে ‘নির্যাতন এবং হেফাজতে মৃত্যু (নির্ধারণ) আইন’ প্রণয়ন করে। বাংলাদেশসহ এ যাবত ১৬৬টি দেশ ইউএনসিএটি অনুমোদন করেছে।

 

 



 

Show all comments
  • গনতন্ত্র ২৯ জুলাই, ২০১৯, ৩:৪৫ এএম says : 0
    হাসবো না কাঁদবো ?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ