Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

২০৫০ সালের মধ্যে বিশ্বে প্রভাব হারাবে যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০১৯, ৭:৩২ পিএম

আগামী ৩০ বছরের মধ্যে আমেরিকা বিশ্বে প্রভাব হারাবে বলে মনে করেন দেশটির বেশির ভাগ নাগরিক। নতুন এক মতামত জরিপে এ তথ্য পাওয়া গেছে। যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান পিউ রিসার্চ সেন্টারের চালানো এ মতামত জরিপে দেখা গেছে যে, মার্কিন ১০ জন পূর্ণ বয়সী নাগরিকের মধ্যে ছয় জনই মনে করেন, ২০৫০ সালের মধ্যেই আমেরিকা বিশ্বে প্রভাব হারিয়ে স্বল্প গুরুত্বপূর্ণ দেশে পরিণত হবে। খবর পার্সটুডে।
জরিপের বরাতে করা প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন সব বর্ণ এবং গোত্রের মানুষই এমন ধারণা পোষণ করছেন। তবে শ্বেতাঙ্গ এবং তুলনামূলকভাবে অধিকতর শিক্ষিত মানুষদের মধ্য এ ধারণার ব্যাপক বিস্তার ঘটেছে। জরিপের ভিত্তিতে পাওয়া তথ্যে দেখা যায় যে, মার্কিন ডেমোক্রেটিক পার্টির সদস্য এবং সমর্থকদের ৬৫ শতাংশ এ ধারণা পোষণ করছেন। অন্যদিকে, রিপাবলিকান পার্টির সদস্য এবং সমর্থকদের মধ্যে ৫২ শতাংশ মনে করছেন যে, ২০৫০ সালের বিশ্বে প্রভাব হারাবে আমেরিকা।
অন্যদিকে, অনেক মার্কিন নাগরিকই মনে করেন, বিশ্বে চীনের প্রভাব বাড়বে। এ ছাড়া আগামী ৩০ বছরের মধ্যে আমেরিকাকে অতিক্রম করবে নিশ্চিতভাবেই অনেকে ধারণা ব্যক্ত করেছেন। অন্যদিকে কেউ কেউ বলেছেন, এমনটি ঘটার সম্ভাবনা রয়েছে। জরিপে দেখা গেছে, আমেরিকার অর্থনীতির ভবিষ্যৎ, জাতীয় ঋণ এবং স্বাস্থ্য খাতে ব্যয়ের বিষয়ে মার্কিন জনগণ কেবল হতাশাই ব্যক্ত করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ