Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

আমেথি ও ওয়ানাদ দুই আসনে লড়বেন রাহুল

পরাজিত করতে কাজ করবে সিপিএম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী তার নিজের কেন্দ্র আমেথি ছাড়াও এবারের লোকসভা নির্বাচনে কেরালার ওয়ানাদ থেকেও ভোটে প্রার্থী হচ্ছেন। গতকাল রোববার সকালে এ কথা ঘোষণা করে কংগ্রেস নেতা এ কে অ্যান্টনি বলেন, পারিবারিক শক্ত ঘাঁটি বলে বিবেচিত আমেথি আসনের পাশাপাশি ওয়ানাদ আসন থেকেও লড়বেন তিনি। এই প্রথমবার দুটি আসন থেকে ভোটে দাঁড়াচ্ছেন রাহুল গান্ধী। সিপিএম বলেছে, তারা ওয়ানাদে রাহুল গান্ধীকে পরাজিত করতে কাজ করবে।
কেরালা প্রদেশ কংগ্রেস কমিটির তরফ থেকে উমেন চান্ডি গত সপ্তাহেই ঘোষণা করেছিলেন রাহুলকে কংগ্রেসের শক্ত ঘাঁটি ওয়ানাদ থেকে প্রতিদ্ব›িদ্বতা করার প্রস্তাব দেওয়া হয়েছে। আসন্ন লোকসভা নির্বাচনে দক্ষিণ ভারতে তার উপস্থিতি প্রতিপন্ন করানোর জন্যেই এই পরিকল্পনা বলে জানিয়েছিলেন তিনি।
গতকাল এক সংবাদ সম্মেলনে এ কে অ্যান্টনি বলেন, দুই আসন থেকে লড়ার ব্যাপারে সম্মতি জানিয়েছেন রাহুল। তাই অত্যন্ত আনন্দের সঙ্গে আপনাদের জানাচ্ছি যে, কেরালার ওয়ানাদ থেকেও তিনি প্রতিদ্ব›িদ্বতা করবেন। বর্ষীয়ান কংগ্রেস নেতা রণদীপ সিংহ সূর্যেওয়ালা বলেন, রাহুল গান্ধী বলেছেন যে আমি আমেথির প্রতিনিধিত্ব করব। কিন্তু আমি দক্ষিণাঞ্চলীয় রাজ্যগুলোরও প্রতিনিধিত্ব করব। কারণ এগুলো ভারতের জনজীবন এবং অগ্রযাত্রার গুরুত্বপূর্ণ অংশ।
এদিকে তার সিদ্ধান্ত নিয়ে ইতোমধ্যেই কটাক্ষের বাণ আসতে শুরু করেছে বিজেপি শিবির থেকে। বিজেপি নেত্রী কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি বলেন, আমেথিতে হেরে যাবেন। আর সেটা জানেন বলেই একটা ভয় থেকেই কেরালার ওয়ানাদ লোকসভা কেন্দ্র থেকেও দাঁড়াচ্ছেন রাহুল গান্ধী। যদিও কংগ্রেসের পক্ষ থেকে জানানো হয় যে, বিজেপির মন্তব্যগুলো পুরোপুরি অবিবেচকের মতোই হচ্ছে।
এ ব্যাপারে রণদীপ সিংহ সূর্যেওয়ালা বলেন, নরেন্দ্র মোদি যখন গুজরাট ছেড়ে দিয়ে অন্য জায়গায় দাঁড়িয়েছিলেন, এই অভিযোগ তো তখনও করা যেত। এগুলো হলো অপরিণত ও শিশুসুলভ মন্তব্য। স্মৃতি ইরানি চাঁদনি চক এবং আমেথিতে হেরে গিয়েছিলেন। তিনি আবার আমেথিতে হারার প্রস্তুতি নিচ্ছেন। স্মৃতি ইরানি এবার তার হারের হ্যাটট্রিক করবেন বলেও দাবি করেন সূর্যেওয়ালা।
অন্যদিকে সিপিএমের সিনিয়র নেতা প্রকাশ কারাত বলেন, ওয়ানাদ আসনে তারা রাহুল গান্ধীর পরাজয় নিশ্চিত করার জন্য কাজ করবেন। কেরালায় সিপিএম নেতৃত্বাধীন সরকার ক্ষমতায় রয়েছে। এ আসনে তাদের প্রার্থী হলেন পি পি সুনীর। প্রকাশ কারাত বলেন, ওয়ানাদ থেকে রাহুল গান্ধীর প্রতিদ্ব›িদ্বতা করার অর্থ কংগ্রেস নির্বাচনে সিপিএমের বিরুদ্ধে লড়াই করছে, বিজেপির বিরুদ্ধে নয়। ২৩ এপ্রিল এ আসনে নির্বাচন অনুষ্ঠিত হবে।
দক্ষিণের তিনটি রাজ্যের লোকসভা কেন্দ্র থেকে রাহুল গান্ধীকে লড়াই করার প্রস্তাব দেওয়া হয়েছিল। কর্নাটক, কেরালা এবং তামিলনাড়ু। সূত্র : এনডিটিভি ও ইন্ডিয়ান এক্সপ্রেস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ