Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

সীমান্তে দেয়াল নির্মাণে পেন্টাগনের কোটি ডলার অনুমোদন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০১৯, ৪:০২ পিএম

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ ইস্যুতে পুরোপুরি অনড়। মূলত এবার তার এ ইচ্ছা পূরণে কোটি ডলারের অনুমোদন দিয়েছে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন। মঙ্গলবার পেন্টাগনের দেওয়া বিবৃতির বরাতে করা প্রতিবেদনে এই দেয়াল নির্মাণে অর্থ বরাদ্দের বিষয়টি নিশ্চিত করেছে বার্তা সংস্থা এএফপি।
মার্কিন প্রতিরক্ষা দপ্তর ভারপ্রাপ্ত প্রধান প্যাট্রিক শানাহান বলেন, ‘প্রেসিডেন্ট ট্রাম্পের নির্বাচনি ইশতিহারে এই মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের কথা ছিল। এবার সেই প্রয়োজনীয় অর্থসংস্থানের অংশ হিসেবে আমি মোট এক কোটি ডলারের অনুমোদন দিয়েছি।’
এদিকে যুক্তরাষ্ট্র ও মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের এই পরিকল্পনাকে এগিয়ে নিতে প্রেসিডেন্ট ট্রাম্প তার সর্বোচ্চ ক্ষমতাও ব্যবহার করছেন। যে কারণে তিনি গোটা দেশে এরইমধ্যে জরুরি অবস্থার ঘোষণা করেছেন। জরুরি অবস্থার আওতায় তিনি মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ করতে যাচ্ছেন। যে কারণে মার্কিন হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ প্রায় ১৮ ফুট উঁচু এবং ৫৭ মাইল বিশিষ্ট দেয়াল নির্মাণের জন্য দেশটির প্রতিরক্ষা দপ্তরকে নির্দেশ দিয়েছে। তাছাড়া এ কাজের অংশ হিসেবে পেন্টাগনকে সড়ক নির্মাণ ও উন্নয়ন, বাতি সংযোজনার নির্দেশও দেওয়া হয়েছে।
সীমান্তে এই দেয়াল নির্মাণের জন্য সামরিক খাত থেকে যে অর্থ নেওয়া হতে পারে তা আগে থেকেই বলা হচ্ছিল। মূলত অবৈধ অভিবাসীদের ঠেকাতে মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের বিষয়টি ট্রাম্পের নির্বাচনি প্রতিশ্রুতি। তবে প্রেসিডেন্ট ট্রাম্পের এই পরিকল্পনা নিয়ে তার নিজ দল রিপাবলিকান এবং মার্কিন বিরোধী দল ডেমোক্রেটিক পার্টির মধ্যেও বেশ বিরোধিতা রয়েছে।
কংগ্রেসের ডেমোক্রেট সদস্যরা বলছেন, ‘আমরা এই তহবিল হস্তান্তরের উভয় পদে দৃঢ়ভাবে প্রতিবাদ করছি। কংগ্রেসের প্রতিরক্ষা কমিটির অনুমোদন চাওয়া ছাড়া প্রতিরক্ষা বাস্তবায়নের জন্য বিভাগকে এবং প্রতিরক্ষা অনুমোদনের বিধান লঙ্ঘন করে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ