Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ছয় দিনে উদ্ধার সাড়ে তিনশ’ কোটি ভারতের নির্বাচনে চলছে টাকার খেলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

ভারতের জাতীয় নির্বাচন শুরু হতে বাকি মাত্র ১০ দিন। তার আগে কোটি কোটি টাকা উড়ছে ভোটের মাঠে। দেশটির নির্বাচন কমিশনের রিপোর্টে এমন তথ্যই জানা গেল। নির্বাচন বিধি চালু হওয়ার পর থেকে ভারত জুড়ে কড়া নজরদারি চালাচ্ছে নির্বাচন কমিশন। বিভিন্ন স্থানে তল্লাশি তালিয়ে কি কি উদ্ধার হচ্ছে, ২৬ মার্চ থেকে তার দৈনিক হিসাবও প্রকাশ করতে শুরু করেছে তারা। তাতেই চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে। দেখা গিয়েছে, ২৬ মার্চ নির্বাচন কমিশনের প্রথম রিপোর্ট প্রকাশের পর থেকে ৩১ মার্চ পর্যন্ত নগদ ৩৬৭ কোটি টাকা বাজেয়াপ্ত করা হয়েছে। অঙ্কের পরিমাণে বিগত নির্বাচনের আগে উদ্ধার হওয়া অর্থের চেয়ে অনেকটাই বেশি। ২০১৪ সালের নির্বাচনে সবমিলিয়ে ৩৬৫ কোটি নগদ টাকা বাজেয়াপ্ত করেছিল নির্বাচন কমিশন। চলতি বছর মাত্র ছ’দিনে তার চেয়েও বেশি টাকা উদ্ধার হয়েছে। খবর টাইমস অব ইন্ডিয়া।

প্রতিবেদনে বলা হয়, শুধুমাত্র নগদ টাকাই নয়, ১০ মার্চ নির্বাচনী আচরণবিধি চালু হওয়ার পর থেকে, ভারতের বিভিন্ন জায়গায় হানা দিয়ে পুলিশ এবং আবগারি দফতরের কর্মকর্তারা ৩১ মার্চ পর্যন্ত ৬৩ লাখ লিটার বেআইনি মদ বাজেয়াপ্ত করেছেন, যার বাজার মূল্য প্রায় ১৭০ কোটি টাকা। এর মধ্যে বিহার, গুজরাত, নাগাল্যান্ডের মতো রাজ্য, যেখানে মদ নিষিদ্ধ, সেখানেই উদ্ধার হয়েছে যথাক্রমে ৪০ হাজার লিটার, দু’লাখ ২২ হাজার লিটার, ৫৯ হাজার লিটার মদ। ২০১৪-য় বেআইনি মদ উদ্ধার হয়েছিল ১৬১ লাখ লিটার। এ ছাড়াও প্রায় ৭০০ কোটি টাকার নেশার ওষুধ এবং মাদক বাজেয়াপ্ত হয়েছে। সোনা, রূপার মতো মূল্যবান ধাতু উদ্ধার হয়েছে ২৮০ কোটি টাকা ম‚ল্যের।
নির্বাচন কমিশনের ৩১ মার্চের হিসাব অনুযায়ী, এ বছর সবচেয়ে বেশি নগদ টাকা বাজেয়াপ্ত হয়েছে অন্ধ্রপ্রদেশ থেকে, ১১৪ কোটি টাকা। দ্বিতীয় স্থানে রয়েছে তামিলনাড়ু। ১১০ কোটি টাকা মিলেছে সেখান থেকে। বেআইনি মদের ক্ষেত্রে সবচেয়ে এগিয়ে মহারাষ্ট্র। ১৬.৬৩ লাখ লিটার মদ পাওয়া গিয়েছে সেখান থেকে। উত্তরপ্রদেশে বাজেয়াপ্ত মদের পরিমাণ ১০.৪১ লাখ লিটার। তবে উত্তরপ্রদেশে বাজেয়াপ্ত মদের বাজারমূল্য বেশি। মহারাষ্ট্রের ১৬.৬৩ লাখ লিটার মদের দাম যেখানে সাড়ে ১৫ কোটি টাকা, সেখানে উত্তরপ্রদেশের ১০.৪১ লাখ লিটার মদের দাম প্রায় ৩৬ কোটি টাকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ