Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

বারানসীতে মোদির বিরুদ্ধে লড়বেন বিএসএফ জওয়ান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে লড়াই করতে যাচ্ছেন সীমান্ত নিরাপত্তা বাহিনীর (বিএসএফ) চাকরিচ্যুত এক জওয়ান। তার নাম তেজ বাহাদুর যাদব। সালটা ২০১৭। তখন তার পোস্টিং ছিল জম্মু-কাশ্মীরে। সেখানে সরকার যে তাদের নিম্নমানের খাবার দেয়, তার একটা ভিডিও পোস্ট করে সোশ্যাল মিডিয়ায় শোরগোল ফেলে দিয়েছিলেন তিনি। তার জেরে তুমুল সমালোচনার মুখে পড়ে সরকার। তার পরেই বরখাস্ত করা হয় তাকে।
এবার সেই ‘বিদ্রোহী জওয়ান’ তেজ বাহাদুর যাদবই ভোটে দাঁড়াচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে। নির্দলীয় প্রার্থী হয়েই আসন্ন লোকসভা ভোটে উত্তর প্রদেশের বারাণসী কেন্দ্র থেকে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন আধা সামরিক বাহিনীর ওই সাবেক সদস্য। মোদি এবারও এই আসন থেকে নির্বাচনে প্রতিদ্ব›িদ্বতা করবেন।
কিন্তু কেন? এ প্রশ্নের জবাবে ফোনে শান্ত গলায় তেজ বাহাদুর জানালেন, এবারের ভোটে তার লড়াই মূলত দুর্নীতির বিরুদ্ধে। দুর্নীতি দেশের রন্ধ্রে রন্ধ্রে ঢুকে গেছে। আর ঠিক সেই কারণেই প্রধানমন্ত্রীর বিপক্ষে দাঁড়িয়ে মানুষের নজর সেদিকে ঘোরাতে চান তিনি। দেশবাসীকে এই লড়ইয়ে শামিল হওয়ারও ডাক দিলেন তেজ বাহাদুর।
তার কথায়, মোদিজির মনোভাব অনেকটা যেন ‘না নিজে খাব, না অন্যকে খেতে দেব’। তিনি আগের ভোটে দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ের কথা বলেছিলেন। আর আমি যখন খাবারের মান নিয়ে প্রশ্ন তুলে সেই কাজটা করলাম, উল্টো আমাকেই বরখাস্ত করা হল! তাও কিনা কর্তব্যে গাফিলতির মিথ্যা অভিযোগে।
সাবেক এই বিএসএফ সদস্যের বাড়ি হরিয়ানার রেওয়ারিতে। সেখান থেকে ভোটে না লড়ে মোদির কেন্দ্র থেকে ভোটে দাঁড়ানোর সিদ্ধান্ত তিনি যথেষ্ট ভেবেচিন্তেই নিয়েছেন বলে দাবি তেজ বাহাদুরের। এমনকি জানালেন, অন্য দল থেকে তাকে টিকিট দেওয়ার প্রস্তাব দেওয়া হলেও তিনি তা সচেতন ভাবেই এড়িয়ে গিয়েছেন।
তেজ বাহাদুর জানান, চাকরি থেকে বরখাস্ত হওয়ার পরে এখন কোনোমতে চাষের কাজ করে সংসার চলে। তার ক্ষোভ, দেশের চাষিরা যেখানে না-খেতে পেয়ে মরছেন। সেখানে প্রধানমন্ত্রী সেনা-জওয়ানদের নিয়ে রাজনীতি করে বেড়াচ্ছেন। তার প্রশ্ন, পুলওয়ামার পরে পাকিস্তানকে জবাব দেওয়া হোক কিংবা অভিনন্দন বর্তমানকে দেশে ফিরিয়ে আনা সবটাই তো করেছে সেনা। প্রধানমন্ত্রী কেন কৃতিত্ব দাবি করছেন?
বারাণসী থেকে মোদীর বিরুদ্ধে ভাল অঙ্কের ভোট পাওয়ার বিষয়ে তিনি আশাবাদী। জানালেন, হার-জিত নিয়ে একেবারেই ভাবছেন না। তিনি বলেন, দেশের গরিব মানুষ থেকে, চাষি, জওয়ান সকলেই বঞ্চিত। মানুষকে এর বিরুদ্ধে সচেতন করার জন্যই আমার ভোটে দাঁড়ানো।
শীঘ্রই বারাণসীর প্রাক্তন সেনাকর্মীদের সঙ্গে নিয়ে মোদির বিরুদ্ধে প্রচারে নামবেন তেজ বাহাদুর। জানিয়েছেন, সেখানে যেমন গরিবের খেতে না-পাওয়ার বিষয়টি থাকবে। বিএসএফ বা সেনায় যোগ দেওয়া জওয়ানদের পরিবারের অসহায়তার বিষয়টিও সামনে আনবেন তিনি। তেজের আশা, দেশের জওয়ানেরা মোদি নন, দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ে তার পাশেই থাকবেন। সূত্র : আনন্দবাজার পত্রিকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ