Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

মোদির বিরুদ্ধে ভারতের প্রতিরক্ষা গোপনীয়তা ফাঁসের অভিযোগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০১৯, ১২:০৫ এএম

ভারতের স্যাটেলাইট-বিধ্বংসী ক্ষেপণাস্ত্রের সামর্থ্য তুলে ধরে জনগণের বাহাবা কুড়াতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশের প্রতিরক্ষা বিষয়ে গোপনীয় তথ্য ফাঁস করে দিচ্ছেন বলে বিরোধী দল কংগ্রেস অভিযোগ করেছে।
কংগ্রেসের সিনিয়র এমপি ও সাবেক অর্থমন্ত্রী পালানিয়াপ্পান চিদাম্বরাম শনিবার এক টুইটে লিখেন, ‘অনেক বছর ধরেই ভারতের ক্ষেপনাস্ত্র দিয়ে স্যাটেলাইট ধ্বংস করার ক্ষমতা রয়েছে। সরকার বিচক্ষণ হলে এই কথা গোপন রাখতো। সরকার বোকা হওয়ার কারণেই এ কাজ করেছে এবং প্রতিরক্ষা গোপনীয়তার সঙ্গে বিশ্বাসঘাতকতা করছে।
ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি)’র প্রসঙ্গ টেনে কংগ্রেস নেতা বলেন, তাছাড়া নির্বাচনের প্রচারণা চলার সময় কেন এই কাজ করা হলো? এটা করা হয়েছে নির্বাচনে ফায়দা হাসিলের জন্য।
গত বুধবার মোদি ঘোষণা করেন যে ভারত সফলতার সঙ্গে এন্টি-স্যাটেলাইট মিসাইল পরীক্ষা করেছে। ভারত এই পরীক্ষার নাম দেয় মিশন শক্তি। এর মাধ্যমে নিম্ন কক্ষপথে থাকা একটি স্যাটেলাইট ধ্বংস করা হয়। মোদি এই পরীক্ষাকে ‘নজিরবিহীন অর্জন’ হিসেবে বর্ণনা করেন।
এই পরীক্ষা চালানোর জন্য নয়া দিল্লির সমালোচনা করে ভারতের চিরশত্রু ও আঞ্চলিক প্রতিদ্ব›দ্বী পাকিস্তান। দেশটি এক বিবৃতিতে বলে, মহাকাশ হলো মানবতার অভিন্ন ঐতিহ্য। তাই এই ক্ষেত্রটিকে সামরিকীকরণ থেকে বিরত থাকতে দায়িত্বশীলতার সঙ্গে আচরণ করার জন্য প্রতিটি দেশের প্রতি আহ্বান জানানো হয়। যুক্তরাষ্ট্রের সহকারি প্রতিরক্ষামন্ত্রী প্যাট্রিক শ্যানন জানান যে, ওয়াশিংটন এখানো ভারতের এএসএটি ক্ষেপনাস্ত্র পরীক্ষার বিষয়টি খতিয়ে দেখছে। তিনি ভারতের প্রতি মহাকাশে আবর্জনা না বাড়ানোর আহ্বান জানান।
তিনি বলেন, মহাকাশ এমন একটি ক্ষেত্র হতে হবে যেখানে আমরা সবাই কাজ করতে পারি। মহাকাশে মানুষ যেন স্বাধীনতার সঙ্গে কাজ করতে পারে।
এদিকে রাশিয়া মহাকাশে শান্তি বজায় রাখতে আন্তর্জাতিক প্রচেষ্টায় শামিল হতে ভারতের প্রতি আহ্বান জানায়। পাশাপাশি মস্কো ওয়াশিংটনের সাম্প্রতিক ধ্বংসাত্মক কর্মকান্ডেরও সমালোচনা করে। এর মধ্যে রয়েছে অস্ত্র চুক্তি থেকে প্রত্যাহার এবং মহাকাশে অস্ত্র মোতায়েন পরিকল্পনা পরিত্যাগ করতে অনীহা।
বিজেপি’র নেতারা আসন্ন সাধারণ নির্বাচনে বিজয়ী হতে পাকিস্তান বিরোধী মনোভাব ও জাতীয়তাবাদী চেতনা চাঙ্গা করার দিকে মন দিয়েছেন। চলতি সপ্তাহে বিজেপি সভাপতি অমিত শাহ সন্ত্রাসীদের আশ্রয় দেয়ার জন্য পাকিস্তানকে অভিযুক্ত করে ভোটারদের বলেন, মোদি সরকার সন্ত্রাসীদের ছেড়ে কথা বলবে না। পাকিস্তানের গুলির জবাব প্রয়োজনে বোমা মেরে দেয়া হবে। আগামী ১১ এপ্রিল থেকে ভারতের সাধারণ নির্বাচনে ভোট গ্রহণ শুরু হচ্ছে। বিশাল এই আয়োজন মাসজুড়ে চলবে। নির্বাচনে ক্ষমতাসীন বিজেপিকে বিরোধী ইন্ডিয়ান ন্যাশনাল কংগ্রেস ও এর নেতৃত্বাধিন জোটের মোকাবেলা করতে হচ্ছে। স‚ত্র : সাউথ এশিয়ান মনিটর।



 

Show all comments
  • আবু নোমান ২ এপ্রিল, ২০১৯, ৩:০৩ এএম says : 0
    তার বিরুদ্ধে অভিযোগের শেষ নাই
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ